বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ১০ হাজার শিক্ষকের বদলি, উচ্চ মাধ্যমিকে নজরদারির সমস্যা এড়াতে ভাবনাচিন্তা সংসদের
১০ হাজার শিক্ষকের বদলি, উচ্চ মাধ্যমিকে নজরদারির সমস্যা এড়াতে ভাবনাচিন্তা সংসদের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ডয়চে ভেলে)

১০ হাজার শিক্ষকের বদলি, উচ্চ মাধ্যমিকে নজরদারির সমস্যা এড়াতে ভাবনাচিন্তা সংসদের

  • এখন এই সমস্যার সমাধানে পার্শ্বশিক্ষকদের কাজে লাগানোর চিন্তাভাবনা করছে সংসদ।

শিক্ষক বদলির জন্য রাজ্য সরকার চালু করেছে উৎসশ্রী প্রকল্প। এই প্রকল্পের অধীনে ইতিমধ্যেই ১০ হাজার শিক্ষক শিক্ষিকা এক স্কুল থেকে অন্য স্কুলে বদলি হয়েছেন। তারওপর আগামী ২ এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরুর কথা রয়েছে। করোনা পরিস্থিতির কারণে এবার হোম সেন্টারেই হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তার আগেই এতসংখ্যক শিক্ষক শিক্ষিকা বদলি হওয়ার ফলে উচ্চ মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে নজরদারির ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে বলে আশঙ্কা করছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এখন এই সমস্যার সমাধানে পার্শ্বশিক্ষকদের কাজে লাগানোর চিন্তাভাবনা করছে সংসদ।

জানা যাচ্ছে, শিক্ষক-শিক্ষিকাদের বদলি কার্যকর হওয়ার ফলে বিভিন্ন স্কুলে শিক্ষক শিক্ষিকা এসে ঠেকেছে চার থেকে পাঁচ জনে। বিশেষ করে জেলার প্রান্তিক স্কুলগুলিতে শিক্ষক-শিক্ষিকারর সংখ্যা একেবারেই কমে গিয়েছে। এখন এত কম সংখ্যক শিক্ষক শিক্ষিকা দিয়ে কীভাবে পরীক্ষা কেন্দ্রে নজরদারি চালানো সম্ভব? তাই নিয়ে উদ্বিগ্ন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে শুরু করে স্কুল শিক্ষা দফতর। প্রতিটি জেলায় কোন স্কুলে কতজন শিক্ষক শিক্ষিকা রয়েছে তাই এখন জানতে চাইছে স্কুল শিক্ষা দফতর। সূত্রের খবর, স্কুলগুলিতে পরীক্ষার্থীদের তুলনায় শিক্ষকদের সংখ্যা পর্যাপ্ত রয়েছে কিনা তা জানার জন্য স্কুল বিদ্যালয় পরিদর্শকদের সঙ্গে বৈঠকে বসতে পারে স্কুল শিক্ষা দফতর।

শিক্ষকদের সংখ্যা কমে যাওয়ার ফলে পরীক্ষা কেন্দ্রে যে নজরদারির অভাব হবে সে কথা কার্যত স্বীকার করে নিচ্ছেন শিক্ষকদের একাংশ। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদেরও একই আশঙ্কা। সেই কারণে নজরদারির জন্য বিকল্প রাস্তা তৈরি করে রাখতে চাইছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সে ক্ষেত্রে কোনও স্কুলে পর্যাপ্ত শিক্ষক শিক্ষিকা না থাকলে পার্শ্ব শিক্ষকদের দিয়ে নজরদারি চালানোর চিন্তাভাবনা করছে সংসদ। এর জন্যও প্রতিটি জেলার স্কুলের কাছে তথ্য চেয়ে পাঠানো হয়েছে।

এর পাশাপাশি প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই অবজারভার নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া, প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই থাকছে সশস্ত্র পুলিশি নিরাপত্তা। আরও কিভাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রের নজরদারি বাড়ানো সম্ভব তা নিয়ে আলোচনা করা হচ্ছে বলে জানিয়েছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

বন্ধ করুন