বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি মানিক ভট্টাচার্যকে পদ থেকে অপসারণ করল আদালত

প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি মানিক ভট্টাচার্যকে পদ থেকে অপসারণ করল আদালত

মানিক ভট্টাচার্য।

একই সঙ্গে এদিন আদালত যে বৈঠকে ২৭৩ জন প্রার্থীকে অতিরিক্ত ১ নম্বর দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল তার বৈধতা নিয়ে প্রশ্ন তোলে। বিচারপতি বলেন, যে বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে দাবি করা হয়েছে সেখানে হাজির ছিলেন মানিকবাবুসহ ৪ জন।

আদালতে জাল নথি পেশের দায়ে মানিক ভট্টাচার্যকে প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতির পদ থেকে অপসারণ করল কলকাতা হাইকোর্ট। সোমবার এই নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সঙ্গে মঙ্গলবার মানিকবাবুকে আদালতে হাজির থাকার নির্দেশ দিয়েছেন তিনি।

প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় সংসদ সভাপতি মানিক ভট্টাচার্যকে বেশ কিছু নথি জমা দিতে বলেছিল আদালত। সোমবার সেই নথি আদালতে জমা পড়ে। এর পর মামলার শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, যে নথি জমা পড়েছে তা ভুয়ো। মানিকবাবুর কাছে ২০১৭ সালের নথি চাওয়া হয়েছিল। উনি ২০২২ সালে বানানো নথি আদালতে পেশ করেছেন। এর পরই অবিলম্বে মানিকবাবুকে প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি পদ থেকে অপসারণের নির্দেশ দেন তিনি। নতুন সভাপতি নিয়োগ না হওয়া পর্যন্ত প্রাথমিক শিক্ষা সংসদের সচিব রত্না চক্রবর্তী বাগচী সভাপতির দায়িত্ব সামলাবেন বলে নির্দেশ দিয়েছে আদালত। একই সঙ্গে পর্ষদের পেশ করা নথি ফরেন্সিক পরীক্ষার জন্য দিল্লিতে পাঠানোর নির্দেশ দিয়েছেন তিনি।

একই সঙ্গে এদিন আদালত যে বৈঠকে ২৭৩ জন প্রার্থীকে অতিরিক্ত ১ নম্বর দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল তার বৈধতা নিয়ে প্রশ্ন তোলে। বিচারপতি বলেন, যে বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে দাবি করা হয়েছে সেখানে হাজির ছিলেন মানিকবাবুসহ ৪ জন। কিন্তু বৈঠকে গৃহীত সিদ্ধান্তের নথিতে মানিকবাবু ছাড়া আর কেউ সই করেননি। বৈঠক কি আদৌ হয়েছিল? ওই বৈঠকে হাজির বাকি ৩ জনকে মামলার পক্ষ করে হলফনামা তলব করেছেন বিচারপতি।

যে প্রার্থীদের আবেদনের ভিত্তিতে নম্বর বাড়ানোর সিদ্ধান্ত বলে দাবি করেছিল সংসদ সেই আবেদনপত্র আদালতে পেশ করতে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। সোমবার একটিও আবেদনপত্র আদালতে জমা দিতে পারেনি প্রাথমিক শিক্ষা সংসদ। বদলে আবেদনকারীদের রোল নম্বর জমা দেয় তারা। যা দেখে প্রলব ক্ষুব্ধ হন বিচারপতি। 

মানিক ভট্টাচার্যকে প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতির পদ থেকে বহিষ্কারের পর বিচারপতি গঙ্গোপাধ্যায় তাঁকে আগামী কাল বেলা ২টোয় আদালতে হাজির থাকতে বলেছেন। বিচারপতি জানিয়েছেন, মানিকবাবুকে বেশ কয়েকটি প্রশ্ন করতে চান তিনি। প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় ইতিমধ্যে ২৬৯ জনকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে আদালত।

 

বাংলার মুখ খবর

Latest News

ঐশ্বর্যকে ছাড়াই সপরিবারের আম্বানিদের বিয়েতে বচ্চনরা! মেয়েকে নিয়ে একা এলেন বউমা ১৭ বছরে কিচ্ছু বদলায়নি, ব্রেট লিদের তুবড়ে দিয়ে বোঝালেন যুবরাজ-উথাপ্পা, ভিডিয়ো Paris Olympics-এ অংশ নিতে পারবেন না ভারতের ৫ বড় নাম,কাদের স্বপ্ন ভেঙেছে, জানেন? লাল পোশাকে ঝরে পড়ছে মাতৃত্বকালীন লাবণ্য! অনন্ত-রাধিকার বিয়েতে হবু মা দীপিকা 'পানেটর' লেহেঙ্গায় রাধিকাকে সাজালেন আবু জানি, প্রকাশ্যে এল বিয়ের লুক আলমবাবার মেলায় ট্রেন দাঁড়ায়নি কেন? চলল ভাঙচুর, গ্রেফতার লাদেন, স্টেশনই নেই কোনও সেমিতে অজি দেখলেই পেটান যুবরাজ! WCL-তে ২৮ বলে করলেন ৫৯ রান, ফিরল ২০০৭-র স্মৃতি রোজভ্যালি কর্তা গৌতম কুন্ডুর জামিন, আমানতকারীরা কি টাকা ফেরত পাবেন? মুকেশকে পাশে রেখে শাহরুখের গলা জড়িয়ে উত্তাল নাচ নীতা আম্বানির MI New York বনাম Texas Super Kings ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.