বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > State Cabinet Meeting: শিল্পের জন্য নেওয়া জমি ফেলে রাখলে ফিরিয়ে নেবে রাজ্য, আইন সংশোধনে সায় মন্ত্রিসভার

State Cabinet Meeting: শিল্পের জন্য নেওয়া জমি ফেলে রাখলে ফিরিয়ে নেবে রাজ্য, আইন সংশোধনে সায় মন্ত্রিসভার

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ANI Photo) (ANI)

সব সংস্থা রাজ্যের শিল্পক্ষেত্রে ভালো কাজ করছে তাদের পুরস্কৃত করারও সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। কী পুরস্কার?

বিনিয়োগে সাড়া নেই তাই ইন্ডাস্ট্রিয়াল পার্কে জমির দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। শিল্পদ্যোগকে তরান্বিত করতে এ বার রাজ্য মন্ত্রিসভা আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে বুধবার। শিল্পের জন্য জমি নিয়ে সেই জমি দীর্ঘদিন ধরে ফেলে রাখা যাবে না। ফেলে রাখলে রাজ্য সরকার ফিরিয়ে নেবে। এ বিষয়ে আইন সংশোধনে ছাড়পত্র দিল রাজ্যমন্ত্রী সভা।

আবার যে সব সংস্থা রাজ্যের শিল্পক্ষেত্রে ভালো কাজ করছে তাদের পুরস্কৃত করারও সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। কী পুরস্কার? যে সব শিল্পদ্যোগী ভাল কাজ করছে তাদের জমির লিজকে নিঃশর্ত দলিলে পরিণত করা হবে।

উল্লেখযোগ্য কিছুদিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভিডিয়ো কন্ফারেন্সের মাধ্যমে শিল্পপতিদের সঙ্গে একটি বৈঠক করেন। সেখানেই শিল্পপতিরা জানান, লিজের বদলে জমির নিঃশর্ত দলিল পেলে তাঁদের কাজ করতে সুবিধা হয়। সে দলিল তাঁদের পুরস্কার হিসাবে দেওয়া সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। এ ব্যাপারে প্রয়োজনীয় আইন সংশোধনের প্রস্তাবও গ্রহণ করেছে মন্ত্রিসভা।

অর্থাৎ যারা শিল্পের জন্য ৯৯ বছরের লিজ জমি পেয়েছিলেন এবার থেকে তাঁরা নিঃশর্ত দলিল পেয়ে যাবেন। আর যারা ৩০ বছরের জন্য লিজ পেয়েছিলেন তাঁরা ৯৯ বছরের লিজ পেয়ে যাবেন।

এর আগে ইন্ডাস্ট্রিয়াল পার্কের জমির দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। গত বছর রাজ্যের তরফে এক বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, শিল্পের জন্য পাঁচ একরের বেশি জমি লাগলে ইন্ডাস্ট্রিয়াল পার্কে তার সুবিধা মিলবে। এ জন্য শিল্পপতিদের কাছে আবেদনও চাওয়া হয়। কিন্তু সেই আবেদন তেমন সাড়া মেলেনি বলেই নবান্ন সূত্রে খবর। কেন আগ্রহী নন শিল্পপতিরা তা নিয়ে তদন্ত অনুসন্ধানে নামে নবান্ন। তাতে দেখা যায়, জমির দাম নিয়ে শিল্পপতিদের সমস্যা রয়েছে। সরাসরি জমির মালিকদের থেকে কিনলে অনেক কম দাম পড়ছে বলে জানান তাঁরা। এর পরই জমির দাম কমানো ব্যপারের সিদ্ধান্ত নেওয়া হয়। নবান্নের আশা, এবার শিল্পপতিরা ইন্ডাস্ট্রিয়াল পার্কে জমি নিতে আগ্রহী হবেন। রাজ্যের শিল্পায়নের লক্ষ্যে তাকিয়ে বুধবার আরও একটি গুরত্বপূর্ণ নিল রাজ্য মন্ত্রিসভা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন