বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > করোনাবিধি মেনে পুজো হচ্ছে কি না, খতিয়ে দেখবে পরিবেশ দফতর
পুজো মণ্ডপ কতটা বিধি মেনেছে এবং পরিবেশ তৈরি করেছে তার ওপর জোর দিয়েছে পরিবেশ দফতর।
পুজো মণ্ডপ কতটা বিধি মেনেছে এবং পরিবেশ তৈরি করেছে তার ওপর জোর দিয়েছে পরিবেশ দফতর।

করোনাবিধি মেনে পুজো হচ্ছে কি না, খতিয়ে দেখবে পরিবেশ দফতর

  • সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে সেজন্য পুজোয় বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলছেন বিশেষজ্ঞেরা।

কোভিড পরিস্থিতে দুর্গা পুজোয় বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলছেন বিশেষজ্ঞেরা। মণ্ডপগুলিতে করোনা–বিধি পালনে উদ্যোক্তাদের উৎসাহ দিতে বিশেষ প্রতিযোগিতার কথা ঘোষণা করল পশ্চিমবঙ্গ পরিবেশ দফতর।

করোনা আবহে রাজ্যজুড়ে হতে চলেছে দুর্গাপুজো। হাতে আর মাত্র এক সপ্তাহ বাকি। তাই সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে সে জন্য কোন পুজো মণ্ডপ কতটা বিধি মেনেছে এবং পরিবেশ তৈরি করেছে তার ওপর জোর দেওয়া হয়েছে। এটাই নয়া পথ।

জানা গিয়েছে, ‘কোভিড–১৯ ফ্রি গ্রিন পুজো কনটেস্ট’–এর মাধ্যমে সেরাদের নির্বাচিত করে পুরস্কৃত করা হবে। রাজ্যের পরিবেশমন্ত্রী সৌমেন মহাপাত্র বলেন, ‘সংক্রমণের কথা মাথায় রেখেই এই প্রতিযোগিতার ব্যবস্থা করা হয়েছে। অনেকেই আমাদের ওয়েবসাইটে যোগাযোগ করেছেন।’ 

এই পদক্ষেপের ফলে দুটো বিষয় একসঙ্গে ঘটবে। এক, করোনা আবহে পুজোর মধ্যেই মানুষ এখান থেকেও সচেতন হবেন। দুই, একটা প্রতিযোগিতা থাকলে সবাই বিধি মেনে পুজো করবেন।

এবার পরিবেশবান্ধব হওয়ার পাশাপাশি কোন পুজো সংক্রমণ রুখতে কতটা সক্রিয়, তার উপর ভিত্তি করে নতুন বিষয়ের সংযোজন করা হয়েছে। এখন মাস্ক পরে আসা দর্শকদের মণ্ডপে ঢোকা, ভেতরে দূরত্ব-বিধি পালন, জীবাণুনাশের কাজ ঠিকমতো হওয়া, থার্মাল স্ক্রিনিং এবং হাত জীবাণুমুক্ত করার ব্যবস্থা–সহ সংক্রমণ আটকানোর একাধিক মাপকাঠি পুজো কমিটিগুলি ঠিকমতো মানছে কি না, তা দেখা হবে। মোট ১৭টি মাপকাঠির উপরে নির্ভর করে প্রথম, দ্বিতীয়, তৃতীয় সেরাকে বেছে নেওয়া হবে।

বন্ধ করুন