বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Durga Puja 2020: দুর্গাপুজোয় হাসপাতালে, করোনা রোগীদের জন্য এলাহি খাবারের আয়োজন কলকাতা মেডিক্যালের
দুর্গাপুজোয় হাসপাতালে, করোনা রোগীদের জন্য এলাহি খাবারের আয়োজন কলকাতা মেডিক্যালের (ছবি সৌজন্য ফেসবুক)
দুর্গাপুজোয় হাসপাতালে, করোনা রোগীদের জন্য এলাহি খাবারের আয়োজন কলকাতা মেডিক্যালের (ছবি সৌজন্য ফেসবুক)

Durga Puja 2020: দুর্গাপুজোয় হাসপাতালে, করোনা রোগীদের জন্য এলাহি খাবারের আয়োজন কলকাতা মেডিক্যালের

  • ষষ্ঠী থেকে রোজই এলাহি আয়োজন করা হয়েছে।

এক-একজনের কাছে পুজো এক-এক রকমের। কেউ বাড়িতে বসে গান শুনে আড্ডা দিয়ে পুজো কাটাচ্ছেন। কেউ গরিবদের খাবার বিতরণ করছেন। আবার কেউ কেউ নতুন পোশাক বিতরণ করে পুজো উপভোগ করছেন। তবে এসবের মধ্যে নয়া উদ্যোগ নিল কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতাল। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোয় অনেকেই করোনার জেরে এখন হাসপাতালে ভরতি রয়েছেন। তাঁদের ও পরিবারের কাছে এবারের পুজোটা কষ্টের। তাই করোনা রোগীদের মন ভালো করতে নয়া উদ্যোগ নিয়েছে কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। হাসপাতালে ভরতির ৮০০ কোভিড রোগীর জন্য পুজোর ক’দিন এলাহি খাবারের ব্যবস্থা করেছে তারা।

মহাষষ্ঠীতে করোনা রোগীদের জলখাবারে— লুচি, আলুর দম, দরবেশ, বোদে। দুপুরে সরু বাসমতী চালের ভাত, মাছের মাথা দিয়ে মুগডাল, শুক্তো, পাবদা মাছ। রাতে পাঁঠার মাংস। এভাবেই সপ্তমী, অষ্টমী এবং নবমীতেও করোনা রোগীদের জন্য এলাহি ভুরিভোজের আয়োজন করেছে কলকাতা মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। খাদ্যতালিকায় বাঙালি পদে ভরপুর— সকালে লুচি, আলুর দম ও মিষ্টি থেকে দুপুরে বাসমতী চালের ভাত, মাছের মাথা দিয়ে মুগডাল, শুক্তো, রুইমাছের কালিয়া, নবরত্ন পনির কোর্মা, কী নেই! রাতের খাবার তালিকায় থাকছে চিকেন স্যুপ অথবা চিকেন কষা আর ব্রাউন ব্রেড। আর নবমীর দুপুরে ভাত, ডাল, শুক্তোর সঙ্গে পাতে পড়বে স্পেশাল কচি পাঁঠার ঝোল। ওইদিন রাতের খাবারে পাবদা ঝাল কিংবা কষা মুরগির মাংস। দশমীতেও একই ব্যবস্থা রাখা হয়েছে।

উল্লেখ্য, কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের রোগীকল্যাণ সমিতির চেয়ারম্যান নির্মল মাজি নিজেই করোনা সংক্রমিত। পুজোর দিনগুলিতে কোভিড রোগীদের জন্য স্পেশাল মেনু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। হাসপাতাল সূত্রে খবর, করোনা রোগীদের জন্য পুজোয় নতুন জামাকাপড় উপহার দেওয়া হয়েছে। ৪০ জন কোভিড যোদ্ধা , ১০০ জন জুনিয়র ডাক্তার ও নার্সকে সম্মান জানানো হয়েছে।

বন্ধ করুন