বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সরকারি হাসপাতালের বাইরে বিনামূল্যে অক্সিজেন পাবেন অপেক্ষারত করোনা রোগীরা
সরকারি হাসপাতালের বাইরে বিনামূল্যে অক্সিজেন পাবেন অপেক্ষারত করোনা রোগীরা। (ছবি সৌজন্য পিটিআই)
সরকারি হাসপাতালের বাইরে বিনামূল্যে অক্সিজেন পাবেন অপেক্ষারত করোনা রোগীরা। (ছবি সৌজন্য পিটিআই)

সরকারি হাসপাতালের বাইরে বিনামূল্যে অক্সিজেন পাবেন অপেক্ষারত করোনা রোগীরা

  • ‘‌অক্সিজেন অন হুইল’‌ 

সরকারি হাসপাতালের বাইরে এবার থেকে প্রয়োজন মতো অক্সিজেন পাবেন অপেক্ষারত করোনা রোগীরা।ভরতি হতে এসে অপেক্ষারত এই সমস্ত রোগীদের জন্য বিনামূল্যে ভ্রাম্যমান অক্সিজেন পরিষেবা দেওয়ার ব্যাবস্থা করল একটি স্বেচ্ছাসেবী সংস্থা। ‘‌অক্সিজেন অন হুইল’‌ নামের বাসে একসঙ্গে চারজন করে করোনা রোগী এই পরিষেবা নিতে পারবেন। বৃহস্পতিবার জৈন ইন্টারন্যাশনাল ট্রেড অরগানাইজেশন(‌জেআইটিও)‌’‌র এক মুখপাত্র এমনটাই জানিয়েছেন।

তিনি জানান, বাসটি সরকারি হাসপাতালের সামনে দাঁড় করানো হবে। হাসপাতালের চিকিৎসকদের কাছ থেকে রেফার করিয়ে তারপরই করোনা রোগীরা বিনামূল্যে অক্সিজেন নিতে পারবেন। এমনকী, হাসপাতালের তরফে একজন টেকনিশিয়ানও থাকবেন যারা বাসের মধ্যে রোগীদের অক্সিজেন নিতে সাহায্য করবেন। ওই বাসে চারটি অক্সিজেন কনসেন্ট্রেটর মেশিন বসানো থাকছে। যাতে রোগীরা স্বাচ্ছন্দ্য বোধ করেন, সেজন্য বাসের আসনগুলিও আরামদায়ক ভাবে তৈরি করা হয়েছে।

তিনি আরও জানিয়েছেন, বাসটি সরকারি হাসপাতালগুলোর সামনে থেকে ঘুরতে থাকবে। প্রয়োজন মতো যে কোনও হাসপাতালের সামনে দাঁড় করোনো হবে। তার পর আবার ওই হাসপাতাল থেকে অন্য হাসপাতালে চলে যাবে। তবে যে সমস্ত রোগীরা ভ্রাম্যমান বাসে অক্সিজেন পাবেন, তাঁরা হাসপাতালে ভরতি হবেন কি না, তা সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষই বিবেচনা করবে।

সংস্থার মুখপাত্র বলেন, ‘‌জৈন সম্প্রদায়ের এই অলাভজনক সংস্থা রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের সঙ্গে যৌথভাবে কাজ করছে। ১১ মে থেকে এই পরিষেবা চালু করা হয়েছিল।

জেআইটিও‌’‌র কলকাতা শাখার চেয়ারম্যান রাজেশ ভুটোরিয়া বলেন, ‘ আমরা বিশ্বাস করি যে এই কঠিন সময় সমস্ত সম্প্রদায়কে এক হয়ে যেভাবে যতটা সম্ভব সরকারের পাশে দাঁড়ালে, করোনার সঙ্গে লড়াই করতে সুবিধা হবে।’‌

 

বন্ধ করুন