বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Sealdah Platform: শিয়ালদায় প্ল্য়াটফর্ম সম্প্রসারণ এই মাসেই, সব ট্রেন ১২ বগির কবে থেকে?

Sealdah Platform: শিয়ালদায় প্ল্য়াটফর্ম সম্প্রসারণ এই মাসেই, সব ট্রেন ১২ বগির কবে থেকে?

শিয়ালদা স্টেশন (ফাইল ছবি, সৌজন্যে Sealdah DRM)

প্ল্যাটফর্ম সম্প্রসারণের পর প্রয়োজনে ১ নম্বর প্ল্যাটফর্মের দিকের যে অংশটা বন্ধ হয়ে রয়েছে সেটা খুলে দেওয়া হবে। এক্ষেত্রে যাত্রীদের আরও সুবিধা হবে।

শিয়ালদার প্ল্য়াটফর্ম সম্প্রসারণ নিয়ে নানা সময় নানা চর্চা হয়েছে। তবে এবার সেই প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ প্রায় শেষের পথে। চলতি মাসেই এই কাজ শেষ হতে পারে বলে খবর। সূত্রের খবর, এই কাজ শেষ হলেই ১২ বগির ট্রেন দাঁড়াতে পারবে শিয়ালদা মেন ও উত্তর শাখায়। সেক্ষেত্রে সব ট্রেনকে ১২ বগি করার ক্ষেত্রে আর কোনও সমস্যা হবে না। স্টেশনের ১ থেকে ৪ নম্বর প্ল্যাটফর্মের মধ্য়ে তিনটি প্ল্যাটফর্মের সম্প্রসারণের কাজ প্রায় সম্পূর্ণ করা হয়েছে  বলে খবর। 

এদিকে এই কাজ কবে শেষ হবে সেদিকে তাকিয়ে রয়েছেন নিত্যযাত্রীরা। কারণ মূল সুবিধে যেটা হবে সেটা হল ১২ বগির ট্রেন। আর ১২ বগির ট্রেন মানেই ভিড় তুলনায় কিছুটা কমবে। কারণ ৯ বগিতে যে ভিড় হয় তার তুলনায় ভিড়টা অতিরিক্ত বগিতে ছড়িয়ে যাওয়ার সুযোগ পাবে। এতে যাত্রী স্বাচ্ছন্দ্য অনেকটাই বাড়বে। সেক্ষেত্রে প্রচন্ড গরমে আর সেই ঠেসাঠেসি ভিড়ের মধ্য়ে যাতায়াত করতে হবে না। 
গত ফেব্রুয়ারি মাসে এই সম্প্রসারণের কাজ শুরু হয়েছিল। কিন্তু অতিরিক্ত জায়গা পাওয়ার ক্ষেত্রে সমস্যাটা ক্রমেই বাড়ছিল। পরে বাফারের দিকে জায়গা বের করে প্ল্যাটফর্ম সম্প্রসারণের জন্য় অতিরিক্ত জায়গা বের করা হয়। কারণ ডিআরএমের বিল্ডিং থাকার জন্য় সেই বিল্ডিং ভাঙার ক্ষেত্রে স্বাভাবিকভাবেই সমস্যা ছিল। 

এদিকে প্ল্যাটফর্ম সম্প্রসারণের পর প্রয়োজনে ১ নম্বর প্ল্যাটফর্মের দিকের যে অংশটা বন্ধ হয়ে রয়েছে সেটা খুলে দেওয়া হবে। এক্ষেত্রে যাত্রীদের আরও সুবিধা হবে। 

শিয়ালদার উত্তর শাখায় ১৮৬টি আপ ট্রেনের মধ্যে ৮৮টি ট্রেন ১২ কামরা। আর ডাউন ট্রেনের ক্ষেত্রে ১৮৮টি ট্রেনের মধ্য়ে ৮৮টি হল ১২ কোচের রেক। তবে এই ট্রেনগুলিকে ১২ কোচের করার জন্য বিভিন্ন মহল থেকে বার বার দাবি উঠেছে। তবে এবার প্লাটফর্ম সম্প্রসারণ হলে ধাপে ধাপে এই শাখায় সব ট্রেনই ১২ বগি হতে পারে। 

তবে প্লাটফর্ম সম্প্রসারণ হলেই যে সব কাজ হয়ে যাবে এমনটা নয়। চলতি মাসেই সেই কাজ শেষ হয়ে যেতে পারে। তবে ওভারহেড তার, সিগন্যালিংয়ের জন্য নন-ইন্টারলকিংয়ের মতো কাজ সম্পূর্ণ করতে আরও মাসখানেক লাগবে। পাঁচ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্যও বাড়ানো হবে ধাপে ধাপে। সব দিক ঠিকঠাক থাকলে আগামী জুনের মধ্যে শিয়ালদা মেন লাইনের এক, দুই, তিন, চার ও পাঁচ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কোচের লোকাল ট্রেন ছাড়বে।

বাংলার মুখ খবর

Latest News

দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট ভোটের আগেই অশান্ত তমলুক লোকসভা আসন, খুন হলেন মহিষাদলের তৃণমূল নেতা ষষ্ঠীতে বাংলায় নির্বাচন ৮ আসনে, একুশে নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC? ভোট ষষ্ঠীর ৫৮ আসনে গতবার কটিতে জিতেছিল BJP? আজকের দফায় বিরোধীরা কোথায় এগিয়ে? মিলবে একেবারে ছিপছিপে চেহারা! একটুও মেদ থাকবে না শরীরে, জানুন অসাধারণ কিছু টোটকা 'ইন্ডাস্ট্রিতে কেউ কাউকে বন্ধু ভাবে না', টলিউড নিয়ে কেন এমন বললেন জিৎ? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল

Latest IPL News

দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.