বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বামফ্রন্ট–কংগ্রেসের অলিখিত জোট ৩৩টি ওয়ার্ডে, পুরসভা নির্বাচনে নয়া সমীকরণ
বামফ্রন্ট এবং কংগ্রেস। ছবি সৌজন্য–এএনআই।
বামফ্রন্ট এবং কংগ্রেস। ছবি সৌজন্য–এএনআই।

বামফ্রন্ট–কংগ্রেসের অলিখিত জোট ৩৩টি ওয়ার্ডে, পুরসভা নির্বাচনে নয়া সমীকরণ

  • আনুষ্ঠানিকভাবে দু’পক্ষই এবার কলকাতা পুরসভা নির্বাচনে জোট করার কথা ঘোষণা করেনি।

কলকাতা পুরসভা নির্বাচন ১৯ ডিসেম্বর। প্রার্থী তালিকা ঘোষণা করেছে প্রত্যেকটি রাজনৈতিক দল। সেখানে জোট হচ্ছে না বলেই প্রার্থী তালিকা ঘোষণা করেছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। কংগ্রেসও একই পথ ধরেছিল। তবে বামেরা বেশ কয়েকটি আসনে প্রার্থী না দিয়ে খালি রেখেছিল। তখনই আঁচ করা গিয়েছিল এমন কিছু ঘটতে পারে। এবার অলিখিতভাবে তাই ঘটল।

আনুষ্ঠানিকভাবে দু’পক্ষই এবার কলকাতা পুরসভা নির্বাচনে জোট করার কথা ঘোষণা করেনি। প্রার্থী তালিকা তৈরির আগে তাই বৈঠকেও বসেনি। সাংগঠনিক দুর্বলতার কারণে বামফ্রন্ট–কংগ্রেস বেশ কিছু ওয়ার্ডে এবার প্রার্থী দিতে পারেনি। তবে অন্তত ৩৩টি আসনে শেষ মুহূর্তে অলিখিত জোট হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আবার এমন দু’টি ওয়ার্ড রয়েছে যেখানে বামফ্রন্ট এবং কংগ্রেস কোনও পক্ষই প্রার্থী দেয়নি। সেখানে তারা কাকে সমর্থন জানাবে তা স্পষ্ট নয়।

রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, এবার বামফ্রন্ট মোট ১২৮টি ওয়ার্ডে প্রার্থী দিয়েছে। কংগ্রেস মনোনয়ন দিয়েছে ১২৩টি ওয়ার্ডে। পাশাপাশি বামফ্রন্ট এবং কংগ্রেস উভয়ের কোনও প্রার্থী নেই এমন দু’টি ওয়ার্ডও রয়েছে। এই হিসেব বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, অন্তত ৩৩টি ওয়ার্ডে অলিখিত জোট তৈরির সম্ভাবনা রয়েছে। বিষয়টি অনেকটা ধরি মাছ না ছুঁই পানি গোছের ব্যাপার বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

এই বিষয়ে সিপিআইএম নেতা সুজন চক্রবর্তী বলেন, ‘‌যেসব ওয়ার্ডে আমাদের প্রার্থী নেই সেখানে তৃণমূল কংগ্রেস এবং বিজেপির বিরুদ্ধে যিনি প্রধান শক্তি হিসেবে লড়াইয়ে থাকবেন তাঁকেই সমর্থন করা হবে। তাই সেই সমীকরণে বামফ্রন্ট এবং কংগ্রেস পারস্পরিক বোঝাপড়া হওয়ার সম্ভাবনাই সেসব জায়গায় সবচেয়ে বেশি।’‌

বন্ধ করুন