বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > দীপাবলির আগেই চালু হতে পারে মাঝেরহাট সেতু, রেলের দিকে তাকিয়ে পূর্ত দফতর
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

দীপাবলির আগেই চালু হতে পারে মাঝেরহাট সেতু, রেলের দিকে তাকিয়ে পূর্ত দফতর

  • সেতুর সমস্ত কাজ শেষে সম্প্রতি র্যাম্পে পড়েছে বিটুমিনের আস্তরণ। এক কথায় যান চলাচলের জন্য তৈরি এই সেতু।

কালীপুজোর আগেই সম্ভবত চালু হচ্ছে মাঝেরহাট উড়ালপুল। রাজ্য পূর্ত দফতরের তরফে এমনই সম্ভাবনার কথা জানানো হয়েছে। পুজোর আগে সেতুটি চালুর মরিয়া চেষ্টা করেছিলেন পূর্ত দফতরের আধিকারিকরা। কিন্তু তা সম্ভব হয়নি। তবে এবার দীপাবলির আগে সেতু চালু করার ব্যাপারে প্রত্যয়ী তাঁরা। 

২০১৮ সালের পুজোর আগে হুড়মুড়িয়ে ভেঙে পড়ে মাঝেরহাট সেতুর একাংশ। ওই দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল অন্তত ২ জনের। ঘটনার ভয়াবহতায় শিউরে উঠেছিলেন রাজ্যবাসী। সেতু রক্ষণাবেক্ষণে পূর্ত দফতরের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছিল। 

এর পর গোটা সেতু ভেঙে নতুন সেতু তৈরির সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। সেই মতো শুরু হয় কাজ। রেল ও পূর্ত দফতরের ইঞ্জিনিয়াররা যৌথ ভাবে দ্বিতীয় হুগলি সেতুর মতো ঝুলন্ত সেতু বানিয়েছেন মাঝেরহাটে। সেতুর সমস্ত কাজ শেষে সম্প্রতি র্যাম্পে পড়েছে বিটুমিনের আস্তরণ। এক কথায় যান চলাচলের জন্য তৈরি এই সেতু। 

পূর্ত দফতরের তরফে জানানো হয়েছে, এবার সেতুর ভারবহন ক্ষমতা পরীক্ষা করা হবে। দিন কয়েকের মধ্যে রেলকে সেতুর কমপ্লিশন সার্টিফিকেট পাঠানো হবে। তার পর রেলের তরফে ছাড়পত্র এলেই যান চলাচল শুরু হবে নতুন সেতুতে। 

মাঝেরহাট সেতু ভেঙে যাওয়ায় গত ২ বছর ধরে চরম ভোগান্তি পোহাচ্ছেন বেহালা-সহ দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকার মানুষ। ঘুরপথে যাতায়াত করতে হচ্ছে তাঁদের। যার ফলে পথেই কেটে যাচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। নতুন সেতু চালু হলে সব থেকে বেশি স্বস্তি পাবেন তাঁরাই।

 

বন্ধ করুন