বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাত পোহালেই রঙের উৎসব দোল, পূর্ণিমায় কি খোলা থাকবে মদের দোকান?‌ জানুন

রাত পোহালেই রঙের উৎসব দোল, পূর্ণিমায় কি খোলা থাকবে মদের দোকান?‌ জানুন

মদের দোকান। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

সারাদিন বন্ধ থাকার জন্যই এই দিনগুলিকে ড্রাই ডে বলা হচ্ছে। মদের রসে গলা ভিজবে এই দিনগুলিতে। শুকনো থাকবে। ড্রাই ডে’‌র অর্থ এটাও। তবে দোলের দিন অর্ধ দিবস মদের দোকান খোলা থাকছে। ফলে আগাম কিনে রাখার ব্যস্ততা নেই। দুপুরে মাংস ভাত খেয়ে মদের দোকানে লাইন দিলেই মিলবে সুরা।

‘‌ওরে গৃহবাসী, খোল দ্বার খোল লাগল যে দোল’‌—হ্যাঁ, রাত পোহালেই রঙের উৎসব দোল। এদিন পূর্ণিমা তিথি থাকে। আবির–সহ ভেষজ রং মেখে আনন্দ মেতে উঠবে গোটা বাংলা। কিন্তু সারাদিন তো দোল খেলা যাবে না। বিকেলের পরই তো বিরতি দিতে হবে। আর তখন সুরাপ্রেমীদের কাছে আদর্শ সময় সুরা পান করার। কিন্তু এখন প্রশ্ন উঠছে, দোলের দিন কি মদের দোকান খোলা থাকবে?‌ দোলের দিনটিকে আকর্ষণীয় করে তুলতে চান সুরাপ্রেমীরা। সেখানে দোলের দিনটি কি ড্রাই ডে থাকবে? এই প্রশ্ন মনে আসছেই। অনেকে দোলাচলে আছেন। এই আবহে এবার আবগারি দফতরের নিয়ম জানিয়ে দেওয়া হচ্ছে।

এখন অনেকেই এই প্রশ্নের উত্তর জানতে ফোন করছেন ফরেন লিকারের দোকানে। সুরাপ্রেমীদের উদ্দেশ্যে জানিয়ে দেওয়া হচ্ছে, বছরের শুরুতে ড্রাই ডে কোন কোন দিন থাকছে সেটা জানিয়ে দেয় আবগারি দফতর। ২০২৪ সালের জানুয়ারি মাসের শুরুতেই ড্রাই ডে’‌র তালিকা প্রকাশ করা হয়েছে। যে দিনগুলিতে রাজ্যে মদ কেনা–বেচা বন্ধ থাকে, সেই দিনগুলিকে উল্লেখ করা হয় ড্রাই ডে হিসাবে। সুতরাং ২০২৪ সালে চার দিন ড্রাই ডে আছে। দোলের দিন অর্থাৎ রাত পোহালে সারা দিনের জন্য মদের দোকান খোলা থাকবে না। আবগারি দফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী, দোল উৎসবের দিন দুপুর ২টো পর্যন্ত মদের দোকান বন্ধ থাকবে। দুপুর ২টোর পর আবার মদের দোকান খুলে রাখতে পারবেন ব্যবসায়ীরা। তবে তার আগে দোকান খোলা যাবে না।

আরও পড়ুন:‌ তৃণমূল–বিজেপি সংঘর্ষে উত্তপ্ত ক্যানিং, লোকসভা নির্বাচনের প্রাক্কালে ঝরল রক্ত

এবারের দুর্গাপুজোর সময় এবং ডিসেম্বর মাসে ব্যাপক হারে বিক্রি হয়েছে মদ। বলা যেতে পারে আবগারি দফতর রেকর্ড আয় করেছে। আবগারি দফতরের বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে, ২০২৪ সালে চারটি ড্রাই ডে আছে। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন, ১৫ অগস্ট স্বাধীনতা দিবসের দিন, ২ অক্টোবর গান্ধী জয়ন্তীর দিন এবং মহরমের দশমতম দিন গোটা দিনের জন্য মদের দোকান বন্ধ থাকবে। সারাদিন বন্ধ থাকার জন্যই এই দিনগুলিকে ড্রাই ডে বলা হচ্ছে। মদের রসে গলা ভিজবে এই দিনগুলিতে। শুকনো থাকবে। ড্রাই ডে’‌র অর্থ এটাও। তবে দোলের দিন অর্ধ দিবস মদের দোকান খোলা থাকছে। ফলে আগাম কিনে রাখার ব্যস্ততা নেই। দুপুরে মাংস ভাত খেয়ে মদের দোকানে লাইন দিলেই মিলবে সুরা।

এছাড়া সারা সকাল রঙের উৎসবে মেতে উঠে অনেকে ক্লান্ত হয়ে পড়বেন। তাই তখন মধ্যাহ্নভোজ সেরে এক ফাঁকে মদের দোকানে লাইন দিলেই খেলা শেষ। সন্ধ্যেবেলা বসে পড়া যাবে মদের আসরে। আর তাই তখন মদের দোকান খোলা রাখা হচ্ছে। কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য সকালে বন্ধ থাকবে ফরেন লিকার শপ। দুপুরেই হয়ে যাবে খোল দ্বার খোল। খুলে যাবে মদের দোকানের দরজা। দেদার উড়বে মদ। দোলের আগের দিন রাত সাড়ে ১০টা পর্যন্ত খোলা থাকবে সমস্ত মদের দোকান। অনেকে আজ রাতেই কিনে রাখতে পারেন।

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ৯০ কিমিতে ঝড় কলকাতায়, কখন? ঘূর্ণিঝড় রেমালের জেরে দফায়-দফায় প্রবল বৃষ্টি ১০ রানে ৬ উইকেট, মুস্তাফিজুরের দৌলতে অবশেষে আধা শক্তির USA-কে হারাল বাংলাদেশ কানে ফের ইতিহাস ভারতীয় কন্যের! গ্রাঁ প্রিঁ জিতল পায়েল কাপাডিয়ার 'অল উই ইমাজিন…' রোহিত, জসপ্রীত, জাদেজা, সিরাজরা উড়ে গেল আমেরিকায়, কোহলির দেখা মিলল না- ভিডিয়ো '৩৫০এর দিকে…'ষষ্ঠ দফার পরে ইন্ডিয়া জোট কত আসন পেতে পারে? বড় হিসেব দিল কংগ্রেস ‘করব না বিয়ে’, শেষ মুহূর্তে বেঁকে বসেন কৌশাম্বি! কেন ঝার খেতে হয় আদৃতকে? ১৯ নভেম্বরের ভাঙা হৃদয় জুড়বে ২৯ জুন? T20 বিশ্বকাপ জিততে আমেরিকায় রওনা ভারতের মহিলার সঙ্গে সাংসদের নগ্ন ছবি তুলে ব্ল্যাকমেল, খুনিদের পারিশ্রমিকের পরিকল্পনা! Exclusive-ধর্ম,সমাজের জন্য লড়ব,মৃত্যু হলে হবে,মমতাকে চ্যালেঞ্জ কার্তিক মহারাজের

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.