বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > গঙ্গাসাগরের পুণ্যার্থীদের যাতায়াতের সুবিধার্থে চলবে অতিরিক্ত বাস এবং ট্রেন
গঙ্গাসাগরের পুণ্যার্থীদের যাতায়াতের সুবিধার্থে চলবে অতিরিক্ত বাস এবং ট্রেন। প্রতীকী ছবি।
গঙ্গাসাগরের পুণ্যার্থীদের যাতায়াতের সুবিধার্থে চলবে অতিরিক্ত বাস এবং ট্রেন। প্রতীকী ছবি।

গঙ্গাসাগরের পুণ্যার্থীদের যাতায়াতের সুবিধার্থে চলবে অতিরিক্ত বাস এবং ট্রেন

  • গঙ্গাসাগর মেলাতে ৩৭০ টি বাস চালাবে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম।

গঙ্গাসাগর মেলাকে কেন্দ্র করে প্রতি বছর পুণ্যার্থীদের জন্য অতিরিক্ত বাস ও ট্রেন চালানো হয়ে থাকে। যেখানে রাজ্য সরকারের উদ্যোগে চালানো হয় বাস এবং রেলের উদ্যোগে ট্রেন চালানো হয়। এবছরও তার ব্যতিক্রম হচ্ছে না। প্রতিবারের মতো এবারও পুণ্যার্থীদের যাতায়াতের জন্য তৈরি রয়েছে রাজ্য পরিবহন দফতর এবং রেল।

পরিবহণ দফতর সূত্রে জানা যাচ্ছে, মঙ্গলবার থেকে অতিরিক্ত বাস চালাচ্ছে রাজ্য সরকার। দর্শনার্থীদের সুবিধার জন্য গঙ্গাসাগর মেলার কয়েকদিনে ২,২৫০ টি বাস চালানো হয়েছিল গত বছর। তবে এবছর বাসের সংখ্যা অনেক কমানো হয়েছে। গঙ্গাসাগর মেলাতে ৩৭০ টি বাস চালাবে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম।

পুণ্যার্থীরা কলকাতায় গঙ্গাসাগরের উদ্দেশ্যে বাস পাবেন এসপ্ল্যানেড থেকে। তবে এসপ্ল্যানেড থেকে ছাড়া সমস্ত বাস রাজ্য পরিবহণ নিগমের। এর পাশাপাশি, হাওড়া থেকেও অনেক বাস ছাড়বে গঙ্গাসাগরের উদ্দেশ্যে। মিলিয়ে ১১০০ টি ট্রিপে পূণ্যার্থীদের যাতায়াতের ব্যবস্থা করতে চাইছে পরিবহন দফতর। যার ১২ থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন ১০০ টি করে ট্রিপ করার পরিকল্পনা রয়েছে পরিবহন দফতরের। এরপর অর্থাৎ ১৬ তারিখ থেকে ট্রিপের সংখ্যা কমিয়ে দেওয়া হবে বলে দফতর সূত্রে জানা গেছে।

পাশাপাশি, প্রচুর সংখ্যক পুলিশ এবং জেলা প্রশাসনের কর্মীরাও মোতায়েন রয়েছেন গঙ্গাসাগর মেলায়। সেই কারণে তাদের জন্যেও অতিরিক্ত বাসের ব্যবস্থা করেছে পরিবহন দফতর। সবমিলিয়ে তাদের জন্য ১৩৬ টি বাসের ব্যবস্থা করা হয়েছে।

অন্যদিকে, গঙ্গাসাগরের পুণ্যার্থীদের সুবিধার্থে আগামী বুধবার থেকে শনিবার পর্যন্ত শিয়ালদা দক্ষিণ শাখায় ১৫ টি ট্রেন চলবে বলে রেল সূত্রে জানা যাচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি ট্রেন চলবে শিয়ালদা-নামখানার রুটে। এই রুটে ওই ক'দিন আটটি করে ট্রেন চলবে বলে পূর্ব রেলের তরফে জানানো হয়েছে।

বন্ধ করুন