বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বৃদ্ধতন্ত্র মুছতে রাজ্য কমিটি থেকে বাদ বিমান–সূর্য, নয়া রাজ্য সম্পাদক সেলিম

বৃদ্ধতন্ত্র মুছতে রাজ্য কমিটি থেকে বাদ বিমান–সূর্য, নয়া রাজ্য সম্পাদক সেলিম

মহম্মদ সেলিম। (ছবি সৌজন্য ভিডিয়ো)

সিপিআইএমের তিনদিন ব্যাপী রাজ্য সম্মেলনে সবার নজর ছিল নতুন রাজ্য কমিটি ও সম্পাদক নিয়ে।

সিপিআইএমের রাজ্য সম্মেলন শেষে ঘোষিত হয়েছে নতুন রাজ্য কমিটি। নতুন রাজ্য কমিটি থেকে বাদ পড়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, বিদায়ী রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, রবীন দেব, নেপালদেব ভট্টাচার্য–সহ অন্যান্যরা। বৃদ্ধতন্ত্র থেকে এটা খানিকটা বেরিয়ে আসার চেষ্টা বলে মনে করা হচ্ছে। কারণ এই সম্মেলনে যোগ দিয়ে প্রকাশ কারাত বলেছিলেন, ‘‌সদস্যপদের সময় তরুণ প্রজন্ম সেভাবে এগিয়ে আসছে না। অবসর নীতি তো আমরা ঠিক করে দিচ্ছি। বাধ্যতামূলকভাবে সরে যেতে বলা হচ্ছে। সেই জায়গায় কিছু নতুন মুখ নেওয়া হচ্ছে। কিন্তু স্বতঃস্ফূর্তভাবে নতুনরা আসছে না। বিষয়টি উদ্বেগজনক।’‌ সুতরাং আজ যা ঘটল তা প্রত্যাশিতই ছিল।

সিপিআইএম সূত্রে খবর, নতুন করে রাজ্য কমিটিতে এসেছেন শতরূপ ঘোষ, সুদীপ সেনগুপ্ত, সুশান্ত ঘোষ আরও অনেকে। রাজ্য কমিটিতে একাধিক নতুন মুখ আসতে চলেছে। সিপিআইএমের তিনদিন ব্যাপী রাজ্য সম্মেলনে সবার নজর ছিল নতুন রাজ্য কমিটি ও সম্পাদক নিয়ে। বয়সের কারণে এবার অনেক শীর্ষ নেতাই সরে দাঁড়িয়েছেন রাজ্য কমিটি থেকে। সূর্যকান্ত মিশ্র আর রাজ্য সম্পাদক থাকছেন না। বিমান বসু, গৌতম দেব নিজে থেকে সরে দাঁড়ালেন।

আজ, বৃহস্পতিবার মহম্মদ সেলিমকে নতুন রাজ্য সম্পাদক হিসেবে বেছে নিল সিপিআইএম। এই প্রথম সিপিআইএম রাজ্য সম্পাদক পদে কোনও সংখ্যালঘু সম্প্রদায়ের নেতাকে বেছে নিলেন। আগে ছিলেন মজফফর আহমেদ। তারপর এতদিন দশক পর হলেন মহম্মদ সেলিম। একদিকে তিনি সুবক্তা। অন্যদিকে তিনি প্রাক্তন সাংসদ, মন্ত্রী ছিলেন। ফলে বিপুল অভিজ্ঞতা রয়েছে তাঁর। আবার সংবাদমাধ্যমের সঙ্গেও তাঁর নিবিড় যোগাযোগ রয়েছে।

বৃদ্ধতন্ত্রের অবসানে সিপিআইএম রাজ্য কমিটিতে এবার আসছে একঝাঁক নয়া মুখ। এখন ভরসা তরুণ ব্রিগেড। তাই অনেক ভাবনাচিন্তার পর সদস্যদের বয়সের উর্ধ্বসীমা বেঁধে দিয়েছে সিপিআইএম পলিটব্যুরো। এতদিন ছিল ৮০। এখন কমে ৭৫। বাংলায় সিপিআইএমের রাজ্য সম্পাদকমণ্ডলী সিদ্ধান্ত ৭২ বছরের বেশি বয়সী কাউকে রাজ্য কমিটিতে রাখা হবে না। ষাটোর্ধ্ব কোনও নেতাকে নতুন করে কমিটির সদস্য না করার সিদ্ধান্ত বলবৎ রয়েছে। বয়সসীমা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে জেলা, এরিয়া, এমনকী জোনাল কমিটিতেও। ৮০ জনের এই রাজ্য কমিটিতে থেকে গেলেন ৫৬ জন, বাকিরা নতুন।

বন্ধ করুন