বন্দে ভারতে দেশে ফিরছেন ভারতীয়রা
বন্দে ভারতে দেশে ফিরছেন ভারতীয়রা

আগেই জানিয়েছে প্রস্তুতির কথা- বন্দে ভারত নিয়ে প্রমাণ সহ কেন্দ্রকে বিঁধল বাংলা

ফের কেন্দ্র-রাজ্য দ্বন্দ্ব, এবার বন্দে ভারত নিয়ে। 

আগেই জানিয়ে দিয়েছি যে বিদেশ থেকে বন্দে ভারত মিশনের আওতায় যাত্রীদের স্বাগত জানাতে আমরা প্রস্তুত, কেন্দ্রের দাবিকে খণ্ডন করে রাজ্যের তরফে বার্তা দেওয়া হল টুইটারে। এতেই রীতিমত ব্যাকফুটে কেন্দ্রীয় সরকার। বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন যে তারা রাজ্যের ইচ্ছাকে স্বাগত জানাচ্ছেন। কলকাতা বিমানবন্দরে যাত্রীরা নামার পর ঠিক কি কি করা হবে, সেটি সবিস্তারে জানতে চেয়েছেন তিনি। 

ঘটনার সূত্রপাত তৃণমূল নেতা ও রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের টুইট থেকে। কেন পশ্চিমবঙ্গে কোনও প্লেন নামছে না, সেই প্রশ্ন করেন তিনি। বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেন যে রাজ্য জানায়নি আগত যাত্রীদের কীভাবে স্বাগত জানান হবে ও তাদের কোথায় কোয়ারেন্টাইনে রাখা হবে, সেই সংক্রান্ত কোনও তথ্য জানায়নি পশ্চিমবঙ্গ। 

এই দাবিকে খণ্ডন করে পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্রদফতর টুইট করে যে অনেক আগেই এই সংক্রান্ত চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে ও কোয়ারেন্টাইন ডিটেইলসও বলা হয়েছে। এই প্রসঙ্গে মুখ্যসচিব রাজীব সিনহা কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবকে লেখা একটি চিঠি ও বিদেশমন্ত্রককে লেখা একটি চিঠি জুড়ে দেওয়া হয় টুইটের সঙ্গে। 

এরপর বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন যে কেন্দ্র যে যা্ত্রীদের ফেরাতে ইচ্ছুক, এটা ভালো খবর। কিন্তু কীভাবে যাত্রীদের জন্য কী কী নিয়ম আছে, তা দ্রুত জানাতে বলেছেন তিনি। বন্দে ভারত মিশনের আওতায় বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানো হচ্ছে। বন্দে ভারতের দ্বিতীয় দফায় ৩১ দেশ থেকে লোক ফেরানো হবে। মোট ১২টি রাজ্যে প্লেন গেলেও পশ্চিমবঙ্গে আসেনি। এই নিয়েই বিতর্ক। 

এটা ছাড়াও এর আগে স্বাস্থ্যদল পাঠানো নিয়ে ও শ্রমিক ট্রেনের অনুমতি নিয়ে রাজ্য-কেন্দ্রের মধ্যে তুমুল দ্বন্দ্ব হয়েছে। এমনকী প্রধানমন্ত্রী মোদীকেও তুলোধোনা করেন মমতা সব রাজ্যের মুখ্যমন্ত্রীর বৈঠকে। 

 

 

 

বন্ধ করুন