আগামী সপ্তাহেই প্রবল শক্তি নিয়ে পশ্চিমবঙ্গে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় আমফান

  • আবহাওয়া পূর্বাভাসের ২টি পদ্ধতি অনুসারে পশ্চিমবঙ্গের উপকূলের খুব কাছ দিয়ে গিয়ে বাংলাদেশে আঘাত হানবে এই ঝড়।
গত এক সপ্তাহ ধরে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনাচ্ছে ঘূর্ণিঝড় আমফান। ক্রমশ উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে সেটি। আর দিন যত কাটছে ততই বাড়ছে ঝড়টির পশ্চিমবঙ্গে আঘাত হানার সম্ভাবনা। আবহাওয়া পূর্বাভাসের ৫টি মডেলের মধ্যে অন্তত ৩টি অনুসারে আমফানের প্রভাব পড়তে চলেছে পশ্চিমবঙ্গে। দক্ষিণবঙ্গে মাঝারি থেকে ভারী প্রভাব ফেলতে পারে এই ঝড়। তবে এই ঘূর্ণিঝড়ের গতিপথের ব্যাপারে এখনো কোনও পূর্বাভাস দেয়নি মৌসম ভবন। বলে রাখি, আমফানই হবে এবছরের প্রথম ঘূর্ণিঝড়। 
1/7গত এক সপ্তাহ ধরে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনাচ্ছে ঘূর্ণিঝড় আমফান। ক্রমশ উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে সেটি। আর দিন যত কাটছে ততই বাড়ছে ঝড়টির পশ্চিমবঙ্গে আঘাত হানার সম্ভাবনা। আবহাওয়া পূর্বাভাসের ৫টি মডেলের মধ্যে অন্তত ৩টি অনুসারে আমফানের প্রভাব পড়তে চলেছে পশ্চিমবঙ্গে। দক্ষিণবঙ্গে মাঝারি থেকে ভারী প্রভাব ফেলতে পারে এই ঝড়। তবে এই ঘূর্ণিঝড়ের গতিপথের ব্যাপারে এখনো কোনও পূর্বাভাস দেয়নি মৌসম ভবন। বলে রাখি, আমফানই হবে এবছরের প্রথম ঘূর্ণিঝড়। 
আবহাওয়া পূর্বাভাসের ২টি পদ্ধতি অনুসারে পশ্চিমবঙ্গের উপকূলের খুব কাছ দিয়ে গিয়ে বাংলাদেশে আঘাত হানবে এই ঝড়। সেক্ষেত্রে দক্ষিণবঙ্গের উপকূল লাগোয়া ২ জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে। প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি ও উত্তর ২৪ পরগনায়। সেক্ষেত্রে আগামী মঙ্গলবার দিনভর এই জেলাগুলিতে তাণ্ডব চালাতে পারে আমফান।
2/7আবহাওয়া পূর্বাভাসের ২টি পদ্ধতি অনুসারে পশ্চিমবঙ্গের উপকূলের খুব কাছ দিয়ে গিয়ে বাংলাদেশে আঘাত হানবে এই ঝড়। সেক্ষেত্রে দক্ষিণবঙ্গের উপকূল লাগোয়া ২ জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে। প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি ও উত্তর ২৪ পরগনায়। সেক্ষেত্রে আগামী মঙ্গলবার দিনভর এই জেলাগুলিতে তাণ্ডব চালাতে পারে আমফান।
পূর্বাভাসের আরেকটি পদ্ধতি বলছে ঘূর্ণিঝড় ফণি যেখানে ভূভাগে প্রবেশ করেছিল ঠিক সেখানেই আঘাত হানতে চলেছে আমফান। যার ফলে ওড়িশার উপকূলবর্তী এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা থাকছে। সেক্ষেত্রে ২০ মে বুধবার পশ্চিমবঙ্গের ওপর দিয়ে যাবে ঝড়টি। যার ফলে ব্যাপক দুর্যোগের আশঙ্কা থাকছে। 
3/7পূর্বাভাসের আরেকটি পদ্ধতি বলছে ঘূর্ণিঝড় ফণি যেখানে ভূভাগে প্রবেশ করেছিল ঠিক সেখানেই আঘাত হানতে চলেছে আমফান। যার ফলে ওড়িশার উপকূলবর্তী এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা থাকছে। সেক্ষেত্রে ২০ মে বুধবার পশ্চিমবঙ্গের ওপর দিয়ে যাবে ঝড়টি। যার ফলে ব্যাপক দুর্যোগের আশঙ্কা থাকছে। 
এছাড়া বাকি ২টি পূর্বাভাসের পদ্ধতি অনুসারে আমফান আঘাত হানবে বাংলাদেশের কক্সবাজার থেকে মায়ানমারের রেঙুনের মধ্যে আরাকান প্রদেশের কোনও অংশে। তেমনটা হলে এই ঘূর্ণিঝড়ের প্রভাব তেমন একটা পড়বে না এরাজ্যে। 
4/7এছাড়া বাকি ২টি পূর্বাভাসের পদ্ধতি অনুসারে আমফান আঘাত হানবে বাংলাদেশের কক্সবাজার থেকে মায়ানমারের রেঙুনের মধ্যে আরাকান প্রদেশের কোনও অংশে। তেমনটা হলে এই ঘূর্ণিঝড়ের প্রভাব তেমন একটা পড়বে না এরাজ্যে। 
ভারতীয় সরকারি আবহাওয়া সংস্থার তরফে এই ঝড়ের গতিপথ নিয়ে কোনও পূর্বাভাস জারি না হলেও তারা যে মধ্যমেয়াদী পূর্বাভাস জারি করে তাতে দেখা যাচ্ছে আগামী ২১ মে বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ সীমান্ত লাগোয়া এলাকা দিয়ে 
5/7ভারতীয় সরকারি আবহাওয়া সংস্থার তরফে এই ঝড়ের গতিপথ নিয়ে কোনও পূর্বাভাস জারি না হলেও তারা যে মধ্যমেয়াদী পূর্বাভাস জারি করে তাতে দেখা যাচ্ছে আগামী ২১ মে বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ সীমান্ত লাগোয়া এলাকা দিয়ে 
বাংলাদেশে আঘাত হানবে ঘূর্ণিঝড় আমফান। তবে ঝড়টি যেহেতু এখনো তৈরিই হয়নি ফলে ভবিষ্যতে তার পূর্বাভাস বদলের সম্ভাবনা অত্যন্ত বেশি। সেক্ষেত্রে গতিপথ সামান্য পশ্চিম দিকে সরলেই ঝড়ের গতিমুখ হবে পশ্চিমবঙ্গ। (ফাইল ছবি)
6/7বাংলাদেশে আঘাত হানবে ঘূর্ণিঝড় আমফান। তবে ঝড়টি যেহেতু এখনো তৈরিই হয়নি ফলে ভবিষ্যতে তার পূর্বাভাস বদলের সম্ভাবনা অত্যন্ত বেশি। সেক্ষেত্রে গতিপথ সামান্য পশ্চিম দিকে সরলেই ঝড়ের গতিমুখ হবে পশ্চিমবঙ্গ। (ফাইল ছবি)
বেসরকারি আবহাওয়া সংস্থার পূর্বাভাস অনুসারে ঝড়টির শক্তিশালী হয়ে ওঠার বেশ সম্ভাবনা রয়েছে। সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা বেশি থাকায় সুপার সাইক্লোনেও পরিণত হতে পারে এই ঝড়। ফলে আগামী সপ্তাহে বড় দুর্যোগের জন্য তৈরি থাকতে হবে দক্ষিণবঙ্গকে। এই প্রতিবেদন একাধিক সূত্র থেকে পাওয়া তথ্য সংকলিত করে তৈরি করা হয়েছে। ফলে কোনও সম্ভাবনাই অনিবার্য বা অসম্ভব নয়। দিন কয়েক পর এব্যাপারে আরও সুনির্দিষ্ট পূর্বাভাস করা সম্ভব হবে। সবার আগে সেই খবর পেতে চোখ রাখুন HT Bangla-র পেইজে। 
7/7বেসরকারি আবহাওয়া সংস্থার পূর্বাভাস অনুসারে ঝড়টির শক্তিশালী হয়ে ওঠার বেশ সম্ভাবনা রয়েছে। সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা বেশি থাকায় সুপার সাইক্লোনেও পরিণত হতে পারে এই ঝড়। ফলে আগামী সপ্তাহে বড় দুর্যোগের জন্য তৈরি থাকতে হবে দক্ষিণবঙ্গকে। এই প্রতিবেদন একাধিক সূত্র থেকে পাওয়া তথ্য সংকলিত করে তৈরি করা হয়েছে। ফলে কোনও সম্ভাবনাই অনিবার্য বা অসম্ভব নয়। দিন কয়েক পর এব্যাপারে আরও সুনির্দিষ্ট পূর্বাভাস করা সম্ভব হবে। সবার আগে সেই খবর পেতে চোখ রাখুন HT Bangla-র পেইজে। 
অন্য গ্যালারিগুলি