বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বঙ্গোপসাগরে তৈরি হল নিম্নচাপ, সপ্তাহের শেষে আবার থই থই হতে পারে কলকাতা
বঙ্গোপসাগরে নিম্নচাপের বর্তমান অবস্থান। 
বঙ্গোপসাগরে নিম্নচাপের বর্তমান অবস্থান। 

বঙ্গোপসাগরে তৈরি হল নিম্নচাপ, সপ্তাহের শেষে আবার থই থই হতে পারে কলকাতা

  • আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ। আগামী ৪৮ – ৭২ ঘণ্টায় মৌসুমি অক্ষরেখা বরাবর এগিয়ে ভূভাগে প্রবেশ করবে সেটি।

নিম্নচাপ, মৌসুমি অক্ষরেখা ও বৃষ্টিবলয়ের ত্রিফলায় আগামী কয়েকদিন ফের ভিজতে চলেছে দক্ষিণবঙ্গ। সপ্তাহখানেকের মনোরম আবহাওয়া শেষে ফের রাজ্যে হানা দিতে চলেছে দুর্যোগ। যার জেরে আগামী ২৫ জুলাই পর্যন্ত মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ। আগামী ৪৮ – ৭২ ঘণ্টায় মৌসুমি অক্ষরেখা বরাবর এগিয়ে ভূভাগে প্রবেশ করবে সেটি। মৌসুমি অক্ষরেখার বর্তমান অবস্থান অনুসােরে পশ্চিমবঙ্গ লাগোয়া ওড়িশা উপকূল দিয়ে ভূভাগে প্রবেশ করতে পারে সেটি। 

এর জেরে মেদিনীপুর-সহ পশ্চিমের জেলাগুলিতে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। ২২ – ২৫ জুলাইয়ের মধ্যে মাঝারি থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে কলকাতা ও লাগোয়া জেলাগুলিতে। তবে নিম্নচাপটি খুব বেশি শক্তি সংগ্রহ করতে পারবে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

একই সঙ্গে রাজ্যে হানা দিতে চলেছে বৃষ্টিবলয় ‘বাণ’ যার জেরে অগস্টের প্রথম সপ্তাহ পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে বর্ষার দ্বিতীয় ইনিংসেও বানভাসি হতে পারে রাজ্যের নিচু এলাকাগুলি।

 

বন্ধ করুন