বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Electric bus: কেন্দ্রীয় প্রকল্পে কলকাতার রাস্তায় দ্রুতই নামতে চলেছে ১১৮০ ইলেকট্রিক বাস
ইলেকট্রিক বাস । ফাইল ছবি।

Electric bus: কেন্দ্রীয় প্রকল্পে কলকাতার রাস্তায় দ্রুতই নামতে চলেছে ১১৮০ ইলেকট্রিক বাস

  • কলকাতায় বাস নামানোর যে পরিকল্পনা নেওয়া হয়েছে তার জন্য টাটা, অশোক লেল্যান্ড সহ বেশ কয়েকটি সংস্থাকে ইলেকট্রিক বাস সরবরাহের বরাদ্দ দেওয়া হয়েছে।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির মোকাবেলায় ইলেকট্রিক বাস নামানোর কথা শোনা গিয়েছে পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিমের মুখে। এবার কলকাতায় খুব দ্রুতই এক হাজারের বেশি ইলেকট্রিক বাস নামতে চলেছে। কেন্দ্রের ফেম-২ (ফাস্টার অ্যাডপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অব ইলেকট্রিক অ্যান্ড হাইব্রিড ভেহিকল্‌স ইন ইন্ডিয়া) প্রকল্পে কলকাতায় ২০০০ বাস সরবরাহের পরিকল্পনা নেওয়া হয়েছে। যার মধ্যে ১১৮০টি বাস দ্রুত নামতে চলেছে কলকাতার রাস্তায়।

সূত্রের খবর, কলকাতায় বাস নামানোর যে পরিকল্পনা নেওয়া হয়েছে তার জন্য টাটা, অশোক লেল্যান্ড-সহ বেশ কয়েকটি সংস্থাকে ইলেকট্রিক বাস সরবরাহের বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে, ৪৭৫টি নন এসি বাস সরবরাহের বরাত পেয়েছে এবং ২৫০টি এসি বাস সরবরাহের বরাত পেয়েছে অশোক লেল্যান্ড। এই বাসগুলি ১২ মিটার লম্বা। প্রসঙ্গত, কেন্দ্রীয় শক্তি মন্ত্রকের অধীনে কনভারজেন্স এনার্জি সার্ভিসেস লিমিটেড কলকাতা ছাড়াও দিল্লি, হায়দরাবাদ, সুরাট এবং বাঙ্গালুরুতে ইলেকট্রিক বাস নামানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। মোট ৫৪৫০টি বৈদ্যুতিন বাস নামানো হবে এই শহরগুলির রাস্তায়। সংস্থাগুলি সঙ্গে চুক্তি অনুযায়ী বাসের ৬০ শতাংশ দাম মেটাবে কেন্দ্র। রক্ষণাবেক্ষণের দায়িত্ব থাকবে বাস নির্মাতা সংস্থার হাতে। বাস চলার জন্য প্রতি কিলোমিটার পিছু নির্দিষ্ট হারে টাকা দিতে হবে ওই সংস্থাকে। প্রতিদিন ২০০ কিলোমিটারের হিসেবে সংস্থাকে টাকা দিতে হবে। যেমন অশোক লেল্যান্ডের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ৪৭ টাকা ৪৯ পয়সা দিতে হবে এবং টাটা মোটরসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ৪৪ টাকা ৪৯ পয়সা দিতে হবে।

এছাড়াও চার্জিং স্টেশন তৈরি করার জন্য রাজ্য সরকারই জমি দেবে। সেখানে ওই সংস্থা নিজেরাই চার্জিং স্টেশন তৈরি করবে। তবে সে ক্ষেত্রে ইউনিটে সাড়ে ৫ টার বেশি করা হলে তা রাজ্য সরকারকে দিতে হবে। রাজ্যের সঙ্গে ১০ বছরের চুক্তি থাকছে। এর ফলে রাজ্য সরকারকে সরাসরি বাস কিনতে হচ্ছে না। তবে প্রতি কিলোমিটারে টাকা যেহেতু গুনতে হবে তাই সে ক্ষেত্রে রুট বেছে বাস চালানো হবে বলে পরিবহন দফতর সূত্রে খবর।

বন্ধ করুন