বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC: বর্ষায় কলকাতার রাস্তা ৪ মাস খোঁড়াখুঁড়ি নয়, বিজ্ঞপ্তি জারি করল পুরসভা
কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি

KMC: বর্ষায় কলকাতার রাস্তা ৪ মাস খোঁড়াখুঁড়ি নয়, বিজ্ঞপ্তি জারি করল পুরসভা

  • রাস্তা খোঁড়াখুঁড়ি করলে এমনিতেই যাতায়াতের সুবিধা অসুবিধা হয় তার ওপর বর্ষাকালে পরিস্থিতি আরও খারাপ হয়ে ওঠে। খোঁড়াখুঁড়ির কারণে বর্ষার জমা জল এবং কাদায় যাতায়াত করতে গিয়ে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হয় মানুষকে।

উত্তরবঙ্গে আগেই ঢুকেছে বর্ষা। দক্ষিণবঙ্গে আগামীকাল বৃহস্পতিবার থেকে বর্ষা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। সাধারণত বর্ষার সময় রাস্তা খোঁড়াখুঁড়ির কাজ চললে ব্যাপক দূর্ভোগে পড়তে হয় পথচলতি মানুষকে। যাতায়াতে সমস্যার কথা মাথায় রেখে বর্ষার মরশুমে বড় সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। বর্ষার কথা মাথায় রেখে আগামী চার মাস ফুটপাথ বা রাস্তা খোঁড়াখুঁড়ি করা যাবে না বলে নির্দেশিকা জারি করল কলকাতা পুরসভা।

আজ থেকে এই নির্দেশিকা লাগু হয়েছে। কলকাতা পুরসভার নির্দেশিকা অনুযায়ী, আজ ১৫ জুন থেকে ৩০ অক্টোবর পর্যন্ত কলকাতায় কোনও রাস্তা বা ফুটপাথ খোঁড়াখুঁড়ি করা যাবে না। রাস্তা খোঁড়াখুঁড়ি করলে এমনিতেই যাতায়াতের সুবিধা অসুবিধা হয় তার ওপর বর্ষাকালে পরিস্থিতি আরও খারাপ হয়ে ওঠে। খোঁড়াখুঁড়ির কারণে বর্ষার জমা জল এবং কাদায় যাতায়াত করতে গিয়ে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হয় মানুষকে। সে কথা মাথায় রেখেই এই নির্দেশিকা জারি করেছে কলকাতা পুরসভা। পুর আধিকারিকদের মতে, বর্ষার পর খোঁড়াখুঁড়ির কাজ হলে সে ক্ষেত্রে মানুষের অসুবিধা সেরকম হবে না। তাই বর্ষার পর আবার খোঁড়াখুঁড়ির কাজ শুরু করা হবে। পুরসভার পক্ষ থেকে এও জানানো হয়েছে, শুধুমাত্র জরুরি প্রয়োজনের ক্ষেত্রেই রাস্তা খোঁড়াখুঁড়ি করা যাবে। কলকাতা পুরসভার কমিশনার এই বিজ্ঞপ্তি জারি করেছেন।

উল্লেখ্য, কলকাতার বহু রাস্তা রয়েছে যেগুলি হয়ত খানাখন্দে ভর্তি নয়, তবে অসমতল হওয়ার কারণে যান চলাচলে সমস্যা হয়। এরকম কলকাতার ৩৮ টি রাস্তাকে চিহ্নিত করা হয়েছে। দ্রুত এই রাস্তাগুলিতে কাজ চলছে। অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে এই রাস্তাগুলি সমতল করা হচ্ছে। এর ফলে যান চলাচলের পাশাপাশি বয়স্ক মানুষদের যাতায়াত করা সুবিধা হবে। বর্ষার সময় সেই কাজও বন্ধ থাকে। বর্ষা শেষে আবার কাজ শুরু করা হবে।

বন্ধ করুন