বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্কুল খোলার বিরুদ্ধে দায়ের জনস্বার্থ মামলা, কলকাতা হাইকোর্টে হবে শুনানি
কলকাতা হাইকোর্ট।
কলকাতা হাইকোর্ট।

স্কুল খোলার বিরুদ্ধে দায়ের জনস্বার্থ মামলা, কলকাতা হাইকোর্টে হবে শুনানি

  • সেখানে সরকারের পরিকল্পনা নিয়ে প্রশ্ন তুলে মামলা দায়ের করা হয়।

আগামী ১৬ নভেম্বর থেকে রাজ্যে স্কুল খুলে যাচ্ছে। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলার কথা ঘোষণা করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর ওই ঘোষণার বিরুদ্ধে এবার এই নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। সেখানে সরকারের পরিকল্পনা নিয়ে প্রশ্ন তুলে মামলা দায়ের করা হয়।

আর হাতে একটা সপ্তাহ। তাই স্কুল খোলার বিষয়ে নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। সেখানে উল্লেখ করা হয়েছে, সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টে পর্যন্ত নবম এবং একাদশ শ্রেণির ক্লাস হবে। আর সকাল ১০টা থেকে বিকেল চারটে পর্যন্ত ক্লাস হবে দশম এবং দ্বাদশ শ্রেণির। তাই স্যানিটাইজেশনের কাজ থেকে শুরু করে পরিষ্কার–পরিচ্ছন্নের কাজ জোরকদমে চলছে।

এই পরিস্থিতিতে ঠিক স্কুল খোলার প্রাক্কালে রাজ্য সরকারের ওই নির্দেশিকার বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছেন সুদীপ ঘোষ চৌধুরী নামে এক আইনজীবী। হলফনামায় তিনি বলেছেন, স্কুল খোলার ক্ষেত্রে কোনও পরিকল্পনা করেনি রাজ্য সরকার। পড়ুয়াদের টিকা দেওয়ার ব্যবস্থা না করে স্কুল খোলা হচ্ছে। তাতে অসুস্থ হয়ে পড়তে পারে পড়ুয়ারা। তাই এখন ক্লাস শুরু করা উচিত কিনা তা খতিয়ে দেখতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হোক। স্কুল খুললে ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

উল্লেখ্য, আগামী সপ্তাহেই স্কুল খোলার পরিকল্পনা করেছে রাজ্য সরকার। সেই নিয়ে প্রস্তুতিও চরমে। এখন স্কুলে যেতে শুরু করেছেন শিক্ষক–শিক্ষিকারা। যাতে সব প্রস্তুতি রাখা যায়। ক্লাসের সময়সূচি থেকে টিফিনের সময় সব তৈরি রাখা হচ্ছে। এই মামলার শুনানিতে আদালত কোন রায় দেয় এখন সেটাই দেখার। এই মামলার শুনানি হবে সম্ভবত বৃহস্পতিবার।

বন্ধ করুন