বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভোটার তালিকা নিয়ে রাজ্যদের চিঠি পাঠাল জাতীয় নির্বাচন কমিশন

ভোটার তালিকা নিয়ে রাজ্যদের চিঠি পাঠাল জাতীয় নির্বাচন কমিশন

ভারতের নির্বাচন কমিশন(File photo) (HT_PRINT)

নির্বাচন কমিশনের সাফাই, ভোটার তালিকা সংশোধনের কাজ সঠিকভাবে করার জন্যই এই নির্দেশ। সঠিকভাবেই তো হয়। সেটা আবার আলাদা করে হস্তক্ষেপে বলার কী আছে?‌ এমন প্রশ্নও তুলছেন প্রশাসনিক কর্তারা। এই চিঠিতে রাজ্যগুলিকে ভোটার তালিকার কাজে শূন্যপদ পূরণ–সহ জরুরি পরিকাঠামো তৈরি করতে বলা হয়েছে।

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। তবে তার নির্ঘণ্ট ঘোষণা হতে এখনও বিস্তর দেরি আছে। কিন্তু নির্বাচনের কাজের প্রস্তুতির কথা বলে এখনই রাজ্য প্রশাসনে হস্তক্ষেপ শুরু করল জাতীয় নির্বাচন কমিশন। সম্প্রতি রাজ্যগুলিকে তারা চিঠি দিয়েছে বলে খবর। সেখানে উল্লেখ করা হয়েছে, জেলা নির্বাচন অফিসার (ডিইও) ও নির্বাচন নিবন্ধন অফিসারকে (ইআরও) নির্বাচন কমিশনের অনুমতি ছাড়া বদলি করা যাবে না। এমনকী বদলি করতে গেলে তার কারণ বিস্তারিত রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের মাধ্যমে কমিশনের কাছে পাঠাতে হবে। সেটা বিচার করার পর অনুমোদন মিলতে পারে। আবার নাও মিলতে পারে। কলকাতা এই দুটি পদ নেই। তবে প্রত্যেক জেলায় এই দু’টি পদে থাকেন সংশ্লিষ্ট জেলাশাসক। সুতরাং জেলাশাসকদের বদলির বিষয়টি নির্বাচন কমিশন নিয়ন্ত্রণ করতে চাইছে বলে অনেকে মনে করছেন।

চিঠিতে আর কী বলা হয়েছে?‌ নির্বাচন কমিশন চিঠিতে আরও উল্লেখ করেছে, এখন সংশোধিত ভোটার তালিকা তৈরির কাজ চলছে। সেখানে নিযুক্ত কর্মীদেরও বদলির বিষয়ে সিদ্ধান্ত নেবেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। পদ খালি থাকলে সেটাও তিনিই দেখবেন। প্রয়োজন হলে তিনি নির্বাচন কমিশনের সঙ্গে পরামর্শও করবেন। এই পদক্ষেপের অর্থ হল— জেলাশাসকের নীচে যেসব আধিকারিক ও কর্মী ভোটার তালিকা তৈরির কাজের সঙ্গে যুক্ত এবার তাঁরা সরাসরি নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে চলে গেলেন। এটা কৌশলে করে নেওয়া হল।

হঠাৎ এই চিঠি কেন?‌ ভোটার তালিকার কাজ সবে শুরু হয়েছে। সেখানে এমন চিঠি বা পদক্ষেপ আগে কখনও দেখা যায়নি। সব পর্যায়ে বদলি নির্বাচন কমিশন নিয়ন্ত্রণ করতে চাওয়ায় জোর চর্চা শুরু হয়েছে। খসড়া ভোটার তালিকা ও চূড়ান্ত তালিকা প্রকাশের মাঝে রাজ্য প্রশাসনে এমন বদলির ক্ষেত্রে হস্তক্ষেপ সবাইকে ভাবিয়ে তুলেছে। আগামী ১ নভেম্বর খসড়া ভোটার তালিকা প্রকাশ হতে চলেছে। ৫ জানুয়ারি চূড়ান্ত ভোটার প্রকাশ হওয়ার কথা। আর সেদিন পর্যন্ত এই নিয়ন্ত্রণ বহাল থাকবে। হঠাৎ নির্বাচন কমিশনের এই নির্দেশিকা জারিতে প্রশ্ন উঠছে। এই চিঠি আসলে সবটা নিজের হাতে রাখার কৌশল বলে মনে করছেন আমলারা।

আরও পড়ুন:‌ ‘‌পশ্চিমবঙ্গকে ২ লক্ষ কোটি টাকা দেওয়া হয়েছে’‌, বিস্ফোরক দাবি করলেন গিরিরাজ

আর কী জানা যাচ্ছে?‌ নির্বাচন কমিশনের সাফাই, ভোটার তালিকা সংশোধনের কাজ সঠিকভাবে করার জন্যই এই নির্দেশ। সঠিকভাবেই তো হয়। সেটা আবার আলাদা করে হস্তক্ষেপে বলার কী আছে?‌ এমন প্রশ্নও তুলছেন প্রশাসনিক কর্তারা। এই চিঠিতে রাজ্যগুলিকে ভোটার তালিকার কাজে শূন্যপদ পূরণ–সহ জরুরি পরিকাঠামো তৈরি করতে বলা হয়েছে। অতীতে শাস্তি পেয়েছেন এমন কোনও অফিসারকে ভোটার তালিকার কাজে যুক্ত করা যাবে না বলেও নির্দেশ দেওয়া হয়েছে। সব রাজ্য সরকারকে এই নির্দেশিকা পাঠিয়েছে নির্বাচন কমিশন।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

মিটবে আর্থিক ঝুট ঝামেলা, টাকায় ফুলবে পকেট! শনির কৃপায় লাকি ধনু সহ বহু রাশি Italy বনাম Romania ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? Isle of Man বনাম Portugal ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? পদ মানে লুটেপুটে খাওয়া নয়, সেবা করা, জেল থেকে বেরিয়ে এসব কী লিখছেন MLA জীবনকৃষ্ণ সিপিএম বহিষ্কার করতেই কাছে টানছে তৃণমূল কংগ্রেস, কে এই পঙ্কজ রায় সরকার? 'উনি মৃত্যু শয্যায়, দয়া করে ১বার দেখা করুন', শাহরুখের কাছে আর্জি কংগ্রেস নেত্রীর T20 WC-এ টানা ৭ ম্যাচে জয়, স্কটল্যান্ডকে হারিয়ে ভারত,ইংল্যান্ডের নজির ছুঁল অজিরা রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ছে, শীর্ষে পৌঁছে গেল মালদা, দক্ষিণবঙ্গে আলোড়ন বকরি ইদ ২০২৪ উপলক্ষ্যে প্রিয়জনকে পাঠান শুভেচ্ছা বার্তা, রইল ১২ টি মেসেজ নির্জলা একাদশীর পুজোয় কীভাবে করবেন পুজো, দেখে নিন পুজো সামগ্রীর তালিকা এক নজরে

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.