বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Joka-Taratala Metro: আজ থেকে শুরু জোকা-তারাতলা মেট্রোর ট্রায়াল, অক্টোবরেই পরিষেবা শুরুর পরিকল্পনা
জোকা তারাতলা রুটে ট্রায়াল রানের জন্য নিয়ে যাওয়া হচ্ছে মেট্রোরেক। প্রতীকী ছবি (Facebook)

Joka-Taratala Metro: আজ থেকে শুরু জোকা-তারাতলা মেট্রোর ট্রায়াল, অক্টোবরেই পরিষেবা শুরুর পরিকল্পনা

  • মহড়া শেষ হলে জোকা থেকে তারাতলা পর্যন্ত চলতি বছরের অক্টোবরে পরিষেবা শুরু করতে চায় কর্তৃপক্ষ। জোকা থেকে তারাতলা পর্যন্ত থাকছে মোট ছটি স্টেশন রয়েছে। এগুলি হল- জোকা, ঠাকুরপুকুর, শখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা। মাঝেরহাট স্টেশনে এখনও নির্মাণের কাজ চলছে।

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রোর ট্রায়াল রান। মোট ছটি স্টেশনে হবে এই ট্রায়াল রান। মাসখানেক আগে এই রুটে ট্রায়াল রান করার কথা ঘোষণা করেছিল মেট্রো। অবশেষে আজ থেকে শুরু হচ্ছে মহড়া। তবে মেট্রো নয়, ট্রায়াল রান করাবে আরভিএনএল।

আরও পড়ুন: নিকাশি ব্যবস্থার ব্যাপক ক্ষতি, মেট্রোকে ৩৩ কোটির বিল ধরাল কলকাতা পুরসভা

মহড়া শেষ হলে জোকা থেকে তারাতলা পর্যন্ত চলতি বছরের অক্টোবরে পরিষেবা শুরু করতে চায় কর্তৃপক্ষ। জোকা থেকে তারাতলা পর্যন্ত থাকছে মোট ছটি স্টেশন রয়েছে। এগুলি হল- জোকা, ঠাকুরপুকুর, শখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা। মাঝেরহাট স্টেশনে এখনও নির্মাণের কাজ চলছে। এই স্টেশনের পরবর্তী স্টেশনগুলিতে লাইন পাতার কাজ এখনও চলছে। মেট্রো সূত্রে জানা গিয়েছে, প্রাথমিকভাবে একটি কোচ দিয়ে জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো পরিষেবা চালানো হবে। মহড়ার জন্য আগেই ট্রাকে করে সেখানে পৌঁছে গিয়েছে একটি কোচ।

প্রসঙ্গত, ২০০৯ সালে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেইসময় রেলমন্ত্রী থাকাকালীন এই প্রকল্পের শিলান্যাস করেছিলেন। তারপর শুরু হয় এই প্রকল্পের কাজ। প্রায় ১৩ বছর ধরে প্রচন্ড ধীর গতিতে চলছে এ প্রকল্পের কাজ। জমি জট থেকে শুরু করে মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়া প্রভৃতি বিভিন্ন কারণে ধীর গতিতে চলতে থাকে প্রকল্পের কাজ। পরে এই প্রকল্পের কাজ ২০২০ সালে নতুন করে শুরু হয়। এই রুটে মাঝেরহাট স্টেশন দেশের একমাত্র মেট্রো স্টেশন যেটি কোনও ইয়ার্ডের উপর তৈরি হয়েছে।

বন্ধ করুন