বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মুকুলকে PAC-র চেয়ারম্যান পদ থেকে অপসারণের দাবিতে হাইকোর্টে মামলা BJP বিধায়কের
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

মুকুলকে PAC-র চেয়ারম্যান পদ থেকে অপসারণের দাবিতে হাইকোর্টে মামলা BJP বিধায়কের

  • মুকুল রায় প্রকাশ্যে বিজেপি ত্যাগ করে তৃণমূলে যোগদান করলেও কী করে তাঁকে PAC-র চেয়ারম্যান করলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়?

মুকুল রায়কে PAC চেয়ারম্যান করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা দায়ের করল বিজেপি। বিজেপির হয়ে মামলাটি দায়ের করেছেন বিধায়ক অম্বিকা রায়। আগামী ১০ অগাস্ট মামলাটির শুনানি হবে বলে হাইকোর্ট সূত্রের খবর।

জনস্বার্থ মামলা দায়ের করে বিজেপি বিধায়ক অম্বিকা রায় প্রশ্ন তুলেছেন, পশ্চিমবঙ্গ বিধানসভা বিধির ৩০১ নম্বর ধারা অনুসারে প্রধান বিরোধী দলের কোনও প্রতিনিধিকেই PAC-র চেয়ারম্যান করা দস্তুর। সেখানে মুকুল রায় প্রকাশ্যে বিজেপি ত্যাগ করে তৃণমূলে যোগদান করলেও কী করে তাঁকে PAC-র চেয়ারম্যান করলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়? আদালতের কাছে অবিলম্বে মুকুল রায়কে PAC-র চেয়ারম্যান পদ থেকে অপসারণের দাবি তুলেছেন তিনি।

মুকুলকে PAC চেয়ারম্যান ঘোষণার পর থেকেই বিধানসভায় সরকার বিরোধিতা তুঙ্গে নিয়ে গিয়েছে বিজেপি। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর প্রশ্ন, মুকুল রায়ের নাম প্রস্তাব করলেন তৃণমূলের জোটশরিক গোর্খা জনমুক্তি মোর্চার নেতা। সমর্থন করলেন এগরার তৃণমূল বিধায়ক। তাহলে তিনি বিজেপির প্রতিনিধি হলেন কী করে। ইতিমধ্যে মুকুলের বিরুদ্ধে দলত্যাগবিরোধী আইন প্রয়োগের দাবি তুলে স্পিকারের কাছে আবেদন জানিয়েছে বিজেপি। সেই আবেদনের ২টি শুনানিও হয়েছে বিধানসভায়। মুকুলকে PAC-র চেয়ারম্যান করায় বিধানসভায় ৮টি কমিটির চেয়ারম্যান পদ প্রত্যাখ্যান করেন বিজেপি বিধায়করা।

ওদিকে শুক্রবার PAC-র প্রথম বৈঠকে হাজির ছিলেন না মুকুল রায়। হাজির ছিলেন না বিজেপি বিধায়করাও। যা নিয়ে নতুন জল্পনা তৈরি হয়েছে।

 

বন্ধ করুন