বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শিয়ালদহে এল অত্যাধুনিক লোকাল ট্রেন, হবে না ঝাঁকুনি, মহিলা কামরায় সিসি ক্যামেরা
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

শিয়ালদহে এল অত্যাধুনিক লোকাল ট্রেন, হবে না ঝাঁকুনি, মহিলা কামরায় সিসি ক্যামেরা

  • বাইরে থেকে কামরায় যাতে বেশি হাওয়া ঢোকে তার জন্য কামরায় থাকছে ফোর্স ভেন্টিলেশন সিস্টেম। মাথার ওপরে থাকবে এয়ারডাকও।

করোনা আবহে দৈনন্দিন রুটিন থেকে ‘‌ছুটি’‌ পেয়ে নিজেদের সাজিয়ে নিচ্ছে দেশের বড় বড় রেলস্টেশনগুলি। তার মধ্যে শিয়ালদহ অন্যতম। এবার দেশের সাধারণ মানুষের ভরসা লোকাল ট্রেনেও আসছে একগুচ্ছ পরিবর্তন। যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে তৈরি হচ্ছে আধুনিক রেক। জানা গিয়েছে, এগুলি তৈরি করছে আইসিএফ কোচ ফ্যাক্টরির নির্মিত রেক বোম্বাডিয়ার কোম্পানি।

কেমন হবে এই রেকগুলি?‌ করোনা আবহে সামাজিক দূরত্ব বজায় রাখা প্রয়োজন। কিন্তু লোকাল ট্রেনে সে কথা ভাবা যায় না। তবে নতুন এই ট্রেনের কামরাগুলির ভেতরে বেশি জায়গা থাকবে বলে জানা গিয়েছে। মুখোমুখি সিটের দূরত্ব বেশি থাকবে। এমনভাবে এই রেকগুলি তৈরি করা হয়েছে যাতে ঝাঁকুনি হলে একজন অন্যজনের ঘাড়ে না পড়ে। বাইরে থেকে কামরায় যাতে বেশি হাওয়া ঢোকে তার জন্য কামরায় থাকছে ফোর্স ভেন্টিলেশন সিস্টেম। মাথার ওপরে থাকবে এয়ারডাকও।

পাশাপাশি ট্রেনে অপরাধ রুখতে এবং মহিলাদের সুরক্ষার কথা ভেবে এই নতুন রেকের মহিলা কামরায় থাকছে সিসি ক্যামেরা। মজার ব্যাপার হল, এই ক্যামেরা কোথায় থাকবে তা সাধারণ মানুষ দেখতে পাবে না। কোনও বিশেষ প্রয়োজনে রেল কর্তৃপক্ষ তা ব্যবহার করতে পারবে। পাওয়া যাবে রেকর্ড করা ফুটেজও। এতে ট্রেনের ভেতর অপরাধের ঘটনা কমবে বলেই আশা করা হচ্ছে।

জানা গিয়েছে, এরই মধ্যে শিয়ালদহ স্টেশনে থ্রি ফেজের এই অত্যাধুনিক রেক বেশ কয়েকটা এসেছে। শিয়ালদহের ডিআরএম শৈলেন্দ্র প্রতাপ সিং জানান, এর আগে এমন ৬টি রেক এসেছিল। তার থেকে আরও আধুনিক এখনকার রেকগুলি। বর্তমান করোনা পরিস্থিতির জন্যও সেগুলি উপযুক্ত। জানা গিয়েছে, আগে রেক রেকগুলি চলত ডিসি মোটর। এবার তার পরিবর্তে এসি থ্রি ফেজে চলবে বর্তমান আধুনিক রেকগুলি।

বন্ধ করুন