বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্লাস্টিক নয়, এবার বদলে সুতির ব্যাগে মুড়ে করোনার মৃতদের দেহ সৎকার রাজ্যে
করোনা দেহ প্লাস্টিক নয়, সুতির ব্যাগে মুড়িয়ে সৎকার শুরু:  ছবি (‌সৌজন্য এএনআই)‌
করোনা দেহ প্লাস্টিক নয়, সুতির ব্যাগে মুড়িয়ে সৎকার শুরু:  ছবি (‌সৌজন্য এএনআই)‌

প্লাস্টিক নয়, এবার বদলে সুতির ব্যাগে মুড়ে করোনার মৃতদের দেহ সৎকার রাজ্যে

  • প্রাথমিক পর্যায়ে হাসপাতালগুলোকে দশটি করে সুতির ব্যাগ দেওয়া হয়েছে।

করোনার দেহ আর প্লাস্টিকের ব্যাগে মুড়ে নয়, পরিবর্তে সুতির ব্যাগে মৃতদেহ জ‌ড়িয়ে সৎকার করা চালু হল। রবিবার থেকে সরকারি সমস্ত হাসপাতালে এই ধরনের সুতির ব্যাগ দেওয়া শুরু করেছে রাজ্যের স্বাস্থ্য দফতর।

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, এতদিন করোনায় মৃত্যু হলে প্লাস্টিকের ব্যাগে দেহ মুড়ে তা সৎকারের জন্য নিয়ে যাওয়া হত। তবে এখন থেকে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হলে, সুতির ব্যাগ ব্যবহার করা হবে।

এর আগে দেখা গিয়েছে, প্লাস্টিকের ব্যাগ হওয়ার কারণে দেহ সৎকার করতে গিয়ে বৈদ্যুতিন চুল্লির ফার্নেস ক্ষতিগ্রস্ত হচ্ছিল। ফলে বৈদ্যুতিক চুল্লি মেরামত করতে গিয়ে অনেকটা সময় বেরিয়ে যাচ্ছিল। সেই কারণে ব্যাহত হচ্ছিল দেহ সৎকারের কাজ। জমছিল মৃতদেহের সারি।

আবার যাদের দেহ মাটির নীচে কবর দেওয়া হত, সেক্ষেত্রে প্লাস্টিক পচনশীল না হওয়ায় দূষণ ছড়ানোর প্রবল সম্ভাবনা ছিল। বিশেষজ্ঞদের মতে, সুতির তৈরি ব্যাগ পরিবেশ বান্ধব হওয়ার পাশাপাশি উৎপাদন খরচও যথেষ্ট কম। এই সমস্ত বিভিন্ন কারণ মাথায় রেখে প্লাস্টিকের ব্যাগের বদলে সুতির ব্যাগ ব্যবহার করার সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য দফতর। সেন্ট্রাল মেডিকেল স্টোর থেকে করোনা আক্রান্ত মৃতদেহ সৎকার করার জন্য এই ধরনের সুতির ব্যাগ দেওয়া শুরু হয়েছে। প্রাথমিক পর্যায়ে এদিন হাসপাতালগুলোকে দশটি করে সুতির ব্যাগ দেওয়া হয়। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, আগামিদিনে এই সংখ্যা আরও বাড়ানো হবে।

বন্ধ করুন