বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > BGBS-এ প্রথম দিনে কত বিনিয়োগ প্রস্তাব? কারা কারা দিলেন বিনিয়োগের আশ্বাস?

BGBS-এ প্রথম দিনে কত বিনিয়োগ প্রস্তাব? কারা কারা দিলেন বিনিয়োগের আশ্বাস?

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মলনে মুকেশ অম্বানী, মমতা বন্দ্যোপাধ্যায়, সৌরভ গঙ্গোপাধ্যায় (ছবি: সমীর জানা হিন্দুস্তান টাইমস) (Hindustan Times)

মঙ্গলবার বড় আশ্বাস আসে রিলায়েন্স গ্রুপের থেকে। সংস্থাটি ইতিমধ্যে গত কয়েক বছরে ৪৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে। এবার তাদের আশ্বাস ২০ হাজার কোটি টাকা বিনিয়োগের।

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে প্রথম দিনে বিনিয়োগের আশ্বাস কত? মঞ্চের ঘোষণা অনুযায়ী, ২১ হাজার কোটিরও বেশি বিনিয়োগের আশ্বাস দিলেন দেশের তিন শিল্প গোষ্ঠী। বিনিয়োগ হলে তৈরি হবে প্রচুর কর্মসংস্থাও।

মঙ্গলবার বড় আশ্বাস আসে রিলায়েন্স গ্রুপের থেকে। সংস্থাটি ইতিমধ্যে গত কয়েক বছরে ৪৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে। এবার তাদের আশ্বাস ২০ হাজার কোটি টাকা বিনিয়োগের। 

বাংলা এখন বিনিয়োগের অন্যতম গন্তব্য, তা স্বীকার করেন নিয়ে মুকেশ অম্বানী তাঁর নাতিদীর্ঘ ভাষণে জানান কোন কোন ক্ষেত্রে সেই বিনিয়োগ হবে। 

তিনি বলেন, ‘শিক্ষা, স্বাস্থ্য ও কৃষিক্ষেত্রকে আরও ডিজিট্যালি উন্নত করার জন্য বিনিয়োগ করা হবে।’  সেই সঙ্গে সংস্থার টেলি সংযোগকে আর প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়েছে রিলায়েন্স, তাই জানান তিনি। এর সঙ্গে জৈব শক্তি উৎপাদনেও বাংলায় বিনিয়োগ করা হবে।  

কেন রিলায়েন্স বাংলায় বিনিয়োগ করতে আগ্রহী তাও স্পষ্ট করেছেন মুকেশ। তাঁর কথায়, ‘বাংলায় জিডিপি-ই বলে দিচ্ছে বাংলা বিনিয়োগের জন্য কতটা উর্বর।’ 

(পড়তে পারেন। রাজ্যে মাল্টি সুপার স্পেশালিটি হাসপাতাল দেবী শেঠির, বিপুল পরিমাণ কর্মসংস্থানের ঘোষণা

রাজ্য বিনিয়োগের আশ্বাস দিয়েছে শতবর্ষ পুরনো জেকে ইন্ড্রাস্ট্রিজ। সংস্থাটির দুগ্ধজাত প্রোডাক্ট বাজারে ইতিমধ্যেই বেশ জনপ্রিয় হয়েছে। জেকে ডেয়ারিজ ১৯৯৪ সাল থেকে তাদের ব্যবসা শুরু করে। এবার তাদের গন্তব্য বাংলা।

সংস্থাটি খড়্গপুরে বিদ্যাসাগর ইন্ড্রাস্ট্রিয়াল পার্কে একটি ডেয়ারি ফার্ম তৈরি করবে। এর ফলে উপকৃত হবেন ৯৫ হাজার কৃষক। কর্মসংস্থানের সম্ভাবনা ২ হাজারেরও বেশি। 

আগামী বছরের মাঝামাঝি সময়ে এই প্রকল্প চালু হবার সম্ভাবনা।

এছাড়া নারায়ণা হেলথের চেয়ারম্যান ডা. দেবী শেঠী জানিয়েছেন, ১০০০ বেডের একটি মাল্টি সুুপার স্পেশালিটি হাসপাতাল তৈরি করবেন তিনি। বিনিয়োগ হবে ১০০০ কোটির বেশি। প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে ১০ হাজারের বেশি কর্মসংস্থান তৈরি হবে। 

ডা. শঠি বলেন, ‘আমার ইচ্ছা ছিল এখানে একটি মাল্টিসুপার স্পেশালিটি হাসপাতাল করার। আমার ইচ্ছা আগামী দু’বছের তা শেষ করব। এখানে ১০ হাজার কর্মসংস্থা হবে।’

প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে বাংলার ব্ল্যান্ড অ্যাম্বাসডর করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বর্তমানে সৌরভ নিজেও একজন উদ্যোগপতি। সম্প্রতি মুখ্যমন্ত্রীর সঙ্গে স্পেনে গিয়েছিলেন তিনি। সেখানে থেকেই বাংলায় বিনিয়োগের আশ্বাস দিয়েছিলেন তিনি।

মঙ্গলবার বাণিজ্য সম্মেলনের মাঝেই সেই বিনিয়োগের বর্তমান অবস্থার আপডেট দেন। তিনি বলেন, ‘মেদিনীপুরে আমাদের স্টিল প্ল্যান্টে হচ্ছে। যেটা ওখানে (মাদ্রিদে) বলেছিলাম যে ১৮-২০ মাসে কাজ শেষ হয়ে যাবে। কবে প্রোডাকশন শুরু হয়ে সেদিকেই তাকিয়ে আছি।’

বাংলার মুখ খবর

Latest News

কমিশনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ, এবার হাই কোর্টে মামলা অভিজিতের গরমে লিচুই মুশকিল আসান, কমাবে ওজন! কোষ্ঠকাঠিন্য থেকেও দেবে মুক্তি ভোটের রেকর্ড প্রকাশে ব্যাহত হতে পারে নির্বাচন, বিভ্রান্ত হতে পারেন ভোটাররা: EC মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ মে’র রাশিফল RCB ছিটকে গেলেও, কার্যত নিশ্চিত কোহলির কমলা টুপি, জমে উঠেছে পার্পল ক্যাপের লড়াই কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ মে’র রাশিফল রেগে গেলে বাবাকেও ছাড়েন না সলমন খান? সেলিম জানান, ‘মদ্যপানের পর তো…’ বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ মে’র রাশিফল

Latest IPL News

স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.