বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌বিশ্ববিদ্যালয়ের আধিকারিক সরকারের নির্দেশ মানতে বাধ্য নয়’‌, সংঘাতের পথে রাজ্যপাল

‘‌বিশ্ববিদ্যালয়ের আধিকারিক সরকারের নির্দেশ মানতে বাধ্য নয়’‌, সংঘাতের পথে রাজ্যপাল

পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস। (HT_PRINT)

রাজ্য সরকারকে সরিয়ে রেখে রাজ্যপাল একের পর এক উপাচার্য নিয়োগ করেছেন। তারপর নিজেই উপাচার্যের দায়িত্ব পালন করবেন বলে বিজ্ঞপ্তি জারি করেছেন। এবার রাজ্য সরকারের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য পদাধিকারীদের দূরত্ব বাড়িয়ে দিলেন। তাতে সংঘাতের বাতাবরণই তৈরি হল।

দু’‌দিন আগেই ‘‌আচার্যই উপাচার্য’‌ ফর্মুলা বাতলে দিয়েছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। যেসব বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তী উপাচার্য যতদিন না নিয়োগ হচ্ছে ততদিন আচার্য উপাচার্যের দায়িত্ব পালন করবেন। এই নিয়ে বিস্তর বিরোধ তৈরি হয়। সরাসরি সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ‘‌চালভাজাও যা মুড়িও তাই’‌, এই মন্তব্যই করেছিলেন শিক্ষামন্ত্রী। এবার রাজ্যের সঙ্গে আরও সংঘাতের পথে হাঁটলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। উপাচার্যদের ক্ষমতা কার্যত বাড়িয়ে দিয়ে রাজ্য সরকারের উপর চাপ বাড়ালেন।

এদিকে রাজ্যপালের এই পদক্ষেপে আরও প্রশস্ত হল সংঘাতের পথ। উপাচার্য ছাড়া আর কোনও বিশ্ববিদ্যালয়ের আধিকারিক রাজ্য সরকারের নির্দেশ মানতে বাধ্য নয়। রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির প্রধান শুধুই উপাচার্য। যতক্ষণ না পর্যন্ত কোনও উপাচার্য রাজ্য সরকারের নির্দেশকে মানতে অনুমতি দিচ্ছেন, ততক্ষণ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কোনও আধিকারিক রাজ্যের নির্দেশ মানতে বাধ্য নন। এমনই নির্দেশ দিয়েছেন রাজ্যপাল বলে সূত্রের খবর। এই নির্দেশের পর এখনও পর্যন্ত রাজ্য সরকারের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার বা অফিসাররা উপাচার্যের নির্দেশ অনুযায়ী কাজ করেন। তবে সরকারের সঙ্গেও তাঁদের যোগাযোগ থাকে। অনেক কিছুই সরকারের পক্ষ থেকে জেনে নেওয়া হয় রেজিস্ট্রার বা বিশ্ববিদ্যালয়ের অফিসারদের থেকে। এবার নয়া নির্দেশ হল, যতক্ষণ না পর্যন্ত উপাচার্য অনুমতি দিচ্ছেন ততক্ষণ রেজিস্ট্রার বা সহ উপাচার্য রাজ্য সরকারের কোনও নির্দেশ কার্যকর করতে পারবেন না। রাজ্যের নানা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রেজিস্টারদের এমনই চিঠি দিল রাজভবন। ফলে এভাবে চাপ বাড়িয়ে দিলেন রাজ্যপাল।

আরও পড়ুন:‌ সোশ্যাল মিডিয়ায় মডেলের টোপ দিয়ে গৃহবধূকে গণধর্ষণ, গ্ৰেফতার দুই অভিযুক্ত বর্ধমানে

আর কী জানা যাচ্ছে?‌ রাজ্য সরকারকে সরিয়ে রেখে রাজ্যপাল একের পর এক উপাচার্য নিয়োগ করেছেন। তারপর নিজেই উপাচার্যের দায়িত্ব পালন করবেন বলে বিজ্ঞপ্তি জারি করেছেন। এবার রাজ্য সরকারের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য পদাধিকারীদের দূরত্ব বাড়িয়ে দিলেন। তাতে সংঘাতের বাতাবরণই তৈরি হল। এটা কার্যত নজিরবিহীন সিদ্ধান্ত বলেই অনেকে মনে করছেন। আগের বিজ্ঞপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে এবার নয়া নির্দেশ জারি করা হল। সুতরাং সুপ্রিম কোর্ট যে নির্দেশ দিয়েছিল তা অবমাননা হল বলে মনে করা হচ্ছে। কারণ সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল, রাজ্য সরকারের সঙ্গে সমন্বয় করেই উপাচার্য নিয়োগ করতে হবে। আর এখানে সমন্বয়ের পরিবর্তে সংঘাত তৈরি করলেন রাজ্যপাল।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

Afghanistan বনাম Bangladesh ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল ‘কাম অন বাংলাদেশ’, সেমিতে ওঠার লড়াইয়ে ‘টাইগার’-দের পাত্তাই দিল না অস্ট্রেলিয়া? গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.