বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > তরাই - ডুয়ার্সে জারি থাকবে ভারী বর্ষণ, আগামী সপ্তাহে বৃষ্টি কমবে দক্ষিণবঙ্গে
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

তরাই - ডুয়ার্সে জারি থাকবে ভারী বর্ষণ, আগামী সপ্তাহে বৃষ্টি কমবে দক্ষিণবঙ্গে

  • তবে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ কমবে। বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে প্রায় সব জেলায়। কিন্তু নাগাড়ে বর্ষণের সম্ভাবনা নেই। যার ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলির বন্যা পরিস্থিতির উন্নতির আশা রয়েছে।

তরাই-ডুয়ার্সের ওপর দিয়ে বিস্তৃত মৌসুমি অক্ষরেখা। তার জেরে ভারী থেকে অতিভারী বর্ষণ জারি থাকবে উত্তরবঙ্গের পাঁচ জেলায়। শনিবার এমনই পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। তবে দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টিপাতের পরিমাণ।

পূর্বাভাসে জানানো হয়েছে, লাহৌর থেকে লখনউ হয়ে তরাই-ডুয়ার্সের ওপর দিয়ে বিস্তৃত রয়েছে মৌসুমি অক্ষরেখা। যার জেরে গত কয়েকদিন ধরেই ভারী বর্ষণ হচ্ছে হিমালয় ও তার পাদদেশে। আগামী সপ্তাহেও জারি থাকবে এই পরিস্থিতি। যার জেরে পাহাড়ে ধসের আশঙ্কা রয়েছে। তরাই – ডুয়ার্সে দেখা দিতে পারে বন্যা পরিস্থিতি।

তবে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ কমবে। বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে প্রায় সব জেলায়। কোথাও কোথাও হতে পারে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি। কিন্তু নাগাড়ে বর্ষণের সম্ভাবনা নেই দক্ষিণে। যার ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলির বন্যা পরিস্থিতির উন্নতির আশা রয়েছে।

চলতি বর্ষায় দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় অতিবৃষ্টি পরিস্থিতি তৈরি হয়েছে। নাগাড়ে বৃষ্টি হয়েছে ছোটনাগপুরের মালভূমিতেও। যার ফলে জল ছাড়তে হয়েছে ডিভিসিকে। এর জেরে বন্যার কবলে পড়েছে হাওড়া, হুগলির বিস্তীর্ণ এলাকা। ভাগীরথিতে জলস্তর বৃদ্ধি পাওয়ায় প্লাবিত হয়েছে নদিয়া জেলার কিছু অংশ। দক্ষিণবঙ্গে আপাতত ভারী বর্ষণে আশঙ্কা না থাকলেও জারি থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি।

 

বন্ধ করুন