বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এক দেশ এক রেশন কার্ড চালু হলে বন্ধ হবে রেশন চুরি, মেনে নিলেন খাদ্যমন্ত্রী

এক দেশ এক রেশন কার্ড চালু হলে বন্ধ হবে রেশন চুরি, মেনে নিলেন খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী রথীন ঘোষ।

রবিবার এই নিয়ে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেন, ‘আমরা এখনো সুপ্রিম কোর্টের রায় পুরো পড়ে দেখিনি। সুপ্রিম কোর্টের রায় খতিয়ে দেখে এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী।

সুপ্রিম কোর্টের নির্দেশের পরও ‘এক দেশ – এক রেশন কার্ড’ চালু নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি রাজ্য সরকার। তবে নতুন পদ্ধতি চালু হলে যাঁর রেশন তাঁকেই তুলতে হবে। এমনটাই জানালেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। রবিবার তিনি বলেন, সোমবার এই নিয়ে বৈঠক রয়েছে। সেখানে এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী। 

গত শুক্রবার গুরুত্বপূর্ণ এক রায়ে সুপ্রিম কোর্ট জানায়, অবিলম্বে এক দেশ এক রেশন কার্ড চালু করতে হবে পশ্চিমবঙ্গকে। এব্যাপারে কোনও বাহানা শুনবে না তারা। রাজ্যের পরিযায়ী শ্রমিকদের জন্য বিশেষ কল্যাণকর এই প্রকল্প। 

রবিবার এই নিয়ে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেন, ‘আমরা এখনো সুপ্রিম কোর্টের রায় পুরো পড়ে দেখিনি। সুপ্রিম কোর্টের রায় খতিয়ে দেখে এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী। সোমবারের বৈঠকে এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।’

তিনি জানান, ‘রাজ্যে ইতিমধ্যে পরীক্ষামূলকভাবে রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজ চলছে। ইতিমধ্যে নতুন রেশন কার্ড ব্যবহারের জন্য দরকারি যন্ত্র পৌঁছে গিয়েছে রেশন ডিলারদের কাছে। তবে সেই যন্ত্রের ব্যবহার শুরু হলে যার রেশন শুধু নিজেই। অন্য কেউ রেশন তুলতে পারবে না।’

খাদ্যমন্ত্রীর এই বক্তব্যে প্রশ্ন উঠছে, তবে কি এক দেশ এক রেশন কার্ড প্রকল্পের উপকারিতা নিজেই স্বীকার করে নিলেন না রথীনবাবু? তাহলে কেন এতদিন এব্যাপারে তৎপর হননি তাঁরা? নিজের রেশন নিজে তুললে রেশন চুরি বন্ধ হবে। তাতে কী আপত্তি থাকতে পারে রাজ্য সরকারের? সুপ্রিম কোর্টের রায়ের পরও কেন তাঁরা এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে গড়িমসি করছেন?

 

বাংলার মুখ খবর

Latest News

কদিন পরই হার্দিকের জন্য গলা ফাটাবে ভক্তরা, অধিনায়কের পাশে দাঁড়িয়ে বলছেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি এই দেশে পা রাখার আগেই টাটার সঙ্গে বড় চুক্তি টেসলার, দাবি রিপোর্টে ‘নিলাম হলে শাহজাহানের বাড়ি আমি কিনব’, সন্দেশখালিতে বললেন শুভেন্দু, কটাক্ষ TMC-র হাওড়া মেট্রো চালু হতেই যাত্রী কমেছে নদী জলপথে, বিকল্প রুটে ফেরি পরিষেবার ভাবনা ১৯-এ ছিল, ২৪-এ নেই! CAA নিয়ে অনড় থাকলেও NRC 'উধাও' BJP-র সংকল্প থেকে! MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর সোমে 'শনির দশা', ১৫ মিনিটেই শেয়ার বাজার থেকে 'হাওয়া' ৫ লাখ কোটি! প্রথমবার বুন্দেসলিগা জয় বেয়ার লেভারকুসেনের, ইতিহাসে নাম লেখালেন আলোনসো

Latest IPL News

কদিন পরই হার্দিকের জন্য গলা ফাটাবে ভক্তরা, অধিনায়কের পাশে দাঁড়িয়ে বলছেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.