বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Bowbazar metro: বউবাজারে সুড়ঙ্গ বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামত করে মালিকদের ফেরাচ্ছে মেট্রো

Bowbazar metro: বউবাজারে সুড়ঙ্গ বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামত করে মালিকদের ফেরাচ্ছে মেট্রো

ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামত ও হস্তান্তর মেট্রোর।

সুড়ঙ্গের কাজ শেষ হওয়ার পরে বাড়িগুলি মেরামত করে হস্তান্তরের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এই প্রতিশ্রুতিমতো ইতিমধ্যে ৬বি দুর্গা পিতুরি লেনের ক্ষতিগ্রস্ত বাড়িটি মেরামত করে বসবাসযোগ্য অবস্থায় ফিরিয়ে আনা হয়েছে। তারপরে এই বাড়িটি মালিকদের হস্তান্তর করেছে মেট্রো কর্তৃপক্ষ। 

এসপ্লানেড থেকে শিয়ালদা পর্যন্ত মেট্রোর সুড়ঙ্গ তৈরির কাজের ফলে বউবাজারে ক্ষতিগ্রস্ত হয়েছিল একাধিক বাড়ি। সুড়ঙ্গ তৈরির সময় পরপর তিনবার বিপর্যয় নেমে এসেছিল বউবাজারে। এই বিপর্যয়ের পরেই মেট্রো কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়েছিল বাড়িগুলি মেরামত করে বসবাসযোগ্য করে তোলা হবে। সেই প্রতিশ্রুতি মতোই ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামত এবং হস্তান্তরের কাজ শুরু করল মেট্রো কর্তৃপক্ষ।

আরও পড়ুন: Metro: ৪০ মিমি বসে গিয়েছে এলাকা, বউবাজারের বিপজ্জনক বাড়ির রিপোর্ট পেশ যাদবপুরের

রবিবার মেট্রোর একটি প্রেস বিবৃতি জারি করে জানানো হয়েছে, বউবাজার এলাকায় ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামত করে বাড়িগুলি হস্তান্তরের কাজ শুরু হয়েছে। মেট্রোর দাবি, এসপ্লানেড এবং শিয়ালদহের মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ তৈরির সময় যে বাড়িগুলি ক্ষতিগ্রস্ত হয়েছিল সেগুলির অবস্থা খারাপ ছিল। তাছাড়া রক্ষণাবেক্ষণ না করার ফলে বাড়িগুলি খুবই দুর্বল ছিল। সেই কারণে সেগুলি ক্ষতিগ্রস্ত হয়েছিল। সুড়ঙ্গের কাজ শেষ হওয়ার পরে বাড়িগুলি মেরামত করে হস্তান্তরের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এই প্রতিশ্রুতিমতো ইতিমধ্যে ৬বি দুর্গা পিতুরি লেনের ক্ষতিগ্রস্ত বাড়িটি মেরামত করে বসবাসযোগ্য অবস্থায় ফিরিয়ে আনা হয়েছে। তারপরে এই বাড়িটি মালিকদের হস্তান্তর করেছে মেট্রো কর্তৃপক্ষ। বাড়ি ফিরে পাওয়ায় স্বাভাবিকভাবেই খুশি চার সদস্যের পরিবার। এছাড়াও, ১৯/১এ দুর্গা পিতুরি লেন এবং ১২ মদন দত্ত লেনের দুটি বাড়ির মেরামতের কাজ চলছে। এই দুটি বাড়ির প্রায় ৭০ শতাংশ মেরামতের কাজ শেষ হয়েছে। খুব দ্রুত এই দুটি বাড় মালিকদের হস্তান্তর করা হবে বলে আশা প্রকাশ করেছে মেট্রো। ১/৪ দুর্গা পিতুরি লেনের বাড়ি মেরামতের কাজ সবে শুরু হয়েছে। তাছাড়া ১৯ নম্বর দুর্গা পিতুরি লেনের ক্ষতিগ্রস্ত বাড়িতেও দ্রুত মেরামতের কাজ শুরু হবে।

মেট্রোর তরফে জানানো হয়েছে, এই ক্ষতিগ্রস্ত বাড়িগুলির ফাউন্ডেশনের পাশাপাশি ক্ষতিগ্রস্ত দেওয়ালগুলিতে হাই টেনসাইল স্টিল (এইচটিএস) ব্যবহার করা হয়েছে। এছাড়াও, অ্যাপোক্সি গ্রাউটিং এবং যেখানে মেঝে করার প্রয়োজন সেখানে পুনরায় মেঝে তৈরি করা হয়েছে। প্রসঙ্গত, বউবাজার ৩ বার বিপর্যয় নেমে এসেছিল ২০১৯ সালের অগস্ট, ২০২২ সালের মে এবং ২০২৩ সালের জুন মাসে বউবাজারে বিপর্যয় দেখা গিয়েছিল। তার জেরে বাসিন্দাদের অন্যত্র সরানো হয়েছিল। সেই ক্ষতিগ্রস্ত বাড়িগুলিকে সারিয়ে হস্তান্তরের কাজ শুরু করল মেট্রো কর্তৃপক্ষ।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ফের বৃষ্টি শুরু শনিবার থেকে, রবিবার বাংলার ১১ জেলায় বর্ষণ, কোথায় কোথায় হবে? ‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে সিঙ্গুর,নন্দীগ্রামের সঙ্গে তুলনা চলে না-নাম না করে কি সন্দেশখালিই ইঙ্গিত দিদির?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.