বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ফের শুরু হচ্ছে ‘‌পাড়ায় সমাধান’‌, ‘‌দুয়ারে সরকার’‌
 দুয়ারে সরকারের ক্যাম্প (PTI)

ফের শুরু হচ্ছে ‘‌পাড়ায় সমাধান’‌, ‘‌দুয়ারে সরকার’‌

  • বিধানসভা ভোটের আগে দুয়ারে সরকার প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২০ সালে বাঁকুড়ায় এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন তিনি।

‌রাজ্য জুড়ে চলছে প্রবল তাপপ্রবাহ। এই পরিস্থিতিতে কিছুদিনের জন্য পিছিয়ে গেল ‘‌দুয়ারে সরকার’‌ কর্মসূচি। আগামী ৫ মে–এর পরিবর্তে ২১ মে থেকে শুরু হবে এই কর্মসূচি। তবে তার আগে শুরু হয়ে যাবে ‘‌পাড়ায় সমাধান’‌ প্রকল্প। এর আগে কয়েক দফায় দুয়ারে সরকার প্রকল্প হয়ে গিয়েছে। এই ক্যাম্প থেকে সুবিধা পেয়েছেন সাধারণ মানুষ।

তাপপ্রবাহের মধ্যে দুয়ারে সরকার প্রকল্প চালু করা যায় কিনা, সেবিষয়ে সিদ্ধান্ত নিতে জেলাশাসক ও রাজ্যের শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, ‘‌২১ থেক ৩১ মে পর্যন্ত দুয়ারে সরকার ক্যাম্প চলবে। দুয়ারে সরকার ক্যাম্পে সরকারি প্রকল্পের সুবিধা পেতে যারা আবেদন করবেন, তাঁদের আবেদনপত্র আগামী ১ জুন থেকে খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।’‌ একইসঙ্গে তিনি জানান, ‘‌দুয়ারে সরকার, পাড়ায় সমাধান ক্যাম্প চলার সময়ে সাপ্তাহিক ছুটি ও বিশেষ ছুটি ছাড়া অন্য কোনও দিন সরকারি কর্মচারীদের ছুটি দেওয়া যাবে না।’‌ মুখ্যমন্ত্রী এদিন জানিয়ে দিয়েছেন, মে মাসের শেষ থেকে তিনি ফের জেলা সফর শুরু করবেন। তার আগে দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে সাধারণ মানুষের কাছে যাতে পরিষেবা পৌঁছে যায়, তা নিশ্চিত করার কথা বলেন মুখ্যমন্ত্রী। দুয়ারে সরকার প্রকল্পের আগে পাড়ায় সমাধান প্রকল্প শুরু হয়ে যাবে। ৫ মে থেকে শুরু হবে পাড়ায় সমাধান ক্যাম্প। চলবে ২০ মে পর্যন্ত।

উল্লেখ্য, বিধানসভা ভোটের আগে দুয়ারে সরকার প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২০ সালে বাঁকুড়ায় এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন তিনি। এই ক্যাম্পের মাধ্যমেই রাজ্যের সাধারণ মানুষের কাছে স্বাস্থ্য সাথী কার্ড পৌঁছে গিয়েছিল। এই ক্যাম্পের মাধ্যমেই পরবর্তীকালে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা পেয়েছে মানুষ।

বন্ধ করুন