বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বেসরকারি মেডিকেল কলেজের জন্য ভাড়া মিলবে সরকারি হাসপাতাল, সিলমোহর মন্ত্রিসভার
এসএসকেএম হাসপাতাল। ফাইল ছবি

বেসরকারি মেডিকেল কলেজের জন্য ভাড়া মিলবে সরকারি হাসপাতাল, সিলমোহর মন্ত্রিসভার

আরামবাগ, উলুবেড়িয়া, তমলুক, ঝাড়গ্রাম, বারাসত ও জলপাইগুড়িতে আরও ৬টি মেডিক্যাল কলেজ তৈরির কাজ করছে সরকার।

‌বেসরকারি মেডিকেল কলেজ তৈরির ক্ষেত্রে বিনিয়োগকারীদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল রাজ্য সরকার। এবার থেকে কোনও বেসরকারি সংস্থা মেডিকেল কলেজ তৈরির জন্য সরকারি হাসপাতাল ভাড়া নিতে পারবে। সম্প্রতি এই প্রস্তাবটি রাজ্য মন্ত্রিসভায় পাশ হয়ে গিয়েছে।

রাজ্য মন্ত্রিসভায় পাশ হওয়া এই নতুন প্রস্তাব অনুযায়ী, সরকারি হাসপাতালের চিকিৎসা পরিষেবা ও পরিচালনার পুরো দায়িত্ব রাজ্য সরকারের হাতেই থাকবে। তবে ওই বেসরকারি সংস্থার পড়ুয়ারা সেখানে পড়াশোনা ও হাতেকলমে প্রশিক্ষণের সুযোগ সুবিধা পাবেন। সেক্ষেত্রে সরকারি কলেজ ভাড়া নিয়ে মেডিকেল কলেজ চালাতে পারবে বেসরকারি সংস্থা। ওই সংস্থা কোন কোন ক্ষেত্র সরকারের কাছ থেকে ভাড়া নেবে, তার উপর নির্ধারিত হবে ভাড়ার অঙ্ক। জানা গিয়েছে, বোলপুর, রানাঘাট, বিষ্ণুপুরে বেসরকারি উদ্যোগে মেডিকেল কলেজ তৈরি হবে। উল্লেখ্য, গত ১০ বছরে ৮টি মেডিকেল কলেজ তৈরি করেছে সরকার। আরামবাগ, উলুবেড়িয়া, তমলুক, ঝাড়গ্রাম, বারাসত ও জলপাইগুড়িতে আরও ৬টি মেডিকেল কলেজ তৈরির কাজ করছে সরকার।

এই প্রসঙ্গে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জানান, ‘‌সরকারের এই প্রস্তাব বাস্তবায়নের ফলে চিকিৎসা পরিষেবায় বাড়তি সুবিধা পাবে রাজ্য। চিকিৎসকদের ঘাটতিও এড়ানো যাবে।’‌ এর আগে নানারকম নিয়মের বেড়াজালে মেডিকেল তৈরির ব্যাপারে আগ্রহ দেখাচ্ছিল না উদ্যোগপতিরা। মেডিকেল কলেজ তৈরির ক্ষেত্রে অন্যতম শর্তই হল অন্তত ২ বছর ৩০০ ও তার থেকে বেশি শয্যার হাসপাতাল চালাতে হবে। হাসপাতাল থেকে মেডিকেল কলেজের দুরত্ব যেন সর্বোচ্চ ১০ কিলোমিটার হয়।

হয়।

বন্ধ করুন