বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সিবিআইকে তলব করার এক্তিয়ার রয়েছে বিধানসভার অধ্যক্ষের, জানাল হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

সিবিআইকে তলব করার এক্তিয়ার রয়েছে বিধানসভার অধ্যক্ষের, জানাল হাইকোর্ট

  • এদিন অধ্যক্ষের তরফে কোনও আইনজীবী আদালতে হাজির ছিলেন না। সিবিআইয়ের সওয়াল শুনে বিচারপতি মান্থা বলেন, সিবিআই আধিকারিককে তলব করার অধিকার অবশ্যই অধ্যক্ষের রয়েছে। হাজিরা দিতে হবে সিবিআই আধিকারিকরে।

নারদকাণ্ডে সিবিআইয়ের আধিকারিককে বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের সামেন হাজির হওয়ার নির্দেশ দিল হাইকোর্ট। সোমবার সিবিআইয়ের দায়ের করা এক মামলা এই নির্দেশ দেন বিচারপতি রাজশেখর মান্থা। তবে তিনি বলেন, সিবিআইয়ের আধিকারিকের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ গ্রহণ করতে পারবেন না অধ্যক্ষ।

নারদকাণ্ডে কেন অধ্যক্ষের অনুমতি না নিয়ে চার্জশিটে নাম রাখা হয়েছে ৩ বিধায়কের? এই প্রশ্নের জবাবদিহি চেয়ে সিবিআইয়ের আধিকারিক সত্যেন্দ্র সিংসহ ৫ জনকে তলব করেন বিমানবাবু। অধ্যক্ষের নেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সোমবার কলকাতা হাইকোর্টে যায় সিবিআই। আদালতে সিবিআইয়ের হয়ে সওয়াল করেন সলিসিটর জেনারেল তুষার মেহেতা। 

তিনি বলেন, ‘এই ধরণের দুর্নীতির তদন্তে রাজ্যপালের অনুমতি নিলে আর অধ্যক্ষের অনুমতি লাগে না। তাছাড়া সিবিআই আধিকারিককে তলব করার এক্তিয়ার বিধানসভার অধ্যক্ষের নেই।’ এদিন অধ্যক্ষের তরফে কোনও আইনজীবী আদালতে হাজির ছিলেন না। সিবিআইয়ের সওয়াল শুনে বিচারপতি মান্থা বলেন, সিবিআই আধিকারিককে তলব করার অধিকার অবশ্যই অধ্যক্ষের রয়েছে। হাজিরা দিতে হবে সিবিআই আধিকারিকরে। তবে আধিকারিকের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবেন না অধ্যক্ষ।

এদিন অধ্যক্ষের আইনজীবী হাজির না থাকায় মঙ্গলবার ফের এই মামলার শুনানি হবে বলে নির্দেশ দিয়েছেন বিচারক। এদিন আদালতের নির্দেশের পর অধ্যক্ষের সামনে হাজিরা দেন সিবিআইয়ের আধিকারিক। 

 

বন্ধ করুন