বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > দ্বাদশে ট্যাবের টাকা পেতে গেলে বুধবারের মধ্য ব্যাঙ্কের তথ্য জমা দিতে হবে স্কুলকে
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

দ্বাদশে ট্যাবের টাকা পেতে গেলে বুধবারের মধ্য ব্যাঙ্কের তথ্য জমা দিতে হবে স্কুলকে

  • যদিও প্রধান শিক্ষকদের একটি সংগঠনের পক্ষে ৭ জুলাইয়ের ডেডলাইন মানা নিয়ে সংশয় প্রকাশ করা হয়েছে।

‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের অধীনে গত বছরের মতো এবছরও দ্বাদশ শ্রেণির প্রত্যেক পড়ুয়াকে ট্যাব কেনার জন্য ১০,০০০ টাকা করে দেবে রাজ্য সরকার। সেজন্য স্কুলগুলিকে ছাত্রছাত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত জমা দিতে বলেছে স্কুল শিক্ষা দফতর। এবছর দ্রুত এই টাকা ছাত্রছাত্রীদের অ্যাকাউন্টে জমা দিতে বলেছেন মুখ্যমন্ত্রী। তার পরই নড়েচড়ে বসেছেন আধিকারিকরা। স্কুলগুলিকে জানানো হয়েছে আগামী ৭ জুলাই বুধবারের মধ্যে স্কুলশিক্ষা দফতরের ওয়েবসাইটে জমা দিতে হবে পড়ুয়াদের ব্যাঙ্ক আ্যাকাউন্টের বিস্তারিত।

চলতি বছর ৮ লক্ষের বেশি ছাত্রছাত্রী ট্যাব কেনার জন্য ১০,০০০ টাকা করে অনুদান পাবেন। স্কুলশিক্ষা দফতরের তরফে জানা গিয়েছে ৮.১৪ লক্ষ পড়ুয়ার মধ্যে এখনো প্রায় ২.৯৪ লক্ষ পড়ুয়ার অ্যাকাউন্টের বিস্তারিত জমা পড়েনি। শুধু উত্তর ২৪ পরগনাতেই ৩৩ হাজার পড়ুয়ার তথ্য এখনো জমা পড়া বাকি। এছাড়াও পিছিয়ে রয়েছে একাধিক জেলা। বুধবারের মধ্যে তাদের তথ্য জমা দিতে হবেই বলে জানিয়েছে শিক্ষা দফতর।

যদিও প্রধান শিক্ষকদের একটি সংগঠনের পক্ষে ৭ জুলাইয়ের ডেডলাইন মানা নিয়ে সংশয় প্রকাশ করা হয়েছে। তাদের দাবি, এখনো লোকাল ট্রেন চলছে না। ফলে স্থনীয় শিক্ষকদের দিয়েই স্কুলের অফিশিয়াল কাজ চালাতে হচ্ছে। তার ওপরে ১৫ জুলাই পর্যন্ত চলবে দ্বাদশের ভর্তিপ্রক্রিয়া। তাই ৭ জুলাইয়ের মধ্যে পড়ুয়াদের তালিকা ও ব্যাঙ্কের তথ্য দেওয়া সম্ভব নয়।

বন্ধ করুন