বাংলা নিউজ > টেকটক > Water under moon surface: চাঁদের মাটির নিচে বিপুল পরিমাণ জলের সন্ধান পেল ইসরো!

Water under moon surface: চাঁদের মাটির নিচে বিপুল পরিমাণ জলের সন্ধান পেল ইসরো!

চাঁদে মিলল অফুরন্ত জলের সন্ধান! (Pexel)

ISRO: ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো নতুন এক গবেষণায় বড় দাবি করেছে। ইসরো জানিয়েছে, চাঁদের গর্তে জমা বরফের পরিমাণ অনেক গুণ বেশি।

চাঁদের গর্তগুলিতে জমে রয়েছে বরফ, জানতে পেরেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। আইআইটি কানপুর, ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া, জেট প্রপালশন ল্যাব এবং আইআইটি (আইএসএম) ধানবাদের গবেষকদের সহায়তায় স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার, ইসরো-এর বিজ্ঞানীরা এই গবেষণাটি পরিচালনা করেছেন। ইসরো জানিয়েছে, ISPRS Journal of Photogrammetry and Remote Sensing-এ প্রকাশিত গবেষণায় দেখা গিয়েছে যে ভূপৃষ্ঠের কয়েক মিটার নীচে বরফের পরিমাণ ভূপৃষ্ঠের তুলনায় ৫ থেকে ৮ গুণ বেশি। সেই কারণেই অনুমান, চাঁদে ঠিক এতটা পরিমাণ জল রয়েছে যে ভেবে কল্পনা করা কঠিন।

  • বরফের আবিষ্কার ভবিষ্যতের চাঁদ অভিযানে সহায়ক হবে

ইসরো বলেছে যে এই তথ্য ভবিষ্যতের মিশনে বরফের নমুনা সংগ্রহ করতে বা চাঁদে মানুষের দীর্ঘমেয়াদী উপস্থিতির জন্য সহায়তা করবে। বরফের উপর নির্ভর করে, ভবিষ্যতে চাঁদে অবতরণের জন্য সঠিক স্থান এবং সঠিক নমুনা সংগ্রহের পয়েন্ট নির্বাচন করাও সহজ হবে।

  • চাঁদের উত্তর মেরুতে, দক্ষিণ মেরুর থেকে বেশি বরফ রয়েছে

ইসরোও এই সমীক্ষার মাধ্যমে দাবি করা হয়েছে যে চাঁদের উত্তর মেরুতে জলের বরফের পরিমাণ দক্ষিণ মেরুর থেকে প্রায় দ্বিগুণ।

২০০৮ সালে প্রেরিত চন্দ্রযান মিশনের সময় ভবিষ্যদ্বাণী করা হয়েছিল যে চাঁদের পৃষ্ঠে বরফ থাকবে। চন্দ্রযান টু এর ডুয়াল ফ্রিকোয়েন্সি সিন্থেটিক অ্যাপারচার রাডার যন্ত্রের পোলারিমেট্রিক রাডার ডেটাতেও একই রকম দাবি করা হয়েছিল।

  • আগ্নেয়গিরি থেকে জল বের হওয়ার কারণে গর্তের মধ্যে বরফ জমা হয়

গবেষণায় দেখা গিয়েছে যে ৩.৮৫ বিলিয়ন বছর আগে ইমব্রিয়ান সময়কালে ঘটে যাওয়া আগ্নেয়গিরির অগ্নুৎপাতের কারণে চাঁদের গর্তগুলিতে জল জমেছিল। এই গবেষণার জন্য, ইসরো এবং অন্যান্য গবেষকরা সাতটি যন্ত্র ব্যবহার করেছিলেন যার মধ্যে রয়েছে রাডার, লেজার, অপটিক্যাল, নিউট্রন, স্পেকট্রোমিটার, আল্ট্রা-ভায়োলেট স্পেকট্রোমিটার এবং চন্দ্রের কক্ষপথে তাপীয় রেডিওমিটার।

উল্লেখ্য, মানুষের বাসস্থান টিকিয়ে রাখার জন্য জল একটি মূল্যবান সম্পদ। তাই চন্দ্রপৃষ্ঠের ঠিক নিচ থেকে বরফ খনন করে চাঁদকে কয়েক দশক ধরে বসতি স্থাপনের জন্য একটি আকর্ষণীয় গন্তব্যে পরিণত করা যেতে পারে। ইসরো বা অন্যান্য মহাকাশ সংস্থাগুলি চাঁদে জল খোঁজার জন্য ড্রিলিং মেশিন পাঠাতে পারে।

  • চাঁদের কিছু অংশ উজ্জ্বল ও কিছু অংশ আলোকিত কেন?

আমেরিকান স্পেস এজেন্সি নাসা এর মতে, চাঁদ তৈরি হওয়ার সময়, তার পৃষ্ঠ গলিত শিলা অর্থাৎ ম্যাগমা দিয়ে তৈরি হয়েছিল। লক্ষ লক্ষ বছরে এগুলো শুকিয়ে পাথরের মত শক্ত হয়ে গিয়ে, পুরো চাঁদ এখন ধুলো এবং পাথরে পরিপূর্ণ। পৃথিবী থেকে চাঁদ দেখা গেলে কিছু অন্ধকার অংশের ও কিছু উজ্জ্বল অংশ দেখা যায়। ১৫ শতাংশ জুড়ে এই কালো অংশটি 'মারিয়া' যা লাভা দ্বারা গঠিত হয়েছিল। চাঁদের বাকি উজ্জ্বল অংশ হল 'তাররা'। চাঁদে দৃশ্যমান কালো গর্তগুলির মহাবিশ্বে ঘূর্ণায়মান বস্তুর সংঘর্ষের ফলে এই গর্ত তৈরি হয়েছিল।

টেকটক খবর

Latest News

আয়কর কমানো হতে পারে এই বাজেটেই! কাদের কাদের লাভ হবে? মধ্যবিত্তের বাড়বে সেভিংস হাতে হাতকড়া, তোলা হল বিমানে, পান্নুন খুনের চেষ্টায় ধৃত নিখিলের ভিডিয়ো প্রকাশ্যে ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ রাত ৩টে ২০-তে শিয়ালদার ১৩ নং প্ল্যাটফর্মে পৌঁছল ‘অভিশপ্ত’ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস সরকারি কর্মীদের বেতন,ডিএ নিয়ে বড় ঘোষণা রাজ্যের 'দ্বিতীয় সবচেয়ে ক্ষমতাবান' নেতার এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান সরকারি কর্মীদের জন্য বড় আপডেট! নয়া বেতন কমিশনের প্রস্তাব জমা পড়ল সরকারের কাছে মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৮ জুনের রাশিফল

T20 WC 2024

ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.