বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Women Police Station: মহানগরীতে নবম মহিলা থানা শীঘ্রই চালু হচ্ছে, কেন হঠাৎ এমন উদ্যোগ?‌

Women Police Station: মহানগরীতে নবম মহিলা থানা শীঘ্রই চালু হচ্ছে, কেন হঠাৎ এমন উদ্যোগ?‌

শহরে মহিলা থানা

২০১৬ সালে ৩ অক্টোবর শহরে মহিলা থানা বৃদ্ধির নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে ক্যাবিনেট বৈঠকের পর কলকাতা পুলিশের অন্তর্ভুক্ত এলাকায় নতুন চারটি থানার নাম ঘোষণাও করেন তিনি। সেগুলি—উল্টোডাঙা, তালতলা, কড়েয়া এবং বেহালা মহিলা থানা। সেই থানাগুলি তৈরির পর ৬ বছর কেটে গিয়েছে।

ইতিমধ্যেই কলকাতা নিরাপদ শহরের তকমা পেয়েছে। ২০১১ সালে মুখ্যমন্ত্রী হিসাবে ক্ষমতায় আসার পর থেকেই নারীদের প্রতি বাড়তি গুরুত্ব দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তৃতীয়বার ফের বাংলার কুর্সিতে আসীন হয়ে নারী সুরক্ষার কথা মাথায় রেখে শহরে মহিলা থানার সংখ্যা বাড়াতে নির্দেশ দিয়েছেন তিনি। তাই উদ্যোগ নিয়েছে লালবাজার। এবার মহিলা পুলিশ স্টেশনের তালিকায় যুক্ত হতে চলেছে সার্ভে পার্ক। প্রশাসনিক স্তরে সেই নির্দেশ এসে গিয়েছে। শেষ মূহূর্তের কাজ চলেছে। শীঘ্রই সার্ভে পার্ক মহিলা থানার উদ্বোধন করা হবে।

বাকি আটটি মহিলা থানা কোথায়?‌ পুলিশ সূত্রে খবর, ইতিমধ্যেই শহরের বুকে ৮টি মহিলা থানা গড়ে তোলা হয়েছে। এখন তাই কলকাতা পুলিশ এলাকায় মোট আটটি মহিলা থানা রয়েছে। সেগুলি হল– আমহার্স্ট স্ট্রিট, ওয়াটগঞ্জ, টালিগঞ্জ, পাটুলি, তালতলা, উল্টোডাঙা, বেহালা এবং কড়েয়া। এবার শহরের নবম মহিলা থানা হিসেবে স্থান পেতে চলেছে সার্ভে পার্ক। তিন মাস আগে এই থানা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। তারপরই থানার প্রয়োজনীয় পরিকাঠামো তৈরির প্রস্তুতি নেয় লালবাজার।

আর কী জানা যাচ্ছে?‌ সূত্রের খবর, সার্ভে পার্ক থানার জন্য পৃথক কোনও বিল্ডিং নির্মাণ করা হচ্ছে না। তবে সার্ভে পার্ক থানার বিল্ডিংয়ের একটা অংশে তৈরি করা হচ্ছে মহিলা পুলিশ স্টেশনটি। এখানে নতুন ভবন তৈরি করতে হচ্ছে না বলে দ্রুত এই থানাটি সাধারণের জন্য চালু করা হবে। তার জন্য প্রয়োজনীয় বাহিনী প্রস্তুত করা হচ্ছে। একজন মহিলা অফিসার ইনচার্জ সার্ভে পার্ক মহিলা থানার দায়িত্বে থাকবেন। আর আরও মহিলা পুলিশ সেখানে থাকবে।

উল্লেখ্য, ২০১৬ সালে ৩ অক্টোবর শহরে মহিলা থানা বৃদ্ধির নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে ক্যাবিনেট বৈঠকের পর কলকাতা পুলিশের অন্তর্ভুক্ত এলাকায় নতুন চারটি থানার নাম ঘোষণাও করেন তিনি। সেগুলি—উল্টোডাঙা, তালতলা, কড়েয়া এবং বেহালা মহিলা থানা। সেই থানাগুলি তৈরির পর ৬ বছর কেটে গিয়েছে। ফের শহরে নতুন মহিলা থানা গড়ে উঠতে হতে চলেছে। লালবাজার সূত্রে খবর, চলতি বছরের শেষ কিংবা নতুন বছরের শুরুতেই উদ্বোধন হতে পারে সার্ভে পার্ক মহিলা থানার।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট ‘সব দোষ শুধু শ্রাবন্তীর!’ অনুপম-কাঞ্চনের আগে ৩টে বিয়ে সেরেছেন এই বাঙালি তারকারা রাজ্যসভা ভোটে উত্তরপ্রদেশে লাইমলাইটে ক্রস ভোটিং! ৮ টি আসন বিজেপির, সপা পেল ২ টি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.