বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আরও একধাপ এগিয়ে গেল বিমানবন্দর মেট্রোর কাজ, শেষ টপ স্ল্যাব নির্মাণ
বিমানবন্দর মেট্রো স্টেশনের ছাদ ঢালাইয়ের কাজ। 
বিমানবন্দর মেট্রো স্টেশনের ছাদ ঢালাইয়ের কাজ। 

আরও একধাপ এগিয়ে গেল বিমানবন্দর মেট্রোর কাজ, শেষ টপ স্ল্যাব নির্মাণ

প্রায় ২৫ ঘণ্টার চেষ্টায় ৪০ মিটার লম্বা, ৩৭ মিটার চওড়া ও এক ফুট পুরু এই ছাদ ঢালাইয়ের কাজ শেষ হয়েছে।

‌দ্রুত গতিতে এগোচ্ছে বিমানবন্দর মেট্রো স্টেশনের কাজ। সম্প্রতি নির্মীয়মাণ এই মেট্রো স্টেশনের টপ স্ল্যাব তৈরির কাজ শেষ হয়ে গিয়েছে। যেভাবে কাজ এগোচ্ছে তাতে খুব তাড়াতাড়ি ভূগর্ভস্থ বিমানবন্দর মেট্রো স্টেশনের কাজ শেষ হয়ে যাবে বলে নির্মাণকারী সংস্থার। ইতিমধ্যে দমদম থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো পথ চালু হয়ে গিয়েছে। এবার নোয়াপাড়া থেকে বিমানবন্দর ছুঁয়ে বারাসতগামী মেট্রো কয়েকমাসের মধ্যে গতি পাবে বলে ওয়াকিবহাল মহলের মত।

মেট্রো রেল সূত্রে খবর, গত বছর ডিসেম্বর মাস থেকে শুরু যায় বিমানবন্দর মেট্রো স্টেশনের টপ স্ল্যাব তৈরির কাজ। এই ছাদ তৈরি করা মেট্রো আধিকারিকদের কাছে ছিল চ্যালেঞ্জের বিষয়। শেষ পর্যন্ত প্রায় ২৫ ঘণ্টার চেষ্টায় ৪০ মিটার লম্বা, ৩৭ মিটার চওড়া ও এক ফুট পুরু এই ছাদ ঢালাইয়ের কাজ শেষ হয়েছে। ২০টি ট্রানজিট মিক্সচার মেশিনের সাহায্যে এই ঢালাইয়ের কাজ করা হয়। এর জন্য ১,৪০০ কিউবিক মিটারের কনক্রিট ব্যবহার করা হয়েছে। বিমান বন্দর মেট্রো স্টেশন নির্মাণের পাশাপাশি নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো পথ নির্মাণের কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। বিমানবন্দরের পাশে ১ নম্বর গেট সংলগ্ন এলাকায় চলছে সুড়ঙ্গ নির্মাণের কাজ। যে পথে এই সুড়ঙ্গপথ নির্মাণের কাজ চলছে, সেই পথেই আগে দমদম থেকে বিমানবন্দর পর্যন্ত লোকাল ট্রেন চলত।

জানা যাচ্ছে, ২০১৭ সাল থেকে ওই পথে রেল চলাচল বন্ধ হয়ে যায়। মেট্রো রেলের কাজ শুরু হওয়ার জন্য ওই পথে অব্যবহৃত অংশ ভেঙে ফেলার কাজ চলছে। ইতিমধ্যে তিনটি পিলার কেটে ফেলা হয়েছে। পাশাপাশি বিমানবন্দর থেকে যশোর রোড পর্যন্ত সাবওয়ে নির্মাণের কাজও দ্রুতগতিতে এগোচ্ছে। এরজন্য ডায়াফ্রাম ওয়াল বানানোর কাজ শুরু হয়েছে।

বন্ধ করুন