বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আগামী সপ্তাহেই রাজ্যের উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘অশনি’, বাড়ছে সম্ভাবনা
১০ মে ঘূর্ণিঝড়ের জেরে ভারী বৃষ্টির সম্ভাবনা রাজ্যের একাধিক জেলায়। (IMD)
১০ মে ঘূর্ণিঝড়ের জেরে ভারী বৃষ্টির সম্ভাবনা রাজ্যের একাধিক জেলায়। (IMD)

আগামী সপ্তাহেই রাজ্যের উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘অশনি’, বাড়ছে সম্ভাবনা

  •  ঘূর্ণিঝড়ের জেরে আগামী সোমবার থেকে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে শুরু হতে পারে বৃষ্টি। আগামী মঙ্গলবার পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানতে পারে এই ঝড়।

সাগরে তৈরি হতে চলেছে ঘূর্ণিঝড় ‘অশনি’। আর পূর্বাভাস বলছে, ঝড়টির পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানার সম্ভাবনা ক্রমশ বাড়ছে। যার জেরে আগামী সপ্তাহে ব্যাপক দুর্যোগের মুখে পড়তে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। ঝড় - বৃষ্টির মুখে পড়তে পারে বাংলাদেশের একাংশও।

পূর্বাভাস অনুসারে শুক্রবার দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্টি হতে চলেছে ঘূর্ণাবর্ত। যার জেরে ইতিমধ্যে আন্দামান নিকোবরে ভারী বর্ষণের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। পরবর্তী কয়েকদিনে ক্রমশ শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে ঘূর্ণাবর্তটি। আগামী সপ্তাহের মাঝামাঝি সেটি আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় অশনি।

ঘূর্ণিঝড়ের জেরে আগামী সোমবার থেকে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে শুরু হতে পারে বৃষ্টি। আগামী মঙ্গলবার পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানতে পারে এই ঝড়। মঙ্গল ও বুধবার ভারী থেকে অতিভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

আবহাওয়া বিশেষজ্ঞ রবীন্দ্র গোয়েঙ্কা জানিয়েছেন, ঘূর্ণিঝড়টির আমফানের মতো শক্তিশালী হওয়ার সম্ভাবনা কম। ঝড়ের কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০ - ১১০ কিমি। তবে ঘূর্ণিঝড় তৈরি হওয়ার আগে এব্যাপারে একেবারে নিশ্চিত হওয়া সম্ভব নয়।

আগামী ১০ মে ঘূর্ণিঝড়ের জেরে পূর্ব মেদিনীপুরসহ একাধিক জেলায় ইতিমধ্যে ভারী বর্ষণের সম্ভাবনার কথা জানিয়েছে মৌসম ভবন। সব মিলিয়ে এটুকু স্পষ্ট ঘূর্ণিঝড় ‘অশনি’-র প্রভাব পড়তে চলেছে এই রাজ্যে।

 

বন্ধ করুন