বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মেট্রো স্টেশনে বসছে স্বাস্থ্য পরীক্ষার কিয়স্ক, নাগরিক স্বাচ্ছন্দ্যে অভিনব উদ্যোগ
স্বাস্থ্য পরীক্ষার কিয়স্ক।

মেট্রো স্টেশনে বসছে স্বাস্থ্য পরীক্ষার কিয়স্ক, নাগরিক স্বাচ্ছন্দ্যে অভিনব উদ্যোগ

  • এই পরিস্থিতিতে মেট্রো রেল সাধারণ যাত্রীদের জন্য স্বাস্থ্য পরীক্ষার কিয়স্কের ব্যবস্থা করতে চলেছেন।

কোভিড পরিস্থিতি কেটে গিয়েছে। এখন স্বাভাবিক হয়েছে মেট্রো চলাচল। কিন্তু দীর্ঘদিন বাড়িতে থাকার দরুণ অনেকের শারীরিক সমস্যা দেখা দিয়েছে। এখন অনেকেই মেট্রো রেলে সফর করেন যাঁরা একটু নিজের শরীর সম্পর্কে জেনে নিতে চান। এই পরিস্থিতিতে মেট্রো রেল সাধারণ যাত্রীদের জন্য স্বাস্থ্য পরীক্ষার কিয়স্কের ব্যবস্থা করতে চলেছেন।

কোথায় বসবে এই কিয়স্ক?‌ মেট্রো রেল সূত্রে খবর, প্রতিটি মেট্রো স্টেশনে এই স্বাস্থ্য পরীক্ষার কিয়স্ক বসবে। এখন এসপ্ল্যানেড, পার্ক স্ট্রিট, কালীঘাট এবং মহানায়ক উত্তমকুমার স্টেশনে বসানো হয়েছে। এখানে নানা পরীক্ষা–নিরীক্ষা করা যাবে। বয়স্ক এবং শিশুদের ক্ষেত্রে এই কিয়স্ক দারুণ পরিষেবা দেবে বলে মনে করা হচ্ছে। এই কিয়স্কের মাধ্যমে কোনও যাত্রী স্টেশনে অসুস্থবোধ করলে তাঁকে প্রাথমিক চিকিৎসা দেওয়া যাবে।

কী কী পরীক্ষা হবে এই কিয়স্কে?‌ মেট্রো কর্তৃপক্ষের বিজ্ঞপ্তি অনুযায়ী, এখানে উচ্চতা, ওজন, ব্লাড প্রেশার, পালস, রক্তে অক্সিজেনের মাত্রা, ব্লাড সুগার, বেসাল মেটাবলিক রেট, প্রোটিন মাস, স্কেলিটাল মাসল মাস, স্থূলতা, শরীর এবং হাড়ের মিনারেল মাস তাৎক্ষণিকভাবে জানতে পারা যাবে। এমনকী স্বাস্থ্যের রিপোর্ট তখনই দিয়ে দেওয়া হবে।

তবে এই পরীক্ষা–নিরীক্ষার ক্ষেত্রে সামান্য মূল্য দিতে হবে। যা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি। এই পরিষেবা দিতে একটি বেসরকারি হাসপাতালের সঙ্গে মউ চুক্তি সাক্ষর করেছে কলকাতা মেট্রো রেল। কলকাতার নাগরিকরা এই পরিষেবা নিতে পারবেন। এখন মানুষ অত্যন্ত স্বাস্থ্য সচেতন। সেখানে এই উদ্যোগ অভিনব বলে মনে করছেন মেট্রো রেলের কর্তারা।

বন্ধ করুন