বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 'দুয়ারে রেশন' প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে সংশয়, রায়দান স্থগিত রাখল কলকাতা হাই কোর্ট
(ছবিটি প্রতীকী, রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস)
(ছবিটি প্রতীকী, রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস)

'দুয়ারে রেশন' প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে সংশয়, রায়দান স্থগিত রাখল কলকাতা হাই কোর্ট

  • আপাতত এই মামলায় রায়দান স্থগিত রেখেছেন বিচারপতি অমৃতা সিংহ।

দুয়ারের রেশন প্রকল্প নিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। মামলাকারীদের অভিযোগ ছিল, রাজ্য সরকার দুয়ারে রেশন প্রকল্প নিয়ে কোনওরকম বিজ্ঞপ্তি জারি করেনি। তাছাড়া আবেদনকারীদের দাবি ছিল, বাড়িতে গিয়ে রেশন পৌঁছে দেওয়া কেন্দ্রীয় আইনসঙ্গত নয়। এই মামলার শুনানি শেষ হয়েছে কলকাতার উচ্চ আদালতে। আর এরই সঙ্গে ঝুলে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের 'দুয়ারে রেশন' প্রকল্পের ভবিষ্যৎ। আপাতত এই মামলায় রায়দান স্থগিত রেখেছেন বিচারপতি অমৃতা সিংহ।

মামলাকারী রেশন ডিলারদের পক্ষে দাবি করা হয়, বাড়ি বাড়ি গিয়ে রেশন পৌঁছে দেওয়া সম্ভব নয়। সেই পরিকাঠামো রাজ্যে নেই। পাশাপাশি ডিলারদের প্রশ্ন বাড়িতে গিয়ে রেশন দেওয়ার জন্য যে বিপুল খরচ হবে, তা বহন করবে কে? উল্লেখ্য, ভোটে জিতে পরীক্ষামূলকভাবে এই দুয়ারে রেশন প্রকল্প শুরু করেছে রাজ্য সরকার। তার আগে বিধানসভা নির্বাচনে শাসকদল তৃণমূলের সুপ্রিমো মমতা এই দুয়ারে রেশন প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছিলেন। ইস্তেহারে এই দুয়ারে রেশন প্রকল্পের কথা উল্লেখ করা ছিল।

মামলার শুনানিতে রেশন ডিলারদের তরফে বলা হয়, এর আগে দিল্লিতে এই ধরনের প্রচেষ্টা দিল্লি সরকার করেছিল। ডিলারদের স্বার্থ ক্ষুন্ন করেই এই প্রকল্প বাস্তবায়িত করার চেষ্টা করা হচ্ছে। অন্যদিকে, সরকারি আইনজীবী জানিয়েছেন, ডিলাররা রাজ্যের নির্দেশ মেনে কাজ করতে বাধ্য। পাশাপাশি পরিবহণ সহ অন্যান্য খরচ রাজ্য সরকার ডিলারদেরকে দিচ্ছে। পাল্টা, ডিলারদের তরফে দাবি করা হয়েছে, তাঁরা যে পরিমাণ কমিশন পান, সেই কমিশনের ভিত্তিতে এই প্রকল্প তাঁদের পক্ষে বাস্তবায়ন করা সম্ভব নয়।

বন্ধ করুন