বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিযুক্ত হলেন বিচারপতি অনিরুদ্ধ রায়
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

কলকাতা হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিযুক্ত হলেন বিচারপতি অনিরুদ্ধ রায়

গত ১৪ ডিসেম্বর সুপ্রিম কোর্টের কলেজিয়াম বিচারপতি অনিরুদ্ধ রায়কে কলকাতা হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগের জন্য সুপারিশ করেছিল।

কলকাতা হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ করা হল বিচারপতি অনিরুদ্ধ রায়কে। সোমবার কেন্দ্রীয় আইন মন্ত্রকের তরফে এই বিষয়টি জানানো হয়েছে।

কেন্দ্রের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,, সংবিধানের ২১৭ নম্বর ধারার ১ নম্বর উপধারা অনুসারে রাষ্ট্রপতি কলকাতা হাইকোর্টের সহকারী বিচারপতি অনিরুদ্ধ রায়কে কলকাতা হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিযুক্ত করলেন। এর আগে গত বছর মে মাসে কেন্দ্রের তরফে বিচারপতি অনিরুদ্ধ রায়কে সহকারী বিচারপতি হিসাবে নিয়োগ করা হয়। গত ১৪ ডিসেম্বর সুপ্রিম কোর্টের কলেজিয়াম বিচারপতি অনিরুদ্ধ রায়কে কলকাতা হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগের জন্য সুপারিশ করেছিল। এবার কলেজিয়ামের সেই সুপারিশেই সায় দিল কেন্দ্র।

বিচারপতি অনিরুদ্ধ রায় ছাড়াও এই নোটিফিকেশনে বিচারপতি মাধব জয়াজিরাও জমাদার, বিচারপতি অমিত বালচন্দ্র বোরকার, বিচারপতি শ্রীকান্ত দত্তাত্রেয় কুলকার্নি ও বিচারপতি অভয় আহুজার নাম রয়েছে। প্রথম তিনজন বিচারপতি বম্বে হাইকোর্টে সহকারী বিচারপতি হিসেবে কর্মরত ছিলেন। তাঁদের প্রত্যেককে বিচারপতি অনিরুদ্ধ রায়ের মতোই স্থায়ী বিচারপতি হিসাবে নিযুক্ত করা হয়েছে। বিচারপতি অভয় আহুজাকে আরও এক বছর বম্বে হাইকোর্টের সহকারী বিচারপতি হিসেবে নিযুক্ত করা হয়েছে।

বন্ধ করুন