বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বেড খালি থাকলে করোনা রোগীকে ফেরাতে পারবে না কোনও হাসপাতাল: কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি

বেড খালি থাকলে করোনা রোগীকে ফেরাতে পারবে না কোনও হাসপাতাল: কলকাতা হাইকোর্ট

  • রোগী ফিরিয়ে দেওয়া হয়েছে এমন ঘটনার কোনও প্রত্যক্ষ প্রমাণ থাকলে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশনের দৃষ্টি আকর্ষণও করতে পারে মামলাকারী।

হাসপাতালে বেড খালি থাকলে করোনা রোগীকে কোনওমতেই ফেরানো যাবে না। বর্তমান পরিস্থিতিকে সামনে রেখে এ কথা পরিষ্কার জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। এক জনস্বার্থ মামলায় বুধবার এই শুনানিতে আরও জানানো হয়, রোগী ফিরিয়ে দেওয়া হয়েছে এমন ঘটনার কোনও প্রত্যক্ষ প্রমাণ থাকলে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশনের দৃষ্টি আকর্ষণও করতে পারে মামলাকারী।

এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে করোনা আক্রান্তদের হাসপাতাল ভর্তি নেয়নি। ফিরিয়ে দিয়েছে। সেই অভিযোগের ভিত্তিতে দায়ের করা এই মামলার শুনানিতে হাইকোর্টের প্রধান বিচারপতি টি বি এন রাধাকৃষ্ণণ এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, সরকারি বা বেসরকারি যে কোনও হাসপাতালের প্রাথমিক কাজ হল রোগীকে স্বাস্থ্য পরিষেবা প্রদান করা।

বুধবার রায়দানে ওই বেঞ্চের পক্ষ থেকে বলা হয়েছে, হাসপাতালে বেড থাকুক বা না থাকুক, বৈধ কারণ ছাড়া রোগী ফিরিয়ে দেওয়া মানেই কোনও স্বাস্থ্য প্রতিষ্ঠান তার মৌলিক দায়িত্ব লঙ্ঘন করছে। আর বেড থাকা সত্ত্বেও কোভিড রোগীদের হাসপাতাল ফিরিয়ে দিলে সেই ঘটনার সঠিক প্রমাণ থাকলে সংশ্লিষ্ট হাসপাতালের বিরুদ্ধে মামলা করতে পারবে রোগীর পরিবার। অভিযোগ দায়ের করা যাবে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশনে।

এদিকে, হাইকোর্টে আবেদনকারীরা জানিয়েছেন, করোনা রোগীদের জন্য রাজ্যের সরকারি ও বেসরকারি হাসপাতালে কটা বেড বরাদ্দ রয়েছে এবং তার মধ্যে কটা এই মুহূর্তে খালি রয়েছে তা জানার কোনও উপায় নেই। তবে এ ব্যাপারে সরকারি আইনজীবীর দাবি, রাজ্য সরকারের ওয়েবসাইটে এই সংক্রান্ত তথ্য সকলের জন্য ডেটাবেসের আকারে দেওয়া রয়েছে। তাতে একদিকে যেমন হাসপাতালে খালি থাকা বেডের ব্যাপারেও বলা রয়েছে, তেমনই কোন হাসপাতালে কতজন রোগী রয়েছেন, কতজনকে ছুটি দেওয়া হয়েছে তাও জানানো রয়েছে। একইসঙ্গে সরকারি আইনজীবীর দাবি, সরকারি হাসপাতালে করোনা রোগীকে ফিরিয়ে দেওয়ার কোনও ঘটনা এ পর্যন্ত ঘটেনি।

বন্ধ করুন