বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Covid 19 death: প্রয়াত ইতিহাসবিদ হরি শংকর বাসুদেবন, শোকার্ত কলকাতা
করোনাভাইরাস সংক্রমণে প্রয়াত হলেন প্রখ্যাত ইতিহাসবিদ হরি শংকর বাসুদেবন।
করোনাভাইরাস সংক্রমণে প্রয়াত হলেন প্রখ্যাত ইতিহাসবিদ হরি শংকর বাসুদেবন।

Covid 19 death: প্রয়াত ইতিহাসবিদ হরি শংকর বাসুদেবন, শোকার্ত কলকাতা

  • শনিবার রাত ১২.৪০ মিনিটে বিধাননগরের এক বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

করোনাভাইরাস সংক্রমণের জেরে প্রয়াত হলেন প্রখ্যাত ইতিহাসবিদ হরি শংকর বাসুদেবন। বয়স হয়েছিল ৬৮ বছর। শনিবার রাত ১২.৪০ মিনিটে বিধাননগরের এক বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর স্ত্রী ইতিহাসবিদ তপতী গুহঠাকুরতা বর্তমান।

শহরে বিশিষ্টদের মধ্যে এই প্রথম করোনায় মৃত্যুর ঘটনা দেখা গেল। জানা গিয়েছে, গত ৪ মে তাঁকে হাসপাতালে ভরতি করা হলে তিনি করোনা পজিটিভ প্রমাণিত হন। ৬ মে থেকে তাঁকে ভেন্টিলেটরে রাখা হয়েছিল। শনিবার রাতে পর পর দুটি বিশালাকারের কার্ডিয়াক অ্যারেস্টের ধাক্কা সামলাতে পারেননি বর্ষীয়ান ইতিহাসবিদ।

ইউরোপিয়ান ও রাশিয়ান ইতিহাস বিশেষজ্ঞ বাসুদেবন কলকাতা বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অদ্যাপক ছিলেন। এ ছাড়া, তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের চায়না সেন্টারের ডিরেক্টর হিসেবেও দায়িত্ব সামলেছেন। এর আগে তিনি কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের অধীনস্থ কলকাতার মৌলানা আবুল কালাম আজাদ িনস্টিটিউট অফ এশিয়ান স্টাডিজ-এর ডিরেক্টর পদে ছিলেন। 

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের স্নাতক বাসুদেবন পরবর্তীকালে ওই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি একাধিক বইয়েরও রচয়িতা। 

২০০৩ ও ২০০৫ সালে সেন্ট্রাল এশিয়ান স্টাডিজ-এর অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন বাসুদেবন। বর্তমানে তিনি দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের  অ্যাকাডেমি অফ থার্ড ওয়ার্ল্ড স্টাডিজ-এর অধিকর্তা পদে বহাল ছিলেন।

২০১১-২০১৪ সালের মধ্যে তিনি ইন্ডিয়ান কাউন্সিল অফ হিস্টোরিকাল রিসার্চ-এর সদস্য ছিলেন। 

বাসুদেবনের মৃত্যুতে রবিবার ইতিহাসবিদের প্রতি শ্রদ্ধা এবং তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়।

বন্ধ করুন