বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > HS Exams 2021: উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় ঘোষণা সংসদের,মেনে চলতে সব স্কুলকে
বিধাননগরে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সদর দফতর।
বিধাননগরে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সদর দফতর।

HS Exams 2021: উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় ঘোষণা সংসদের,মেনে চলতে সব স্কুলকে

২০১৯ সালের মাধ্যমিকের সর্বাধিক প্রাপ্ত নম্বরের নিরিখে চারটি বিষয় থেকে ৪০ শতাংশ, ২০২০ সালের একাদশ শ্রেণিতে লিখিত নম্বরের ৬০ শতাংশ, দ্বাদশের প্রজেক্ট ২০ নম্বর ও প্র‌্যাকটিকালের ৩০ নম্বরের গড় হিসাব করে দ্বাদশ শ্রেণির ফলাফল তৈরি হবে।

২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পরবর্তী ৬ মাসের মধ্যে একাদশ শ্রেণির উত্তরপত্র চেয়ে পাঠাতে পারে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেজন্য সব স্কুলগুলিকে উত্তরপত্র রেখে দেওয়ার নির্দেশ দিয়েছে সাংসদ। পাশাপাশি একাদশ শ্রেণির উত্তরপত্র জমা দেওয়ার শেষ দিনও বাড়িয়ে দিয়েছে শিক্ষা সংসদ।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, রিভিউয়ের প্রয়োজনীয়তা থাকলে উত্তরপত্র চেয়ে পাঠানো হতে পারে। সব স্কুলকে ২৮ জুনের মধ্যে উত্তরপত্র জমা দিতে হবে। ইতিমধ্যে উচ্চ মাধ্যমিকে ছাত্রছাত্রীদের মূল্যায়ন কীভাবে হবে, সে বিষয়ে জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস। তিনি জানিয়েছেন, ২০১৯ সালের মাধ্যমিকের সর্বাধিক প্রাপ্ত নম্বরের নিরিখে চারটি বিষয় থেকে ৪০ শতাংশ, ২০২০ সালের একাদশ শ্রেণিতে লিখিত নম্বরের ৬০ শতাংশ, দ্বাদশের প্রজেক্ট ২০ নম্বর বা প্র‌্যাকটিকালের ৩০ নম্বরের গড় হিসাব করে দ্বাদশ শ্রেণির ফলাফল তৈরি হবে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের জেরে এবছর রাজ্যে বাতিল হয়ে গিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। জুলাই্য়ের শেষে প্রকাশিত হতে চলেছে এই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল। এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, পরীক্ষা বাতিল হলেও ছাত্রছাত্রীদের ফলাফলে মূল্যায়ন যেন ঠিকভাবে হয়। সেই কথা মাথায় রেখেই বিশেষজ্ঞদের মতামত নিয়ে এবারে বিশেষ গাণিতিক পদ্ধতিতে মূল্যায়ন করা হচ্ছে। তবে শিক্ষা সংসদের তরফে অবশ্য ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে, যদি কারও কোনও বিষয়ে ফলাফলের ক্ষেত্রে অসন্তোষ থাকে, তাহলে করোনা পরিস্থিতি মিটে যাওয়ার পর সেই ছাত্র ছাত্রী পরীক্ষা দিতে পারবে।

বন্ধ করুন