বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সাধুদের ভিড়ে গমগম করছে বাবুঘাট চত্বর, সাগরে পুণ্যস্নানের লগ্ন নতুন বছরেই

সাধুদের ভিড়ে গমগম করছে বাবুঘাট চত্বর, সাগরে পুণ্যস্নানের লগ্ন নতুন বছরেই

বাবুঘাটে ইতিমধ্যেই সাধুসন্তরা এসে ভিড় জমিয়েছেন।

চিকিৎসা থেকে শুরু করে মেলার প্রত্যেকটি পরিষেবা তুলে দিতে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। দূরদূরান্ত থেকে সাধুদের ভিড় জমতে শুরু করেছে। ট্রেনে করে হাওড়া এবং শিয়ালদায় এসে পৌঁছচ্ছেন সাধুরা। কয়েকদিন পরেই বাবুঘাটে পুণ্যার্থীদের ভিড়ে জমে উঠবে। বাবুঘাটে গঙ্গাসাগর মেলার আয়োজন নিয়ে আলোচনা হয় কলকাতা পুরসভায়।

গঙ্গাসাগর মেলায় পুণ্যস্নান শুরু হতে চলেছে রাত থেকে। দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন সূত্রে খবর, আগামী ১৪ জানুয়ারি, ২০২৪ মাঝরাত (১২টা ২৩ মিনিট) থেকে ১৫ তারিখ মাঝরাত (১২টা ২৩ মিনিট) পর্যন্ত পুণ্যলগ্ন রয়েছে। সাগরে স্নান অন্যতম উৎসব সাধুসন্ত থেকে আমজনতার কাছে। আর তাই সাগর মেলা জমে ওঠে ভিন রাজ্য থেকে আসা সাধুসন্তদের ভিড়ে। প্রত্যেক বছর গঙ্গাসাগর মেলার কয়েকদিন আগে থেকে তাঁরা এসে পৌঁছন কলকাতায়। এবারও তার ব্যতিক্রম হয়নি। গঙ্গাসাগর মেলা উপলক্ষ্যে বাবুঘাটে ইতিমধ্যেই সাধুসন্তরা এসে ভিড় জমিয়েছেন। তবে ২০২৩ সালের গঙ্গাসাগর মেলায় রাত বাড়তেই জোয়ারের জল বেড়ে যায়। তখন কাউকে স্নান করতে দেওয়া হয়নি। এবার প্রশাসনের পক্ষ থেকে পর্যাপ্ত বন্দোবস্ত করা হচ্ছে।

এদিকে একহাজারের মতো সাধুসন্ত এখন বাবুঘাটে এসে পৌঁছেছেন। তাঁদের উপস্থিতি রীতিমতো গমগম পরিবেশ তৈরি করেছে। যদিও হাতে এখনও সময় আছে। তবে এখানে এসে মাটিতে বসে সাধনা করতে শুরু করেছেন তাঁরা। আর তাতেই অন্য আবহ তৈরি হয়েছে। প্রত্যেক বছর পৌষ মাস ছাড়া বাবঘাটের এই এলাকা ফাঁকাই থাকে। তবে সন্ধ্যা নামতেই সাধুদের আখড়াগুলিতে কলকাতার বিভিন্ন প্রান্তের সাধারণ মানুষের ভিড় জমতে দেখা গেল। কত প্রশ্ন করছেন তাঁরা। কত কিছু জানার আছে মানুষের তাঁদের কাছ থেকে। এখন সেই পর্ব চলছে। এবার গঙ্গাসাগরে পরিচ্ছন্নতা এবং বর্জ্য নিষ্কাশনের বিষয়ে বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে। মেলার সময় চালু থাকবে কঠিন বর্জ্যের জন্য সাতটি এবং প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার জন্য তিনটি ইউনিট। পুণ্যার্থীদের মধ্যে ৬০ লক্ষ জলের পাউচ বিতরণও করবে প্রশাসন।

অন্যদিকে গঙ্গাসাগর মেলা উপলক্ষ্যে রাজ্য সরকারের পক্ষ থেকে বাবুঘাটে ইতিমধ্যেই বিভিন্ন তাঁবু,প্যান্ডেল তৈরির কাজ চলছে। অস্থায়ী শৌচালয় থেকে শুরু করে থাকার জন্য পুণ্যার্থীদের জায়গা গড়ে তোলা হচ্ছে। সবকিছু তৈরির কাজ চলছে জোরকদমে। বাইরে থেকে আসা সাধুসন্তরা বলছেন, আর কদিন পরেই সরকারিভাবে তাঁরা বিভিন্ন সুবিধা পাবেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এইসব সুবিধা প্রত্যেক বছরই দিয়ে থাকে। তাই সেই বিশ্বাসেই এসব তাঁরা বলছেন। ইতিমধ্যেই গঙ্গাসাগরের মুড়িগঙ্গায় ড্রেজিংয়ের কাজ শুরু হচ্ছে। পলি তুলে পরিষ্কার করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন:‌ ‘‌সময় বেরিয়ে যাচ্ছে’‌, জোট ও আসন সমঝোতা নিয়ে কংগ্রেসকে বার্তা দিল তৃণমূল

এছাড়া চিকিৎসা থেকে শুরু করে মেলার প্রত্যেকটি পরিষেবা তুলে দিতে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। দূরদূরান্ত থেকে সাধুদের ভিড় জমতে শুরু করেছে। ট্রেনে করে হাওড়া এবং শিয়ালদায় এসে পৌঁছচ্ছেন সাধুসন্তরা। কয়েকদিন পরেই বাবুঘাটে পুণ্যার্থীদের ভিড়ে জমে উঠবে। বাবুঘাটে গঙ্গাসাগর মেলার ‘ট্রানজিট গ্রাউন্ড’–এর আয়োজন নিয়ে আলোচনা হয়েছে কলকাতা পুরসভায়। সেখানে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের উপস্থিতিতে বৈঠক হয়। ছিলেন পুর কমিশনার বিনোদ কুমার ও পূর্তসচিব অন্তরা আচার্য। লালবাজার ও পরিবহণ দফতরের প্রতিনিধিরাও ছিলেন। সেখানে সিদ্ধান্ত হয়, এই বছর মেলা প্রাঙ্গণে আবার বসবে করোনাভাইরাস পরীক্ষা কেন্দ্র। সকলের র‌্যাপিড টেস্ট হবে। দরকার পড়লে আরটিপিসিআর টেস্টও করা হবে।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

CFL: গ্রুপ লিগেই মুখোমুখি মোহনবাগান-ইস্টবেঙ্গল! ২৫ জুন নামবে মহমেডান প্রবল বৃষ্টি চলে যাবে, জারি লাল সতর্কতা, উত্তরবঙ্গে ঢোকার আগে দেখুন আবহাওয়ার খবর তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে নয়া উদ্যোগ বাংলাদেশে, চিন থেকে ঋণ! আগামিকাল আপনার কেমন কাটবে? শুক্রবারে ভাগ্যের তালা খুলবে? জানুন ১৪ জুনের রাশিফল অনূর্ধ্ব ১৯ ওয়ানডে সিরিজের দল ঘোষণা করল ইংল্যান্ড, টিমে ফ্লিনটফের ছেলে রকি বিমানবন্দরে দীপিকাকে নকল করে তরুণীর 'ধেই ধেই' করে নাচ! নেটপাড়া বলছে... রাজ্যসভার মনোনয়ন জমা দিলেন এনসিপির অজিত পাওয়ারের স্ত্রী, বিজেপি-শিবসেনা কোথায়? সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের 1 ওভার শেষে Bangladesh-র স্কোর 3/0

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.