বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মন্ত্রিসভার রদবদল নিয়ে মুখ্যমন্ত্রীর চিঠি রাজ্যপালকে, সই করলেন না আনন্দ বোস

মন্ত্রিসভার রদবদল নিয়ে মুখ্যমন্ত্রীর চিঠি রাজ্যপালকে, সই করলেন না আনন্দ বোস

মমতা বন্দ্যোপাধ্যায়-সিভি আনন্দ বোস।

মন্ত্রিসভা রদবদল নিয়ে সংঘাত এবার চরমে উঠল নবান্ন এবং রাজভবনের মধ্যে। ২০২২ সালের ৩ অগস্ট শেষবার মন্ত্রিসভায় রদবদল করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখন মন্ত্রিসভার সম্প্রসারণ করেছিলেন মুখ্যমন্ত্রী। তার পর আর মন্ত্রিসভায় কোনও রদবদল হয়নি। কয়েকজন মন্ত্রীর দফতর পাল্টাতে চান মুখ্যমন্ত্রী।

সংঘাত চরমে। আজই রাজ্যপাল বাংলা ভাষায় রাজ্য সরকারের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করেন। উপাচার্যদের নাকি হুমকি দিচ্ছে সরকার বলে অভিযোগ রাজ্যপাল সিভি আনন্দ বোসের। তারপরই বিধানসভা থেকে ধেয়ে এসেছে শিক্ষামন্ত্রী ও মুখ্যমন্ত্রীর আক্রমণ। আর এবার দেখা গেল, রাজ্য মন্ত্রিসভার ছোট একটি রদবদল করতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে সূত্রে খবর, এখানে নতুন কেউ শপথ নেবেন না। শুধু দফতর পাল্টাপাল্টি হবে। তা নিয়ে নবান্ন তিনদিন আগে চিঠি পাঠায় রাজভবনে। কিন্তু রাজ্যপাল সিভি আনন্দ বোস এখনও পর্যন্ত সেই চিঠিতে সই না করে ঝুলিয়ে রেখেছেন বলে অভিযোগ।

এদিকে এই ঘটনা নিয়ে বেজায় চটেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নের এই প্রস্তাবে রাজ্যপালের সই না করার বিষয়টি জানতে পেরে মমতা বন্দ্যোপাধ্যায় আজ বিধানসভায় বলেছেন, ‘উনি ক্ষমতা দেখাচ্ছেন। দেখি কতদূর যেতে পারেন।’ ইতিমধ্যেই বিল পাশ হয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ দিবস নিয়ে। তাতে রাজ্যপাল সই না করলে কিচ্ছু যাবে আসবে না বলে মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী। তার পর এই ঘটনা সংঘাত চরমে উঠেছে প্রমাণ করল। নানা বিষয় নিয়ে রাজ্যের সঙ্গে রাজ্যপাল সংঘাত চলছিলই। এবার সেটা চরমে উঠল।

অন্যদিকে উপাচার্য নিয়োগ নিয়ে সংঘাত চলছিলই। এমনকী তা নিয়ে মামলা পর্যন্ত গড়িয়েছিল। কারণ রাজ্য সরকার এবং শিক্ষা দফতরকে সরিয়ে রেখে একতরফা সিদ্ধান্ত নিচ্ছেন রাজ্যপাল বলে অভিযোগ। রাজ্যের একের পর এক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল। মাঝরাতে পর্যন্ত উপাচার্য নিয়োগ করেছেন। তার উপর এককভাবে রাজভবন বিজ্ঞপ্তি জারি করছে। আইনি পদক্ষেপের হুঁশিয়ারিও দিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। আজ, বৃহস্পতিবার বিধানসভায় পশ্চিমবঙ্গ দিবস নিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‌রাজ্যপাল যদি সই না করলেও ১ বৈশাখ বাংলা দিবস পালন হবে।’‌ তার মধ্যেই মন্ত্রিসভা রদবদল নিয়ে সংঘাত বাড়ল বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন:‌ পড়ুয়াদের মিড–ডে মিলের খাবার খাইয়ে দিলেন শিক্ষকরা, স্মরণীয় রইল শিক্ষক দিবস

আর কী জানা যাচ্ছে?‌ মন্ত্রিসভা রদবদল নিয়ে সংঘাত এবার চরমে উঠল নবান্ন এবং রাজভবনের মধ্যে। ২০২২ সালের ৩ অগস্ট শেষবার মন্ত্রিসভায় রদবদল করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখন মন্ত্রিসভার সম্প্রসারণ করেছিলেন মুখ্যমন্ত্রী। তার পর আর মন্ত্রিসভায় কোনও রদবদল হয়নি। সূত্রের খবর, বিদেশ সফরে যাওয়ার আগে কয়েকজন মন্ত্রীর দফতর পাল্টাপাল্টি করতে চান মুখ্যমন্ত্রী। আবার মন্ত্রিসভায় কয়েকজন মন্ত্রীর দায়িত্বও বৃদ্ধি করতে চান বলে খবর। কিন্তু রাজভবনের সবুজ সংকেত না মেলায় কোনও কিছুই করা যাচ্ছে না। আর তাতেই সংঘাত এখন চরম আকার ধারণ করেছে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

কাজের জন্যই রাজনীতি থেকে সরছেন মিমি? সাংসদ পদ থেকে ইস্তফা নিয়ে বললেন কী? IND vs ENG 4th Test LIVE: রাঁচিতে ভারতের পথের কাঁটা হয়ে দাঁড়িয়ে জো রুট বিশ্বমানের থ্রিলার বানাতে আকাশছোঁয়া বাজেট ডন ৩ এর! কত খরচ হচ্ছে রণবীরের ছবিতে বাতিল মুসলিমদের বিয়ে ও ডিভোর্সের আইন! করতে হবে বাকিদের মতোই, অনুমোদন অসমের ঠুকঠুকে ব্যাটিং বাবরের, ২ বলে ৬ রান বাকি, জোড়া উইকেট নিয়ে ম্যাচ জেতালেন নবীন ধনু, মকর, কুম্ভ, মীনের মাঘী পূর্ণিমা ২০২৪ কেমন কাটবে? জানুন রাশিফলে আজ কাদের প্রেমের অতীত তাদের বর্তমানে বিঘ্ন ঘটাবে? কী বলছে আজকের প্রেম রাশিফল আমিষ ছোঁন না! ধর্মের টানে অভিনয় ছাড়বেন? জবাব কৃষ্ণভক্ত ‘ফুলকি’ দিব্যানির ‘ভুল হয়েছে, মানছি তো’, সন্দেশখালিতে ফিরে স্বীকার DGP রাজীব কুমারের, কিন্তু….. ডানহাতিদের ৩২টি ৫০-এর পরে ১ম বাঁ-হাতি ব্যাটারের অর্ধশতরান, WPL-এ নজির গড়লেন কে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.