বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > গরমে বিস্ফোরণের আশঙ্কা, সিলিন্ডার ভেজা চটে মুড়ে মিডডে মিল রান্নার নির্দেশ
প্রতীকি ছবি

গরমে বিস্ফোরণের আশঙ্কা, সিলিন্ডার ভেজা চটে মুড়ে মিডডে মিল রান্নার নির্দেশ

  • কলকাতার প্রায় সমস্ত প্রাথমিক স্কুলের মিড ডে মিল রান্না হয় স্কুলের ভিতরেই। স্থানীয় স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা এই কাজে হাত লাগান। ওদিকে তাপমাত্রা এতটাই বেশি যে মিড ডে মিল রান্নার সময় রান্নার গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণ হতে পারে, এই আশঙ্কা থেকে নির্দেশিকা জারি করেছে পুরসভা।

বৈশাখে দেখা নেই কালবৈশাখীর। তার জেরে গত রবিবার থেকে দক্ষিণবঙ্গজুড়ে চলছে তাপপ্রবাহ। জেলায় জেলায় তাপমাত্রা ছুঁয়েছে ৪০ ডিগ্রির কোঠা। দাবদাহে নাজেহাল কলকাতা ও শহরতলির বাসিন্দারাও। তাপমাত্রা এতটাই বেশি যে মঙ্গলবার শহরের প্রাথমিক স্কুলগুলিতে মিড-ডে মিল রান্নায় বিশেষ সতর্কতা অবলম্বনের নির্দেশ জারি করল পুরসভা। গ্যাস সিলিন্ডারে বিস্ফোরণের আশঙ্কা থেকে এই সতর্কতা জারি হয়েছে বলে জানা গিয়েছে।

কলকাতার প্রায় সমস্ত প্রাথমিক স্কুলের মিড ডে মিল রান্না হয় স্কুলের ভিতরেই। স্থানীয় স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা এই কাজে হাত লাগান। ওদিকে তাপমাত্রা এতটাই বেশি যে মিড ডে মিল রান্নার সময় রান্নার গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণ হতে পারে, এই আশঙ্কা থেকে নির্দেশিকা জারি করেছে পুরসভা।

নির্দেশিকা অনুসারে, রান্নার গ্যাসের সিলিন্ডার ছায়ায়, ঠান্ডা জায়গায় রাখতে হবে। রান্নার উনুনের থেকে গ্যাস সিলিন্ডার দূরে রাখতে হবে। রান্না করার সময় গ্যাস সিলিন্ডার ভিজে চট দিয়ে মুড়িয়ে রাখতে বলা হয়েছে।

ওদিকে মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা সামান্য হলেও কমেছে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। তাপপ্রবাহের জেরে বুধবার থেকে সমস্ত স্কুলে সকালে পঠনপাঠন করানোর নির্দেশ দিয়েছে সরকার।

 

বন্ধ করুন