বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Cyber Fraud: ‘স্যারের’ নাম করে কি মেসেজ আসছে আপনার কাছেও? সাবধান করল কলকাতা পুলিশ

Cyber Fraud: ‘স্যারের’ নাম করে কি মেসেজ আসছে আপনার কাছেও? সাবধান করল কলকাতা পুলিশ

সাইবার প্রতারণা। প্রতীকী ছবি  (ছবি সৌজন্য: ফ্রিপিক)

উপহার কুপন কেনার নাম করে মেসেজ আসছে। আর সেই মেসেজের আড়ালেই প্রতারণার ফাঁদ।

ডিজিটাল প্রতারণা নিয়ে এবার বাসিন্দাদের সতর্ক করল কলকাতা পুলিশ। ইতিমধ্যেই একাধিকজনের কাছে এই ধরনের বার্তা হোয়াটস অ্য়াপে এসেছে বলে খবর। কোথাও প্রিয় শিক্ষকের নাম করে বা কোথাও কোচিং স্যারের নাম করে এই ধরনের বার্তা আসছে বলে খবর। কিন্তু সেটা নিয়ে সাড়া দেওয়ার আগে অবশ্যই দুবার ভাববেন। আসলে ওই নম্বরের আড়ালেই লুকিয়ে আছে প্রতারকরা। ফাঁদ পাতছে তারাই। 

আসলে সেই পুজো থেকেই এই ধরনের বার্তা আসছে একাধিক ব্যক্তির কাছে। মূলত আইটি ও ব্যাঙ্কিং সেক্টরে দেখা যাচ্ছে এই ধরনের মেসেজ আসছে। সেখানে উপহারের কুপন কেনার জন্য নানা প্রলোভন দেখানো হচ্ছে। একাধিক চাকুরিরতদের কাছে এই ধরনের বার্তা এসেছে বলে খবর। সূত্রের খবর, সর্বশেষ এক ছাত্রীর কাছে ও তেল ফার্মের এক এক্সিকিউটিভের কাছে এই ধরনের বার্তা এসেছিল। শিক্ষকদের নাম করে এই ধরনের বার্তা তাদের কাছে এসেছিল বলে খবর। অন্তত তিনটি গিফট ভাউচার কেনার জন্য় তাদের কাছে বার্তা এসেছিল। সেই অনুসারে তারা গিফট ভাউচার কিনে ফেলেন। কিন্তু তারপরই তাদের অ্য়াকাউন্ট থেকে যাবতীয় টাকা হাওয়া হয়ে যায়। 

এদিকে বেশিরভাগ ক্ষেত্রে দেখা গিয়েছে তাদের প্রিয় শিক্ষক বা প্রিয় কোনও মানুষের নাম করে এই বার্তা এসেছে। এসএমএস ও হোয়াটস অ্য়াপের মাধ্য়মে তাদের কাছে এই বার্তা এসেছে। আর সেই মেসেজে ক্লিক করতেই অ্য়াকাউন্ট একেবারে হাওয়া হয়ে যায়। 

এদিকে বেশিরভাগ ক্ষেত্রে দেখা গিয়েছে যে ওই হোয়াটস অ্য়াপ নম্বরের সঙ্গে যে ছবিটি দেওয়া রয়েছে সেখানে তার এক শিক্ষকের ছবি সংযুক্ত করা রয়েছে। এদিকে তিনটি গিফট ভাউচার কেনার জন্য তাকে বলা হয়। সেই মতো তিনি তিনটি গিফট ভাউচার কেনেন। সেই মতো দেখা যায় তিনি ১০,০০০ টাকা তার প্রাক্তন শিক্ষকের কাছে পাঠিয়ে দেন। কিন্তু পরে তিনি বুঝতে পারেন যে তিনি প্রতারণার শিকার হয়েছেন। তবে এটা তো একটা নমুনা। একাধিক ক্ষেত্রে দেখা যায় একাধিক ব্যক্তি এইভাবেই তিনি প্রতারণার শিকার হচ্ছেন। 

বৃহস্পতিবার বিকালে কলকাতা পুলিশের সাইবার পুলিশের কাছে অভিযোগ আসে। এরপরই সাইবার সেল তদন্তে নামে। সেই মতো পদক্ষেপ নেওয়া হচ্ছে। এদিকে টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, আইটি ফার্মের এক কর্মীর কাছেও এই ধরনের ফোন এসেছিল। নিউটাউনে তিনি তাঁর অফিস থেকে ফিরছিলেন। সেই সময় তাঁর কাছে ফোন আসে। সেই সময় তাঁর তথাকথিত এক স্কুল শিক্ষকের কাছ থেকে ফোন আসে। আর সেই ফোন ধরেই ফাঁদে পড়েন তিনি। 

বাংলার মুখ খবর

Latest News

ইডেনে এসেও বল করলেন না স্টার্ক! পরের ম্যাচে নিজের পুরোনো অস্ত্রকে নামাবেন গৌতি? পিসিওএসে ভুগছেন? কোন কোন বিষয়ে এখন থেকেই সাবধান হবেন প্রিয়রঞ্জনের স্মৃতিবিজড়িত রায়গঞ্জে কড়া লড়াই কৃষ্ণ-কার্তিকের রাসেলের ওপর ফাটকা খেলে গেমিং অ্যাপ থেকে ১.৫ কোটি টাকা জিতলেন সেভেন পাশ দীপু দিনে ১ টাকারও কমে সব দেখা যাবে Jio Cinema-য়! নয়া ২ প্ল্যান আম্বানিদের, কী আছে? পিওপিএসকে-তে ২০ হাজারের বেশি আবেদন পড়ে, নিষ্পত্তিতে ১ মে পাসপোর্ট আদালত মতুয়াবাড়ি মামলায় শান্তনুকে স্বস্তি, পুলিশের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন হাইকোর্টের মুম্বইয়ে ৪ টি ফ্ল্যাট, ৩টে দামি গাড়ি, কত কোটির মালিক ‘বার্থ ডে বয়’ অরিজিৎ সিং? ‘ও আমার থেকে অটোগ্রাফ নিয়েছিল, সেই সই-এর সাহায্যেই ২৬ লক্ষ টাকা প্রতারণা…’ বালুরঘাট লোকসভা কেন্দ্র ২০২৪: গড়রক্ষার লড়াই সুকান্তের, জানুন অতীতের ফলাফল

Latest IPL News

ইডেনে এসেও বল করলেন না স্টার্ক! পরের ম্যাচে নিজের পুরোনো অস্ত্রকে নামাবেন গৌতি? রাসেলের ওপর ফাটকা খেলে গেমিং অ্যাপ থেকে ১.৫ কোটি টাকা জিতলেন সেভেন পাশ দীপু দিনে ১ টাকারও কমে সব দেখা যাবে Jio Cinema-য়! নয়া ২ প্ল্যান আম্বানিদের, কী আছে? সব CSK ফ্যানের মধ্যে একা দাঁঁড়িয়ে LSG ফ্যান, জয়ের পর আনন্দে লাফ-ভাইরাল ভিডিয়ো বিরাটের কাছে এসে আক্ষেপ কামিন্সের, কোহলি বললেন ‘তুমি দুর্দান্ত’-ভিডিয়ো IPL-এর আচরণবিধি লঙ্ঘন করলেন রসিখ! দিল্লির বোলারকে লাল চোখ দেখালেন ম্যাচ রেফারি পন্তের রুদ্রমূর্তি দেখে অবাক সৌরভ! দেখুন ঋষভ হেলিকপ্টার শট মারতে কী করলেন মহারাজ গুরুত্বপূর্ণ ১৯তম ওভারে অনভিজ্ঞ রশিখের হাতে কেন বল তুলে দিলেন?কারণ জানালেন পন্ত IPL 2008-এ বেস প্রাইসে কুম্বলেকে কীভাবে কিনেছিল RCB? নিজেই সেই গল্প শোনালেন অনিল শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.