বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শুরুতেই রাজ্যের নির্দেশকে বুড়ো আঙুল একাধিক স্কুলের, দেওয়া হল কড়া নির্দেশ

মঙ্গলবার থেকে রাজ্যে খুলে গিয়েছে স্কুল। সম্পূর্ণ কোভিড বিধি মেনেই স্কুলে ক্লাস নেওয়ার নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার। ক্লাসের জন্য সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে। কিন্তু একাধিক স্কুলে পড়ুয়াদের উপস্থিতির রিপোর্ট পাচ্ছে না বিকাশ ভবন। শিক্ষা দফতরের তরফে স্কুলগুলিকে আগেই নির্দেশ দেওয়া হয়েছিল যে সকাল ১১ টার মধ্যে স্কুলে পড়ুয়াদের উপস্থিতির রিপোর্ট জমা করতে হবে। কিন্তু অনেক ক্ষেত্রে সেই নির্দেশ মানা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

আর সেই অভিযোগ নজরে আসতেই নড়েচড়ে বসেছে স্কুল শিক্ষা দফতর। এই পরিস্থিতিতে সমস্ত স্কুল পড়ুয়াদের উপস্থিতির রিপোর্ট যাতে নির্দিষ্ট সময়ে শিক্ষা দপ্তরের কাছে পৌঁছে যায় তার জন্য কড়া নির্দেশ দিল বিকাশ ভবন। পর্ষদ ও সংসদ কর্তৃক নির্ধারিত সময়েই রিপোর্ট পাঠাতে হবে বলে বিকাশ ভবনের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে।

শিক্ষা দফতর সূত্রের খবর, প্রথম দিন রাজ্যের স্কুলগুলিতে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রায় ৭২ শতাংশ পড়ুয়া হাজিরা দিয়েছে। প্রায় দু'বছরের কাছাকাছি সময় পর্যন্ত বন্ধ ছিল স্কুল। দীর্ঘদিন স্কুলে না গিয়ে একঘেয়েমি চলে এসেছিল পড়ুয়াদের মধ্যে। তাই স্কুলের প্রথম দিন অধিকাংশ পড়ুয়াকেই দেখা গিয়েছে হাসিমুখে। কিন্তু এত সংখ্যক পড়ুয়াকে নিয়ে কোভিড বিধি মানতে গিয়ে হিমশিম খাচ্ছে অনেক স্কুলই।

স্কুলের পাশাপাশি পড়ুয়াদের অভিভাবকদেরও সচেতনতার পাঠ দিয়েছে বিকাশ ভবন। শিক্ষা দফতরের নির্দেশিকায় অভিভাবকদের উদ্দেশে স্পষ্টভাবে জানানো হয়েছে, কোনও পড়ুয়ার জ্বর আসলে তাদের যেন স্কুলে পাঠানো না হয়। সেইসঙ্গে স্কুলগুলিকেও কোভিড বিধি সংক্রান্ত বিষয়ে পড়ুয়াদের পাঠ দেওয়ার নির্দেশ দেওয়ার হয়েছে।

বন্ধ করুন