বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Bhangar: ভাঙড়ে আদিবাসীদের জমি জবরদখল করে অবৈধ নির্মাণ, শওকত মোল্লা ঘনিষ্ঠ নেতার নামে অভিযোগ

Bhangar: ভাঙড়ে আদিবাসীদের জমি জবরদখল করে অবৈধ নির্মাণ, শওকত মোল্লা ঘনিষ্ঠ নেতার নামে অভিযোগ

আদিবাসীদের নিয়ে থানায় অভিযোগ বিজেপি নেতার। নিজস্ব ছবি

বিজেপির নেতৃত্বে আদিবাসী মানুষজন এদিন কলকাতা লেদার কমপ্লেক্স থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। বিজেপির জয়নগর জেলার সহ সভাপতি কালিপদ নস্কর এদিন আদিবাসীদের নিয়ে কলকাতা লেদার কম্পলেক্স থানায় হাজির হন। সেখানে পুলিশের সঙ্গে আদিবাসীদের জমি জবরদখলের বিষয়ে কথা বলেন তিনি। 

সাধারণ মানুষের জমি জোর করে দখলের অভিযোগ উঠেছিল সন্দেশখালি বেতাজ-বাদশা তথা তৃণমূল নেতা শেখ শাহজাহানের বিরুদ্ধে। বর্তমানে অবশ্য তাঁর ঠাঁই হয়েছে জেলে। আর এবার ভাঙড়ের আদিবাসীদের জমি জবরদখলের অভিযোগ উঠল আরও এক তৃণমূল নেতার বিরুদ্ধে। এনিয়ে আজ বৃহস্পতিবার কলকাতা লেদার কমপ্লেক্স থানায় অভিযোগ দায়ের করেছেন আদিবাসীরা।

আরও পড়ুনঃ সন্দেশখালিতে ৬১ জনকে জমি ফেরত , বেড়মজুরে শুরু অস্থায়ী বাঁশের সাঁকোর কাজ

বিজেপির নেতৃত্বে আদিবাসী মানুষজন এদিন কলকাতা লেদার কমপ্লেক্স থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। বিজেপির জয়নগর জেলার সহ সভাপতি কালিপদ নস্কর এদিন আদিবাসীদের নিয়ে কলকাতা লেদার কম্পলেক্স থানায় হাজির হন। সেখানে পুলিশের সঙ্গে আদিবাসীদের জমি জবরদখলের বিষয়ে কথা বলেন তিনি। এছাড়াও তিনি আদিবাসীদের জমি জবরদখলের পাশাপাশি পূর্ব কলকাতার জলাভূমিতে বিভিন্ন ধরনের অবৈধ নির্মাণ করা হচ্ছে বলে পুলিশের কাছে অভিযোগ জানান।

অভিযোগ, ভাঙড় ১ নাম্বার ব্লকের তাড়দহ গ্রাম পঞ্চায়েত এলাকার মাখালতলা গ্রামে কয়েকশো আদিবাসী পরিবারের বসবাস। এই সমস্ত আদিবাসী গ্রামের বিঘার পর বিঘা জলা জমি জবরদখল করা হয়েছে। তাঁর দাবি, আদিবাসীরা বাম আমলে পাট্টা পেয়ে এইসব চাষাবাদ করছিলেন। সেই জমি এলাকার কিছু জমি মাফিয়া দখল করে নেওয়ার পাশাপাশি পাঁচিল গড়ে তুলছে। প্রায় ৩০-৪০ বিঘা জমির উপরে আলাদা আলাদাভাবে প্লট করে তাতে পাঁচিল দেওয়া হচ্ছে। এই অবৈধ নির্মাণ থেকে জলা জমি দখলের যে অভিযোগ উঠছে শাসকদলের নেতাদের বিরুদ্ধে। স্থানীয় তৃণমূল নেতা রাকেশ রায়ের বিরুদ্ধে এরকম অভিযোগ তুলেছেন আদিবাসীরা।

বিজেপি নেতার অভিযোগ, এই রাকেশ রায় তৃণমূল বিধায়ক শওকত মোল্লার ঘনিষ্ঠ। রাকেশের পাশাপাশি আরও এক তৃণমূল নেতা গৌতম মণ্ডলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে বলে তিনি জানান।

কালিপদ নস্করের অভিযোগ, এই সমস্ত জমি আদিবাসীদের কাছ থেকে জোর করে লিখিয়ে নেওয়া হচ্ছে। তারপরে সেই জমিগুলি বিক্রি করা হচ্ছে। জলাভূমির উপরে অবৈধ নির্মাণ করা হচ্ছে। আবার কিছু কিছু জমি থেকে মাটি তুলে বিক্রি করে দেওয়া হচ্ছে। এই জমিগুলিতে চাষাবাদ করেই বেঁচে থাকেন সেখানকার আদিবাসীরা। সেক্ষেত্রে এমন অবস্থায় আদিবাসীদের পেটে লাথি পড়েছে বলে তিনি অভিযোগ করেছেন। যদিও এ বিষয়ের তৃণমূলের কোনও বক্তব্য পাওয়া যায়নি।

বাংলার মুখ খবর

Latest News

দক্ষিণে ১০০ কিমি, উত্তরে ৯০, কলকাতায় ৮০- ঘূর্ণিঝড়ে চলবে তাণ্ডব! বাকি জেলায় কত? টানা ২টি হার, চরম লজ্জায় ডুবল বাংলাদেশ! ১ ম্যাচ বাকি থাকতেই T20I সিরিজ জিতল USA ‘আমার পিছনে...’, বিয়ে চর্চার মাঝেই নিজের বাড়িতে ঘটা হেনস্থা নিয়ে সরব সোহিনী! বাংলাদেশের এমপির দেহ টুকরো করে হলুদ মাখিয়ে লোপাট হল কোথায়? তল্লাশি শুরু ভাঙড়ে পুরুলিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: ৩৭ বছর টানা জিতেছে ফরওয়ার্ড ব্লক, এখন দাপট পদ্মের 19 ওভার শেষে South Africa-র স্কোর 137/8 মোদীর 'পরমাত্মা আমাকে পাঠিয়েছেন' মন্তব্য নিয়ে মমতা বললেন ‘আমি মানেটা বুঝছি না’ লোকসভা ভোটের আবহেই দেবের সঙ্গে জড়িয়ে গেল বিদ্যাসাগরের নাম! জানুন কীভাবে জঙ্গলে রুদ্ধশ্বাস গুলির লড়াই! যৌথবাহিনীর অভিযানে ছত্তিশগড়ে নিহত ৭ মাওবাদী ভরি ভরি সোনা, লাখ লাখ বিনিয়োগ, সিপিএম প্রার্থী সায়রা হালিমের সম্পত্তি কত?

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.