বাড়ি > বাংলার মুখ > কলকাতা > কম্পিউটারে একটা স্ক্রিনশট নিয়ে হাজতের দোরগোড়া থেকে ঘুরে এলেন হাইকোর্টের আইনজীবী
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি)
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি)

কম্পিউটারে একটা স্ক্রিনশট নিয়ে হাজতের দোরগোড়া থেকে ঘুরে এলেন হাইকোর্টের আইনজীবী

  • বিচারপতি মান্থা জানিয়েছেন, শিবরতন কাকরানিয়ার এই আবেদন আদালত গ্রহণ করে তার বিরুদ্ধে আদালত অবমানার অভিযোগ প্রত্যাহার করেছে।

কম্পিউটারে একটা স্ক্রিনশট নিয়ে হাজতের দোরগোড়া থেকে ঘুরে এলেন এক আইনজীবী। কলকাতা হাইকোর্টের কাছে ক্ষমা চেয়ে কোনও ক্রমে পার পেয়েছেন তিনি। কীর্তিমানের নাম শিবরতন কাকরানিয়া। 

করোনা পরিস্থিতির জেরে ভার্চুয়াল শুনানির মাধ্যমে বিচারপ্রক্রিয়া চলছে কলকাতা হাইকোর্টে। তেমনই এক শুনানির স্ক্রিনশট তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন আইনজীবী শিবরতন কাকরানিয়া। তা আদালতের নজরে আসতেই আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমামনার রুল জারি করেন বিচারপতি রাজশেখর মান্থা। 

বিচারপতি জানিয়েছেন, আদালতের কার্যক্রমের স্ক্রিনশট নেওয়া এজলাসে বসে ছবি তোলার সমতুল।  গত ২৫ অগাস্ট এক রায়ে বিচারপতি মান্থা লিখেছেন, ‘শ্রী শিবরতন কাকরানিয়া গত ১৯ অগাস্ট একটি হলফনামা পেশ করে তাঁর কৃত কর্মের জন্য নিঃশর্ত ক্ষমাযাচনা করেছেন। ব্যাপারটি সম্পর্কে অবগত হতেই পোস্টটি মুছে দিয়েছেন বলে জানিয়েছেন তিনি। সঙ্গে জানিয়েছেন, ওই পোস্টে তাঁর করা মন্তব্যও সম্পূর্ণ অনিচ্ছাকৃত।’

বিচারপতি মান্থা জানিয়েছেন, শিবরতন কাকরানিয়ার এই আবেদন আদালত গ্রহণ করে তার বিরুদ্ধে আদালত অবমানার অভিযোগ প্রত্যাহার করেছে। তবে তাঁকে এব্যাপারে ভবিষ্যতে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

ভার্চুয়াল শুনানি শুরু হওয়ার পর এই প্রথম এমন ঘটনা ঘটালেন কোনও আইনজীবী। 

 

বন্ধ করুন