বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌আজ রাতে হোক ডিম–পাউরুটি’‌, ‘প্রজাপতি’ ছবির গানের প্যারোডি সিপিএমের থিম সং

‘‌আজ রাতে হোক ডিম–পাউরুটি’‌, ‘প্রজাপতি’ ছবির গানের প্যারোডি সিপিএমের থিম সং

সিপিএম।  (Pappi Sharma)

আজ সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম ব্রিগেডে সভার প্রস্তুতি খতিয়ে দেখতে যান। ব্রিগেডে দাঁড়িয়েই তিনি একযোগে আক্রমণ করেন তৃণমূল কংগ্রেস–বিজেপিকে। তবে গানের ভিডিয়ো স্পষ্ট হয়েছে, গ্রাফিক্সের ক্ষেত্রে পুরনো মুখেই ভরসা রেখেছে আলিমুদ্দিন স্ট্রিটের আইটি সেল। আবার আটের দশকেও প্যারোডি তৈরি করেছিল সিপিএম।

একুশের নির্বাচনের সময় সিপিএমের থিং সং হয়ে উঠেছিল ‘‌টুম্পা সোনা’‌। সেই সময় এই প্যারোডি জনপ্রিয় হলেও বহু সিপিএম নেতাই ভ্রুঁ কুঁচকে ছিলেন। তারপর অবশ্য ফল সবার জানা। এবার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে সিপিএমের যুব সংগঠনের ‘‌ইনসাফ সভা’‌‌র আয়োজন করা হয়েছে। এবার সেই আন্দোলনের সভা নিয়ে তৈরি হয়েছে গানের প্যারোডি। এবার যুব সংগঠনের ব্রিগেডের আগে সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআইয়ের ভরসা ‘প্রজাপতি’ ছবির ‘ডিম–পাউরুটি’ গানের প্যারোডি। আগামী রবিবার যুব সংগঠনের ডাকা ব্রিগেড সমাবেশের জন্য ‘থিম সং’ প্রকাশ করল সিপিএম। সামাজিক মাধ্যমে সেটা ছড়িয়ে দেওয়া হয়েছে।

এদিকে সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের প্রোফাইলেও এই গান আছে। সুতরাং এটা নিয়ে আগের মতো কোনও অসুবিধা হবে না বলেই মনে করা হচ্ছে। ‘প্রজাপতি’ ছবির ‘ডিম–পাউরুটি’ গানটির অনেকটা সংলাপ অবিকল ব্যবহার করা হয়েছে সিপিএমের যুব সংগঠনের প্যারোডিতে। ওই প্যারোডিতে তৃণমূল কংগ্রেস এবং বিজেপি দুই শিবিরকে আক্রমণ করা হলেও তৃণমূল কংগ্রেসের বিরোধিতা বেশি আছে। তবে এই প্যারোডি প্রকাশ হলেও উঠেছে প্রশ্ন। সেটি হল—বামপন্থীরা গণসঙ্গীতের মাধ্যমে মানুষের দৃষ্টি আকর্ষণ করত। সেই বামেদের কেন এখন প্যারোডি ব্যবহার করতে হচ্ছে? সূত্রের খবর, এবার একেবারে অন্য একটি দল এই গানটি তৈরির নেপথ্যে কাজ করেছে। সিপিএম এই গানকে ‘লেফট ক্রিয়েটিভ’–এর প্রোডাকশন হিসেবে দেখাচ্ছে।

অন্যদিকে সরাসরি এই প্রশ্নের উত্তর দেননি কোনও সিপিএম নেতা। তবে নামপ্রকাশে অনিচ্ছুক রাজ্য কমিটির এক নেতা বলেন, ‘‌যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। তাই প্যারোডি। তাছাড়া বৃদ্ধতন্ত্রের তকমা ঝেড়ে ফেলতে মরিয়া সিপিএম। পক্ককেশধারী নয়, তরুন প্রজন্মকে ব্রিগেডে টেনে আনতে মরিয়া হয়ে উঠেছে আলিমুদ্দিন। তার উপর লোকসভা নির্বাচনের আগে নতুন বার্তা দিতে ৭ জানুয়ারি ব্রিগেড সমাবেশ ডাকা হয়েছে। যেখানে কালো মাথা দেখতে চাইছেন নেতারা।’‌ সম্প্রতি বামফ্রন্ট চেয়ারম‌্যান বিমান বসু আহ্বান করেন, তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে। আগে যাঁরা প্যারোডি গান তৈরি করেছিলেন, তাঁরা ব্যক্তি প্রচারে নেমে ছিলেন। তাই এবার কোনও ব্যক্তির নাম উল্লেখ করা হচ্ছে না। গানটি সংগঠিত প্রয়াস হিসেবে দেখানো হচ্ছে।

আরও পড়ুন:‌ দার্জিলিং হিমালয়ান রেলের সংস্কারের কাজে মানা হয়নি গাইডলাইন, অখুশি ইউনেস্কো

এছাড়া আজ, বৃহস্পতিবার সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম ব্রিগেডে সভার প্রস্তুতি খতিয়ে দেখতে যান। ব্রিগেডে দাঁড়িয়েই তিনি একযোগে আক্রমণ করেন তৃণমূল কংগ্রেস–বিজেপিকে। তবে গানের ভিডিয়ো স্পষ্ট হয়েছে, গ্রাফিক্সের ক্ষেত্রে পুরনো মুখেই ভরসা রেখেছে আলিমুদ্দিন স্ট্রিটের আইটি সেল। আবার সাতের দশক–আটের দশকের দিকে তাকালে দেখা যাবে তখনও প্যারোডি তৈরি করেছিল সিপিএম। তখন সিদ্ধার্থশঙ্কর রায়ের জমানায় গণনাট্য সংঘের পক্ষ থেকে ‘গুমনাম’ ছবির একটি গান দিয়ে প্যারোডি তৈরি করে ‘সন্ত্রাস’ নিয়ে বার্তা দিয়েছিল সিপিএম।

বাংলার মুখ খবর

Latest News

সিংহ, কন্য়া, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ১৬ জুলাই মঙ্গলবারের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে লাকি কারা? ১৬ জুলাইয়ের রাশিফল দেখে নিন লেজেন্ডস লিগের ফাইনালে ভারতকে জেতালেন ইরফান, কান্নাভেজা চোখে জড়িয়ে ধরলেন হরভজন অলিম্পিক্সের আগে বাস্টাডে ডাবলসে জয় দিয়ে কামব্যাক করলেন রাফায়েল নাদাল 'জনপ্রিয়তা ও ক্ষমতা পেলে লোকে ভাবে.…', বিরাটকে নিয়ে বোমা অমিতের, ‘রোহিত ওরকম নয়’ প্রতি বলে বিরাটকে আউট করতে পারব বলে মনে হত! ‘লড়াই’ নিয়ে মুখ খুললেন অ্যান্ডারসন ভারতের TT দলে আজব ঘটনা, খেলোয়াড়ের থেকে বেশি সাপোর্ট স্টাফ যাচ্ছেন অলিম্পিক্সে 'হ্যাঁ, আমরা সত্যিই...' শাম্মি কাপুরের সঙ্গে সত্যিই বিয়ে হয়েছিল আশা পারেখের! Seattle Orcas বনাম San Francisco Unicorns-র ম্যাচে 23 রান জয়ী হল San Francisco Unicorns মাত্র ১০ বছর বয়সেই ঋতুমতী হন রেণুকা, তারপরই একাকিত্বে ভুগতে শুরু করেন, কেন?

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.